কুকুর, বিড়াল পুষলেও দিতে হবে ট্যাক্স!

কুকুর, বিড়াল পুষলে কর দিতে হবে পশুপ্রেমীদের। এমনই আইন আনতে দু’পা এগিয়েও শেষ পিছু হটল পাঞ্জাব সরকার। পিছু হটলেন প্রাক্তন ক্রিকেটার মন্ত্রী নভজ্যোৎ সিংহ সিঁধু।

এদিন ভারতের পাঞ্জাব সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে জানায়, সমস্ত পোষ্যের জন্য গৃহমালিককে আলাদা ট্যাক্স দিতে হবে। এই পোষ্যর তালিকায় রয়েছে- কুকুর, বিড়াল, শূকর, মেষ, হরিণ থেকে গরু, হাতিও।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কুকুর, বিড়াল, শূকর, মেষ, হরিণ পোষার জন্য বছরে ২৫০ টাকা কর দিতে হবে। বলদ, উট, মহিষ, ঘোড়া, গরু, হাতি পোষার জন্য বার্ষিক কর হবে ৫০০ টাকা।

সিঁধুর নেতৃত্বাধীন দফতরের ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয় যে, প্রতিটি গৃহপালিত পশুর জন্য একটি করে ‘ব্র্যান্ডিং কোড’ দেয়া হবে। মাইক্রোচিপ লাগানো হবে পশুর শরীরে।

এখানেই শেষ নয় সিঁধুর জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন থেকে বাড়িতে পশু পুষতে হলে নিতে হবে লাইসেন্স। প্রতি বছরে এই লাইসেন্স নবীকরণ করতে হবে।

গত ২৯ সেপ্টেম্বর এই পঞ্জাব মিউনিসিপ্যাল কর্পোরেশনের এই বিজ্ঞপ্তি সংশ্লিষ্ট সব দফতরে পাঠিয়ে দেয়া হয়। মঙ্গলবার এই খবর ছড়িয়ে পড়ে। ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। এর পরেই উল্টো সুর শোনা যায় নভজ্যোৎ সিংহ সিঁধুর মুখে। তিনি বলেন, এটা আইন নয়, এটা শুধুই একটি প্রস্তাব।


এক ছোবলে ৮৬০ ভোল্ট কারেন্ট,
একদিকে ধ্বংসের আর্তনাদ, অন্যদিকে নতুন প্রজাতির খোঁজ। আমাজনের পরতে পরতে
বিস্তারিত
কুকুর-মুরগীরসহ এক মোটরসাইকেলে ৭ জন!
সাধারণত একটি মোটরসাইকেলে দুই থেকে তিনজন চড়তে পারেন। তবে একটি
বিস্তারিত
জন্মের পর ডেলিভারি রুমেই দাঁড়িয়ে
ইন্টারনেটের সৌজন্যে একটা অবিশ্বাস্য ও অদ্ভুত ঘটনার সাক্ষী হলো গোটা
বিস্তারিত
প্রেমে ব্যর্থ হয়ে কুকুরকে বিয়ে
ডেটিংয়ে ব্যর্থ হয়েছেন ২২১ বার! আবার বিয়েও ভেঙেছে চার বার।
বিস্তারিত
দুটি কলা ৪৪২ টাকায় বিক্রি,
মাত্র এক জোড়া কলার দাম ৪৪২টাকা! শুনলেই চক্ষু চড়ক গাছ।
বিস্তারিত
পেটের ভেতরে এত কিছু! হতভম্ব
পেটে অসহ্য ব্যথা। সন্দেহ হওয়ায় এক্স-রে করে দেখতে বলেন চিকিত্সক।
বিস্তারিত