ধেয়ে আসছে ‘স্বর্গীয় প্রাসাদ’

মহাকাশে থাকা একটি গবেষণাগার নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর দিকে ধাবিত হচ্ছে; আর শিগগিরই এ গবেষণাগার ও পৃথিবীর মধ্যে সংঘর্ষ হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। 

হার্ভার্ড ইউনিভার্সিটির জ্যোতি পদার্থবিজ্ঞানী জোনাথন ম্যাকডাওয়েল ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানকে বলেন, এ চীনা মহাকাশ স্টেশনটি আমাদের দিকে দ্রুত এগিয়ে আসছে। কয়েক মাসের মধ্যে এটি ভূপৃষ্ঠে আছড়ে পরবে। চলতি বছরের শেষ বা ২০১৮ সালের শুরুতে এটি নিচে পড়বে। ২০১১ সালে তিয়ানগং-১ নামের এ স্টেশন উৎক্ষেপণ করা হয়েছিল। নিজেদের একটি বৈশ্বিক ক্ষমতাধর রাষ্ট্র হিসেবে দেখানোর পরিকল্পনার অংশ হিসেবে মহাকাশ নিয়ে চীনের থাকা বড় আশাগুলোর মধ্যে এটি ছিল একটি। দেশটির মহাকাশ সংস্থা এ স্টেশনকে ‘স্বর্গীয় প্রাসাদ’ হিসেবে আখ্যা দেয়। চীন এ স্টেশনে কয়েকটি অভিযান চালায়, যার মধ্যে কিছু অভিযানে নভোচারীও ছিলেন। 

২০১৬ সালে চীনের মহাকাশ সংস্থা সিএনএসএ’র বিজ্ঞানীরা বলেন, তারা এ গবেষণাগারের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছেন; আর এটি এখন পৃথিবীর দিকে ধাবিত হওয়া শুরু করবে। এরপর কয়েক মাস ধরে এটি নিয়ে কোনো তথ্য প্রকাশ করা বন্ধ থাকে। এখন এটি পড়া নিয়ে পৃথিবীর মানুষের ঝুঁকি থাকতে পারে বলেও উদ্বেগ সৃষ্টি হয়েছে। এখন পর্যন্ত গবেষণাগারটি সাগরে পড়বে বলে ধারণা করা হচ্ছে। এ কারণে কারও এ দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা কম। প্রকৌশলীরা এর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় এটি কোথায় পড়বে, তা নিয়ে অনুমান করা কঠিন। নিচে নেমে এলে এটি বাতাসের ধাক্কায় উড়ে চলে যেতে পারে; এমনকি বাতাসের ছোট একটি ধাক্কা এটিকে এক মহাদেশ থেকে অন্য মহাদেশে নিয়ে যেতে পারে।

সূত্র : ওয়েবসাইট


ভাষার মাসে ফ্রি ডেলিভারি সেবা
ভাষার মাসে কোনো ফি ছাড়াই ভোজনরসিকদের খাবার সরবরাহ করছে ফুডপান্ডা।
বিস্তারিত
দেশে তৈরি ওয়ালটনের ডেস্কটপ পিসি
কম্পিউটার কারখানার উদ্বোধনের পরপরই ওয়ালটন নিয়ে এলো দেশে তৈরি ডেস্কটপ
বিস্তারিত
ফেসবুকে শ্রেণিবৈষম্যের শঙ্কা!
ফেসবুক ব্যবহারকারীর আর্থ-সামাজিক অবস্থা স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে সক্ষম এক ধরনের
বিস্তারিত
ক্ষতির মুখে মার্ক জাকারবার্গ
যখনই ফেসবুক বিপদে পড়েছে, বাঁচাতে ছুটে চলে এসেছেন এর সহপ্রতিষ্ঠাতা
বিস্তারিত
অনলাইনে টিকিট কাটলে ছাড়
পর্যটকদের জন্য ভ্রমণ আরো সহজ ও সাশ্রয়ী করার লক্ষ্যে বিশেষ
বিস্তারিত
এবার বাজারে আসছে নোকিয়া ৬
এবার চীনের বাজারে আসছে নোকিয়া ৬ (২০১৮)। বুধবার (১০ জানুয়ারি)
বিস্তারিত