স্বপ্ন দেখছেন শামছুল

২৩ বিঘা জমির আনারস ও বাঁশবাগান ভেঙে ৪২ প্রজাতির দেশি-বিদেশি ফলের গাছ নিয়ে ‘শখের বাগান’ করেছেন টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার রসুলপুর গ্রামের শামছুল আলম। এর মধ্যে প্রায় ১১ বিঘা জমিতে তিনি সাড়ে ৪ হাজার লটকন গাছ লাগিয়েছেন। গতবার বেশকিছু গাছে ফল এসেছিল, আগামী বছর প্রায় সব গাছে ফল আসবে। শুধু লটকন বিক্রি করেই তিনি দিনবদল করতে পারবেন বলে আশা করছেন। এছাড়া তার বাগানে রয়েছে সৌদি খেজুর, মালয়েশিয়ার ডোরিয়ান, ফোর কেজি আম, ড্রাগন, রামভুটান, পিচফল, জামানফল, হেমফল, কাইফলসহ বিরল প্রজাতির কিছু ফলের গাছ।
পেশায় স্কুলশিক্ষক শামছুল আলম শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পুঁথিগত শিক্ষার পাশাপাশি ‘শখের বাগান’ করে হাতে-কলমে শেখানোর জন্য আদর্শ কৃষি শিক্ষকে পরিণত হয়েছেন। সম্প্রতি তার বাগান ঘুরে দেখা যায়, বাগানের প্রবেশপথে দুই সারিতে পামওয়েল গাছ লাগিয়ে প্রায় ৫০০ মিটারের গেট করেছেন। তার বাগানে রয়েছে সৌদি খেজুর, মালয়েশিয়ার ডোরিয়ান, ফোর কেজি আম, ড্রাগন , রামভুটান, কমলা, বারি-৪ মালটা, লটকন, বাতাবি লেবু, আতা, আমড়া, জাম, বারোমাসি কাঁঠাল, চাইনা-৩ লিচু, আপেল, ডালিম, তাল, বেল, আমলকী, চালতা, কাঠলিচু, গাব, পিচফল, জামানফল, চেরিফল, হেমফল, কাইফল, মিষ্টিগাব, প্লামফল, ছফেদা, অরবড়ই, আলোবোখাড়াসহ প্রায় ৪২ প্রজাতির দেশি-বিদেশি ফলের গাছ। তাছাড়া তার বাড়ির আঙিনায়ও রয়েছে নানা প্রজাতির ফলের গাছ। বেশকিছু গাছে এরই মধ্যে ফল আসতে শুরু করেছে; বাকিগুলোয় আগামী বছরই ফল আসবে বলে আশা করছেন শামছুল আলম। ঘাটাইলের কর্মস্থল থেকে তার বাড়ি প্রায় ২০ কিলোমিটার পূর্ব-উত্তরে। বৃহস্পতিবার স্কুল ছুটির পরই তিনি চলে আসেন বাড়িতে। করেন বাগানের পরিচর্যা। ‘শখের বাগানে’ তাকে সার্বিক সহযোগিতা করেন তার সহধর্মিণী রোকেয়া বেগম।
শামছুল আলম জানান, আনারস ও বাঁশবাগান ভেঙে তিনি অনেকটা শখের বশে ৪২ প্রজাতির দেশি-বিদেশি ফলের বাগান করেছেন। তিনি জানন, সৌদি আরবের খেজুর চাষ আমাদের বাংলাদেশেও সম্ভব। তিনি সৌদি আরব থেকে খেজুর এনে কয়েক মাস পরিচর্যা করে চারা উৎপাদন করেছেন। প্রায় ১১ বিঘা জমিতে তিনি সাড়ে ৪ হাজার লটকন গাছ লাগিয়েছেন। গতবার বেশকিছু গাছে ফল এসেছিল, আগামী বছর প্রায় সব গাছে ফল আসবে। শুধু লটকন বিক্রি করেই তিনি দিনবদল করতে পারবেন বলে আশা করছেন। তার মতে, দেশের প্রতিটি বাড়ির আঙিনা ও পুকুরপাড়ে ফলদ গাছ লাগানো উচিত।


মোহিত কামালের টুকরো গল্প ‘উপকার’
একা একা ঘাস আর গাছের  কচি কচি লতাপাতা খাচ্ছিল জেব্রা।
বিস্তারিত
তামাক ও নিকোটিন থেকে তরুণদের
বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষিত বিশ্ব তামাক মুক্ত দিবস আজ ৩১
বিস্তারিত
রক্ত জমাট বাঁধা: করোনায় মৃত্যুর
পঞ্চাশ বয়সের একজন ভদ্রলোক হাসপাতালে ভর্তি হন কভিড ১৯ পজিটিভ
বিস্তারিত
উন্নয়ন আর পরিবেশ রক্ষা, দুটি
উন্নয়ন আর পরিবেশ রক্ষা- দুটি কি একই সাথে সম্ভব? যদি
বিস্তারিত
করোনা প্রতিরোধে অন্তরের অসুখ নিরাময়
মানুষের অসুস্থতা প্রধানত দুই প্রকার, শারীরিক ও মানসিক। বিশ্বস্বাস্থ সংস্থা
বিস্তারিত
আমাদের চার পাশে হাজারো দু’পায়ের
আপনি পবিত্র রমজান মাসে কতজন লোককে সাহায্য করেছেন? একজন? দুইজন?
বিস্তারিত