রংপুরে ধান ৭২'র নতুন সম্ভাবনা

প্রথমবারের মত আমন মৌসুমে স্বল্প মেয়াদী উচ্চ ফলনশীল ও জিংঙ্কের ঘাটতি জনিত রোগ বালাই এবং পুষ্টিহীনতা রোধে নতুন ধান ৭২ চাষে আগ্রহ বৃদ্ধি পেয়েছে রংপুরের কৃষক কৃষানীর।
বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউট উদ্ভাবিত নতুন জাতের এই ধান চাষে সময় ও খরচ কম এবং ফলন ভালো ও লাভ বেশি হওয়ায় রংপুরের চাষীদের মধ্যে উৎসাহ দেখা দিয়েছে।
ফলে দরিদ্র রংপুর অঞ্চলে জিংঙ্ক সমৃদ্ধ ধান ৭২ এর নতুন সম্ভাবনা দেখা দিয়েছে।

 রংপুরের পীরগঞ্জের পাচগাছী ইউনিয়নের জাহাঙ্গীরাবাদে কৃষকের মাঠ পরিদর্শন করে মাঠ দিবসে কৃষি বিভাগের কর্মকর্তা,কৃষি বিজ্ঞানী ও পরিবেশবিদরা এই জাতের ধানের সম্প্রসারণের সম্ভাবনার কথা তুলে ধরেন।

মঙ্গলবার (৭ নভেম্বর) জাহাঙ্গীরাবাদ উদ্ভাবনী কেন্দ্রের আয়োজনে এই মাঠ দিবসে কৃষিবিদ ও কৃষি বিজ্ঞানীরা জিংঙ্ক ধান-৭২ এর গুনাগুন তুলে ধরে জলবায়ু পরিবর্তন ও প্রকৃতি পরিবেশের সাথে সহনশীল নতুন জাতের চালে সবচেয়ে বেশি জিংঙ্ক থাকায় মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বলে জানান। এছাড়া পুষ্টিহীনতার কারণে খর্বাকৃতি ও হাবাগোবা থেকে শিশু নারী ও বৃদ্ধরা পরিত্রাণ পায় বলে জানান তারা।

এসময় বক্তব্য রাখেন,বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মোজাহারুল আনোয়ার,পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সমীর কুমার ঘোষ,কৃষি ও পরিবেশবীদ মামুনুর রশিদ ও আরডিআরএস এর ম্যানেজার মেরিনা আহম্মেদ,পাচগাছী ইউপি চেয়ারম্যান লতিফুর রহামান লতিফ, উপ সহকারি কৃষি কর্মকর্তা নুরুন্নবী ও কৃষক মেহেদুল ইসলাম।

 উল্লেখ্য, চলতি আমন মৌসুমে জেলার বিভিন্ন এলাকায় প্রথম বারের মত ১ হাজার চাষীর ৫৫০ হেক্টর জমিতে ২ হাজার মেট্রিকটন জিংঙ্ক সমৃদ্ধ চাল উৎপাদন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

 


জলের ফলে দিন বদল
নদী মাতৃক এই দেশ। সারা দেশে জালের মতো ছড়িয়ে রয়েছে
বিস্তারিত
বাসক পাতায় ভাগ্য বদল
বাসক পাতার ঔষধি গুণাগুণ সম্পর্কে কম-বেশি সবাইর জানাশোনা আছে। সর্দি-কাশি
বিস্তারিত
মতলব উত্তরে আখের বাম্পার ফলন
মতলব উত্তর উপজেলায় এ বছর চিবিয়ে খাওয়া আখের বাম্পার ফলন
বিস্তারিত
রংপুরে সড়ক-মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ
রংপুরে সড়ক-মহাসড়কগুলোতে ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে অবৈধ নছিমন, করিমন, মুড়িরটিন, মোটরসাইকেল,
বিস্তারিত
দেশের চাহিদা পূরণ করে রপ্তানির
রংপুর বিভাগে পোলট্রি শিল্পের ১১ বছরে প্রসার হয়েছে ১১ গুণের
বিস্তারিত
জগন্নাথপুরে আমন রোপণে কোমর বেঁধে
আর ১৫ দিন পরেই শেষ হচ্ছে ভাদ্র মাস। ভাদ্র মাসের
বিস্তারিত