মৃত মানুষের বাড়িতে কান্না করাই তাদের পেশা!

কণ্ঠশিল্পী মনির খানের একটা গান শুনেছিলাম- ‌‘ভাড়া কইরা আনবি মানুষ কান্দিতে মোর লাশের পাশে...।’ এই যে কাঁদার জন্য মানুষ ভাড়া করার বিষয়, এটি শুধু গানে নয়, বাস্তবেও আছে। মৃত্যু মানুষের পাশে বসে কাঁদার জন্য এমন লোক ভাড়া পাওয়া যায় ভারতের রাজস্থান রাজ্যে!

রাজস্থানের রাস্তায় প্রায়ই দেখতে পাওয়া যায় কালো পোশাক পরিহিত অসংখ্য নারী। যারা স্থানীয়দের কাছে ‘রুদালি’ বলে পরিচিত। তাদেরকে ‘প্রফেশনাল মৌনার’ বা পেশাদার বিলাপকারীও বলা হয়। কেউ মারা যাবে এমন আশঙ্কা দেখা দিলে এবং মৃত ব্যক্তির জন্য কান্না করার কেউ না থাকলে মানে কোনো আত্মীয়-স্বজন না থাকলে এই নারীদেরকে আগে থেকেই ভাড়া করা হয়।

ভাড়া করা এসব পেশাদার বিলাপকারীরা মরা বাড়িতে গিয়ে বুক চাপড়ে এমনভাবে কান্না করবে যে আশপাশের বাড়ির সবাই কান্নার শব্দ শুনে মরা বাড়িতে এসে উপস্থিত হবে। সজোরে কাঁদতে কাঁদতে এই নারীরা সারা বাড়িতে মাতম ছড়িয়ে দেন।

কাঁদার সময় গাল বেয়ে অশ্রু গড়িয়ে পড়লেও চোখের পানির একটি কণাও তারা মুছেন না। কেননা তাদের কাজ তো চোখের পানি ঝরানোই! মৃত্যের বাড়িতে গিয়ে বিলাপ করেই জীবিকা নির্বাহ করছেন তারা।

মৃত্যের বাড়িতে শোকাবহ পরিবেশ তৈরি করতেই এইসব নারীদেরকে ভাড়া করে আনা হয়।রাজস্থানের শত শত বছরের পুরনো এই প্রথা এখনো চলছে। তারা সবসময় কালো পোশাক পরিধান করে। তাদের ধারণা যমের পছন্দের রঙ কালো। তাই মৃত্যুদূতকে খুশি করতে তার পছন্দের সাজেই নিজেদের সজ্জিত করে তারা। এই নারীদের বেশ কিছু সমাজে বিয়ে করার নিয়ম নেই।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন


হাসি ও গম্ভীর মুখের পার্থক্য
আমরা কথায় কথায় কাউকে না কাউকে ছাগল বলে ফেলি। ছাগল
বিস্তারিত
স্কুলে শিক্ষক একজন, শিক্ষার্থীও এক!
ভারতের কলকাতার ঝাঁ চকচকে গুরুগ্রাম (গুরগাঁও) থেকে মাত্র ৬০ কিমি
বিস্তারিত
হাতে হেঁটে ১০ কিমি. পাড়ি!
প্রবল ইচ্ছাশক্তির কঠিন পরীক্ষা দিয়েছেন সোলায়মান মাগোমেদয়। রাশিয়ার দাগেনস্টানের ৫৩
বিস্তারিত
৬৬ বছর পর নখ কাটলেন
হাতের নখ কাটাতে ভারতের পুনে থেকে নিউ ইয়র্কে উড়ে গেলেন
বিস্তারিত
দুই মাথাওয়ালা বাছুর দুধ পান
দুই মাথাওয়ালা এই বাছুরের জন্ম হয়েছে ব্রাজিলের গোইয়া প্রদেশের কাইয়াপোনিয়া
বিস্তারিত
১৮৫ কেজি ওজনের উড়ন্ত মাছ!
গল্পের মতো মনে হলেও সত্যি। মাছও উড়তে পারে। এতদিন নাম
বিস্তারিত