স্তন ক্যান্সার শনাক্তে এআই

রোগ নির্ণয়ের ক্ষেত্রে স্তনে পাওয়া কোনো ক্ষত পরবর্তী সময় ক্যান্সারে রূপ নেবে কিনা তা অনুমান করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করছেন মার্কিন বিজ্ঞানীরা। এ মেশিন লার্নিং ব্যবস্থায় ৩৩৫টি উচ্চ ঝুঁকির ক্ষত পরীক্ষা করা হয়। পরীক্ষা ব্যবস্থাটি ৯৭ শতাংশ ক্ষেত্রে সঠিকভাবে ক্ষতগুলোকে মারাত্মক হিসেবে শনাক্ত করেছে বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ম্যাসাচুসেটস জেনারেল হসপিটাল (এমজিএস), ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) ম্যাসাচুসেটস কম্পিউটার সায়েন্স অ্যান্ড আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ল্যাব এবং হার্ভার্ড মেডিকেল স্কুলের বিজ্ঞানীরা এ গবেষণা চালিয়েছেন। বিজ্ঞানীরা বলেন, এটি দরকার ছাড়া অস্ত্রোপচারের সংখ্যা ৩০ শতাংশেরও বেশি কমিয়ে দিয়েছে। এ গবেষণাকে ‘উপকারী’ হিসেবে আখ্যা দিয়েছেন একজন স্তন ক্যান্সার বিশেষজ্ঞ। মেশিন লার্নিং ব্যবস্থাটিকে এ ধরনের ক্ষত নিয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এটি পারিবারিক ইতিহাস, পরীক্ষার জন্য দেহ থেকে কেটে নেয়া অংশ, প্যাথলজি প্রতিবেদনের মতো বিভিন্ন ধরনের ডেটা ব্যবহার করে ফল দিয়ে থাকে। এমআইটির তড়িৎ প্রকৌশল ও কম্পিউটার বিজ্ঞান বিভাগের ডেল্টা ইলেকট্রনিকস অধ্যাপক রেজিনা বারজিলে বলেন, রোগ নির্ণয়ের টুলগুলোর দেয়া ফল এতটাই অনিশ্চিত থাকে যে, স্তন ক্যান্সারের জন্য বারবার পরীক্ষা করে নিশ্চিত হওয়ার একটি প্রবণতা চিকিৎসকদের মধ্যে আছে। নিজেই স্তন ক্যান্সার থেকে বেঁচে আসা অধ্যাপক বারজিলে বলেন, ডেটা নিয়ে যখন প্রচুর অনিশ্চয়তা রয়েছে, তখন মেশিন লার্নিং ঠিক এমন একটি টুল যা রোগ নির্ণয়ে আর প্রতিরোধমূলক চিকিৎসা দিতে দরকার। শুধু যুক্তরাষ্ট্রেই প্রতি বছর ৪০ হাজার নারী স্তন ক্যান্সারে মারা যান। কিন্তু এ ক্যান্সার দ্রুত শনাক্ত করা গেলে তাদের অধিকাংশ সময় সুস্থ করা সম্ভব হয়।

হার্ভার্ড মেডিকেল স্কুলের অধ্যাপক ও এমজিএইচের রেডিওলজি বিভাগের ব্রেস্ট ইমেজিং ডিভিশনের প্রধান কনস্ট্যান্স লেইম্যান বলেন, উচ্চ ঝুঁকির ক্ষতগুলোর মধ্যে কোনগুলোর সার্জারি দরকার আর কোনগুলোর নয় তা নির্ণয়ে মেশিন লার্নিং ব্যবহার করতে এটিই প্রথম গবেষণা। 
সূত্র : বিবিসি


গার্মেন্টস ও মৎস্যশিল্প কর্মীদের সেবায়
গার্মেন্টস কর্মীদের নিকট সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে সরকারি-বেসরকারি সেবা
বিস্তারিত
সোশ্যাল মিডিয়ার ‘আপত্তিকর কন্টেন্ট’ বিশ্লেষণে
তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ‘ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে
বিস্তারিত
মধ্যরাত থেকে চালু হচ্ছে মোবাইল
মোবাইল ফোনে অননেট এবং অফনেটে আলাদা কলরেটের নিয়ম বাতিলের নির্দেশ
বিস্তারিত
ব্লু হোয়েলের পর এবার মৃত্যুখেলা
নেটে ব্লু হোয়েলের আতঙ্ক কাটতে না কাটতেই হাজির হলো ব্লু
বিস্তারিত
দূষণ ঠেকাবে প্লাস্টিকের পুনর্ব্যবহার
খাবার থেকে শুরু করে ওষুধ, প্রসাধনী অথবা প্রযুক্তিপণ্য- প্রতিটি ক্ষেত্রে
বিস্তারিত
গোপনে তথ্য পাঠাচ্ছে স্মার্টফোনের অ্যাপ!
স্মার্টফোনে ‘জনপ্রিয়’ কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীর কথা শুনে গোপনে ডিভাইসে
বিস্তারিত