আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানালেন বুফন

সুইডেনের কাছে প্লে-অফে পরাজিত হয়ে ৬০ বছর পর প্রথমবারের মত বিশ্বকাপের চূড়ান্ত পর্বের আগেই বিদায় নিয়েছে ইতালি। আর এই ব্যর্থতায় আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানিয়েছেন দলটির অধিনায়ক ও অভিজ্ঞ গোলরক্ষক গিয়ানলুইজি বুফন।
প্লে-অফের দ্বিতীয় লেগে সান সিরোতে ঘরের মাঠে কাল গোলশুণ্য ড্র করে দুই লেগ মিলিয়ে ০-১ ব্যবধানে পিছিয়ে থেকে বিদায় নেয় চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। এই ম্যাচের পর ইতালিয়ান কোচ গিয়ান পিয়েরো ভেঞ্চুরাও জানিয়েছেন নিজের ভবিষ্যত নিয়ে চিন্তা করার সময় এসেছে।
১৯৫৮ সালের পর এই প্রথমবারের মত বিশ্বকাপের চূড়ান্ত পর্বেও আগে বিদায়ের দু:খ যেন কিছুতেই ভুলতে পারছিল না আজ্জুরিরা। তাইতো ইতালিয়ান গণমাধ্যম দলের এই হতাশাজনক পারফনমেন্সকে ‘রহস্যজনক’ হিসেবে উল্লেখ করেছে। ১৯৩০ সালে প্রথম আয়োজিত বিশ্বকাপের মুল পর্বে শুধুমাত্র খেলা হয়নি ইতালির।
ম্যাচ শেষে তাই কান্না ধরে রাখতে পারেননি বুফন। ৩৯ বছর বয়সী এই গোলরক্ষক স্থানীয় টেলিভিশনে কথা বলতে গিয়ে নিজের অবসরের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘আমি আমার জন্য নয় বরং ইতালিয়ান ফুটবলের জন্য দুঃখিত। কারন আমরা আজ যা হারিয়েছি তা কোন না কোনভাবে সামাজিক জীবনেও প্রভাব ফেলবে।’
২০০৬ সালে জার্মানি বিশ্বকাপের শিরোপা উঠেছিল এই বুফনের হাত ধরেই। এবার রাশিয়ায় খেলতে পারলে তা বুফনের জন্য হতে পারতো ষষ্ঠ বিশ্বকাপ যা একটি রেকর্ডও বটে। জাতীয় দলের জার্সি গায়ে ১৭৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলা জুভেন্টাসের এই তারকা আগেই ঘোষনা দিয়েছিলেন রাশিয়া বিশ্বকাপের পরেই তিনি আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন।
কিন্তু ১৯৩৪, ১৯৩৮, ১৯৮২ ও ২০০৬ এর বিশ্বকাপের চ্যাম্পিয়নরা আগামী বছর রাশিয়ায় যেতে ব্যর্থ হওয়ার আগে কোচ ভেঞ্চুরার পক্ষ থেকে নিজের অবস্থান নিয়ে কোন ধরনের ঘোষনা আসেনি। তুরিনোর সাবেক এই কোচ বলেছেন প্রথমত তিনি ইতালিয়ান ফেডারেশনের সভাপতির সাথে আলোচনা করবেন, তারপরেই নিজের ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নিবেন। এ সম্পর্কে ভেঞ্চুরা বলেন, ‘পদত্যাগ? আমি এখনো জানিনা। আমার এখানে অনেকগুলো বিষয় নিয়ে ভাবতে হবে। এখনো সভাপতির সাথে কোন কথা হয়নি। এটা পুরোপুরি আমার ওপর নির্ভরশীল নয়। যদিও এই ধরনের ফলাফল মেনে নেয়া খুব কঠিন।’


ক্রোয়েশিয়া ফিনিশ, যাও: মাশরাফি
বিশ্বকাপের উন্মাদনা এখন বাংলাদেশেও। পাড়ায়-মহল্লায় নিজ দলের সমর্থনে গলা ফাটাচ্ছে
বিস্তারিত
বাংলাদেশে ফুটবল একাডেমি করতে চায়
বাংলাদেশের ফুটবলের উন্নয়নে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন ঢাকাস্থ ব্রাজিলের
বিস্তারিত
আর্জেন্টিনার বাঁচা মরার লড়াই বৃহস্পতিবার
গেল ২০ বছরের মধ্যে নিজেদের বিশ্বকাপ ইতিহাসে সেরা সাফল্য পেয়েছে
বিস্তারিত
ফাইনাল খেলবে আর্জেন্টিনা ও ইংল্যান্ড:
চলতি রাশিয়া বিশ্বকাপে ফাইনাল খেলবে আর্জেন্টিনা ও ইংল্যান্ড! আর কেউ
বিস্তারিত
পেরুর বিপক্ষে ছন্দে ফিরতে চায়
এবারের বিশ্বকাপে ছোট দল বড় দল বলে কিছু নেই। ছোটরা
বিস্তারিত
মেসি চাপে নেই, জানালেন তার
আর্জেন্টিনার আজ বাঁচা-মরার ম্যাচ। হারলেই বড় বিপদে পড়তে হবে। এমনকি
বিস্তারিত