কুকুর, বিড়াল পুষলেও দিতে হবে ট্যাক্স!

কুকুর, বিড়াল পুষলে কর দিতে হবে পশুপ্রেমীদের। এমনই আইন আনতে দু’পা এগিয়েও শেষ পিছু হটল পাঞ্জাব সরকার। পিছু হটলেন প্রাক্তন ক্রিকেটার মন্ত্রী নভজ্যোৎ সিংহ সিঁধু।

এদিন ভারতের পাঞ্জাব সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে জানায়, সমস্ত পোষ্যের জন্য গৃহমালিককে আলাদা ট্যাক্স দিতে হবে। এই পোষ্যর তালিকায় রয়েছে- কুকুর, বিড়াল, শূকর, মেষ, হরিণ থেকে গরু, হাতিও।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কুকুর, বিড়াল, শূকর, মেষ, হরিণ পোষার জন্য বছরে ২৫০ টাকা কর দিতে হবে। বলদ, উট, মহিষ, ঘোড়া, গরু, হাতি পোষার জন্য বার্ষিক কর হবে ৫০০ টাকা।

সিঁধুর নেতৃত্বাধীন দফতরের ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয় যে, প্রতিটি গৃহপালিত পশুর জন্য একটি করে ‘ব্র্যান্ডিং কোড’ দেয়া হবে। মাইক্রোচিপ লাগানো হবে পশুর শরীরে।

এখানেই শেষ নয় সিঁধুর জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন থেকে বাড়িতে পশু পুষতে হলে নিতে হবে লাইসেন্স। প্রতি বছরে এই লাইসেন্স নবীকরণ করতে হবে।

গত ২৯ সেপ্টেম্বর এই পঞ্জাব মিউনিসিপ্যাল কর্পোরেশনের এই বিজ্ঞপ্তি সংশ্লিষ্ট সব দফতরে পাঠিয়ে দেয়া হয়। মঙ্গলবার এই খবর ছড়িয়ে পড়ে। ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। এর পরেই উল্টো সুর শোনা যায় নভজ্যোৎ সিংহ সিঁধুর মুখে। তিনি বলেন, এটা আইন নয়, এটা শুধুই একটি প্রস্তাব।


পেঁপেও করোনা পজিটিভ!
মানুষের পাশাপাশি কয়েকটি প্রাণীর শরীরে করোনা ভাইরাস ধরা পড়ার ঘটনা
বিস্তারিত
এক উঁকুন ৩০০ টাকা উপরে!
আপনার মাথায় কি উঁকুন আছে? বিরক্ত হবে না! বরং আপনার
বিস্তারিত
বিছানায় ঝড় তুলতে গিয়ে, এখন
দাম্পত্য জীবনে সুখ ফিরিয়ে আনতে স্বামীর কাছে স্ত্রীর ‘বিশেষ আবেদন’।
বিস্তারিত
স্বামীর ৩ তালাকের প্রতিবাদ করে
স্বামীর তিন তালাকের প্রতিবাদ করায় শ্বশুরবাড়িতে গণধর্ষণের শিকার হলেন ভারতের
বিস্তারিত
১১ বছর ধরে স্বামীর মরদেহ
যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ইউটাতে বাড়ির ফ্রিজে লুকিয়ে রাখা পল এডোয়ার্ড ম্যাথার্সের
বিস্তারিত
মৃত স্ত্রীর ভয়ে ৩০ বছর
স্ত্রী মারা গেছে অনেক আগেই। সেই স্ত্রীর জন্য শোক নয়,
বিস্তারিত