স্তন ক্যান্সার শনাক্তে এআই

রোগ নির্ণয়ের ক্ষেত্রে স্তনে পাওয়া কোনো ক্ষত পরবর্তী সময় ক্যান্সারে রূপ নেবে কিনা তা অনুমান করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করছেন মার্কিন বিজ্ঞানীরা। এ মেশিন লার্নিং ব্যবস্থায় ৩৩৫টি উচ্চ ঝুঁকির ক্ষত পরীক্ষা করা হয়। পরীক্ষা ব্যবস্থাটি ৯৭ শতাংশ ক্ষেত্রে সঠিকভাবে ক্ষতগুলোকে মারাত্মক হিসেবে শনাক্ত করেছে বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ম্যাসাচুসেটস জেনারেল হসপিটাল (এমজিএস), ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) ম্যাসাচুসেটস কম্পিউটার সায়েন্স অ্যান্ড আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ল্যাব এবং হার্ভার্ড মেডিকেল স্কুলের বিজ্ঞানীরা এ গবেষণা চালিয়েছেন। বিজ্ঞানীরা বলেন, এটি দরকার ছাড়া অস্ত্রোপচারের সংখ্যা ৩০ শতাংশেরও বেশি কমিয়ে দিয়েছে। এ গবেষণাকে ‘উপকারী’ হিসেবে আখ্যা দিয়েছেন একজন স্তন ক্যান্সার বিশেষজ্ঞ। মেশিন লার্নিং ব্যবস্থাটিকে এ ধরনের ক্ষত নিয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এটি পারিবারিক ইতিহাস, পরীক্ষার জন্য দেহ থেকে কেটে নেয়া অংশ, প্যাথলজি প্রতিবেদনের মতো বিভিন্ন ধরনের ডেটা ব্যবহার করে ফল দিয়ে থাকে। এমআইটির তড়িৎ প্রকৌশল ও কম্পিউটার বিজ্ঞান বিভাগের ডেল্টা ইলেকট্রনিকস অধ্যাপক রেজিনা বারজিলে বলেন, রোগ নির্ণয়ের টুলগুলোর দেয়া ফল এতটাই অনিশ্চিত থাকে যে, স্তন ক্যান্সারের জন্য বারবার পরীক্ষা করে নিশ্চিত হওয়ার একটি প্রবণতা চিকিৎসকদের মধ্যে আছে। নিজেই স্তন ক্যান্সার থেকে বেঁচে আসা অধ্যাপক বারজিলে বলেন, ডেটা নিয়ে যখন প্রচুর অনিশ্চয়তা রয়েছে, তখন মেশিন লার্নিং ঠিক এমন একটি টুল যা রোগ নির্ণয়ে আর প্রতিরোধমূলক চিকিৎসা দিতে দরকার। শুধু যুক্তরাষ্ট্রেই প্রতি বছর ৪০ হাজার নারী স্তন ক্যান্সারে মারা যান। কিন্তু এ ক্যান্সার দ্রুত শনাক্ত করা গেলে তাদের অধিকাংশ সময় সুস্থ করা সম্ভব হয়।

হার্ভার্ড মেডিকেল স্কুলের অধ্যাপক ও এমজিএইচের রেডিওলজি বিভাগের ব্রেস্ট ইমেজিং ডিভিশনের প্রধান কনস্ট্যান্স লেইম্যান বলেন, উচ্চ ঝুঁকির ক্ষতগুলোর মধ্যে কোনগুলোর সার্জারি দরকার আর কোনগুলোর নয় তা নির্ণয়ে মেশিন লার্নিং ব্যবহার করতে এটিই প্রথম গবেষণা। 
সূত্র : বিবিসি


ফেসবুকের ১৫০ কোটি ভুয়া অ্যাকাউন্ট
এ বছরের প্রথমার্ধে প্রায় ১৫০ কোটি ভুয়া অ্যাকাউন্ট অপসারণ করেছে
বিস্তারিত
ট্যাক্সি অ্যাপ চালু করেছে এমিরেটস
এমিরেটস এয়ারলাইন এবং ফ্লাই দুবাইয়ের লয়্যাল্টি প্রোগ্রাম- এমিরেটস স্কাইওয়ার্ডস তাদের
বিস্তারিত
স্মার্টফোনের কারণে গড়ে উঠছে মানসিকভাবে
স্মার্টফোন! বর্তমানের যাপিত জীবনের অন্যতম মূল অনুসঙ্গ। কিন্তু নুতন প্রজন্মের
বিস্তারিত
যৌন হয়রানি নিয়ে গুগল কর্মীদের
বিশ্বব্যাপী নজিরবিহীন এক প্রতিবাদের জন্ম দিয়েছে গুগলের কর্মীরা। অফিসে যৌন
বিস্তারিত
হোয়াটসঅ্যাপে আসছে স্টিকার ফিচার
মনের ভাবকে আরও সুন্দর করে ব্যক্ত করতে হোয়াটসঅ্যাপে আসছে স্টিকার
বিস্তারিত
উবারে মিলবে চাকরি
রাইড শেয়ারিং প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন দেশে সফলতা পাওয়ার পর এবার
বিস্তারিত