শীতে আগমনে ব্যস্ত রংপুরের কুঠিরপাড়ার ধনুকরা

 রংপুর নগরীর ৩০নং ওয়ার্ডের আলম নগর কুঠিরপাড়া এলাকার ধনুকরদের মাঝে এখন কর্মব্যস্ততা ফিরে এসেছে। কুঠিরপাড়া এলাকার প্রায় ২’শ থেকে আড়াই শত নারী ও পুরুষ শ্রমিক লেপ তোষক বানিয়ে সংসারের চাহিদা পূরণের পাশ-পাশি তাদের পরিবারকে সহযোগিতা করে আসছে যৌথভাবে।

ত্রিশ বছর ধরে প্রতি শীতে দিন রাত হাড়ভাঙ্গা পরিশ্রম করে এসব নারীরা তাদের নিজ গৃহে এবং পার্শ্ববর্তী খোলা মাঠে তৈরি করে আসছে শীতের লেপ ও তোষক। আর তাদের গৃহকর্তারা এসব তৈরি লেপ তোষক দূর-দূরান্ত এলাকায় ভ্যানে করে নিয়ে বিক্রি করে। ফলে নারীদের পাশাপাশি যেন পুরুষরাও ব্যস্ত সময় পার করছে এবারের শীতে।
কুঠির পাড়ার নারীরা দিনে ৪/৬ টি করে লেপ তোষক তৈরি করে এবং প্রতিটিতে চল্লিশ টাকা করে পারিশ্রমিক পেয়ে ২ থেকে আড়াই শত টাকা উপার্জন করছে।

নারী শ্রমিক ধনুকর মালা খাতুন, বিথী বেগম, ফিরোজা বেগম, টুলটুলি বেগম, নুরজাহান বেগম, আশা খাতুন, রেহেনা বেগম ও সুমনা বেগম জানান, প্রতিটির জন্য চল্লিশ টাকা করে পেলেও শ্রম অনুযায়ী মূল্য কম হওয়ায় সংসারের চাহিদা মিটাতে কষ্ট হয়।

ভ্যানে করে গ্রামে গঞ্জে ঘুরে বিক্রেতা নাজমুল হাসান (পাপন), স্বপন মিয়া, তছলিম মিয়া, আমিনুল হোসেন, মনোয়ার হোসেন ও ঈমাম হোসেন জানান, লেপ তোষকের মান অনুযায়ী প্রতি লেপে ৫০-৬০টাকা লাভ হয় তাতে দিন ঘুরে ৫/৬টি লেপ তোষক বিক্রি করে গড়ে ২ থেকে ৩ শত টাকা উপার্জন হয়। এসব কাজে নিজস্ব ভ্যান ব্যবহার করেও এই আয়ে পরিবার পরিজন নিয়ে সংসার চালাতে হিমশিম খাচ্ছে তারা।

এসব ধনুকর পরিবারের দাবী সরকারী ও বেসরকারী ভাবে স্বল্প সুদে লোন পেলে ব্যবসা প্রসার করে ব্যাপক উৎপাদনে এলাকাসহ দেশের চাহিদা মেটানো সম্ভব। এমনকি কয়েকশত বেকার যুবক ও নারীর কর্মসংস্থানের সৃষ্টি হবে বলেও জানান তারা।


মাদকমুক্ত বরগুনা গড়তে প্রয়োজন সম্মিলিত
বরগুনা আমাদের আবেগ ও অনুভূতির জায়গা। এখানে বেড়ে ওঠা প্রতিটি
বিস্তারিত
৩৮ লাখ বছর আগের মাথার
আবিষ্কার হওয়া মাথার খুলি তৈরি করেছেন এক শিল্পী। আনামেনসিস দেখতে
বিস্তারিত
কেমন হবে মশার কার্যকর ও
বর্তমানে মশা বা মশাবাহিত রোগ একটি বৈশ্বিক সমস্যা। বাংলাদেশসহ দক্ষিনপূর্ব
বিস্তারিত
আগস্ট শুধু শোকই নয়
পরাধীন বাংলার গণমানুষের এক সময় প্রাণের দাবী ছিল স্বাধীনতা। মানুষ
বিস্তারিত
শিশু কথা বলে না! কান
আপনার সন্তান যদি ২/৩ বছর বয়সেও কথা বলতে না শেখে,
বিস্তারিত
১৫ আগস্ট: বঙ্গবন্ধুর ২০ উক্তি
আজ জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনে স্বাধীনতাবিরোধীদের চক্রান্তে
বিস্তারিত