রোহিঙ্গা ইস্যুতে গুতেরেস-সু চি বৈঠক

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফিরে যাওয়ার সুযোগ করে দিতে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস মিয়ানমারের নেতা অং সান সু চির প্রতি আহ্বান জানিয়েছেন। ফিলিপাইনে এক শীর্ষ সম্মেলনে মঙ্গলবার তাদের এক বৈঠকে এ আহ্বান জানানো হয়। তার দপ্তর এ কথা জানায়। খবর এএফপি’র।
সম্মেলনে মুসলিম সংখ্যালুঘু জনগোষ্ঠীর এই সংকট নিরসনে পদক্ষেপ নেয়ার ব্যাপারে সু চির ওপর আন্তর্জাতিক চাপ প্রয়োগের কথাও বলা হয়।
এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনেরও মঙ্গলবার ম্যানিলায় তার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। পরে তিনি সেখান থেকে মিয়ানমারে যাবেন।
জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়, জাতিসংঘ মহাসচিব বলেন, ‘দেশটিতে মানবিক সাহায্য প্রবেশ, নিরাপত্তা ও সম্মানের সঙ্গে দেশে ফিরে যাওয়া নিশ্চিত করার পাশাপাশি বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সমন্বয় সাধন জরুরি।’
বিগত আড়াই মাসে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে গিয়ে প্রতিবেশী দেশ বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
রোহিঙ্গা বিদ্রোহীরা মিয়ানমারের রাখাইন রাজ্যের বিভিন্ন পুলিশ ফাঁড়িতে হামলা চালানোর পর দেশটির সামরিক বাহিনী ওই অঞ্চলে ব্যাপক দমন-পীড়ন চালালে এ সংকটের সৃষ্টি হয়। এ অভিযান চালানোর সময় তারা রোহিঙ্গাদের অনেক গ্রাম জ্বালিয়ে দেয় এবং এসব জনগোষ্ঠীর ওপর অমাববিক নির্যাতন চালায়।


গাজায় ইসরায়েলের বিমান হামলা
গাজা থেকে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে রকেট ছোড়ার অভিযোগ তুলে
বিস্তারিত
নিজস্ব ব্যবসা শুরুর অধিকার পেল
সৌদি আরবের নারীরা এখন থেকে স্বামী বা পুরুষ আত্মীয়ের অনুমতি
বিস্তারিত
গাজায় বিস্ফোরণে ৪ ইসরায়েলি সেনা
ফিলিস্তিনের গাজা উপত্যকায় এক বিস্ফোরণে চার ইসরায়েলি সেনা আহত হয়েছে।
বিস্তারিত
যে দ্বীপে পুরুষ ঢুকতে পারে
পৃথিবীর এমন কিছু জায়গা আছে যেখানে সর্বসাধারণের প্রবেশ নিষেধ। এর
বিস্তারিত
৬৬ যাত্রী নিয়ে ইরানে প্লেন
ইরানের ৬৬ আরোহীবাহী একটি প্লেন বিধ্বস্ত হয়েছে। এতে আরোহীদের সবাই
বিস্তারিত
পায়ে হেঁটে কেন্দ্রে গিয়ে ভোট
ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সরকার প্রতিবারের মতো এবারও পায়ে হেঁটে
বিস্তারিত