ভারতকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

ম্যাচটি ছিল ভারতের জন্য ডু অর ডাই। আগের ম্যাচে নেপালের কাছে হেরে নিজেদের পথটা পিচ্ছিল করে ফেলেছিল ভারত। সেমিফাইনালে উঠতে তাই বাংলাদেশের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না হিমাংশু রানা-মনোজ কারলাদের। জয় তো পেলই না উল্টো টাইগারদের বিপক্ষে হেরে দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছে ভারতীয় অনূর্ধ্ব ১৯ দল।

শেষ চার অনেকটাই নিশ্চিত হয়েছিল আগের দিন মালয়েশিয়াকে হারিয়ে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে বড় হার এড়াতে পারলেই হতো। আর নেপালের কাছে হারায় বাংলাদেশের বিপক্ষে জয়ের বিকল্প ছিলোনা ভারত অনূর্ধ্ব-১৯ দলের। বাঁচা মরার ম্যাচে বাংলাদেশের যুবাদের কাছে পাত্তাই পায়নি ভারতীয় যুবারা। ৮ উইকেটের বড় ব্যবধানে টানা তিন বারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়েছে বাংলাদেশ। ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনাল নিশ্চিত করল সাইফ হাসানের দল।

মালয়েশিয়ার কুয়ায়ালালামপুরে মঙ্গলবার টস জিতে ভারতকে ব্যাটিং করার আমন্ত্রণ জানান বাংলাদেশের অধিনায়ক সাইফ হাসান। তবে মাঠে নামার কিছুক্ষণ পর বৃষ্টি বাগড়া দিলে ম্যাচ কমিয়ে আনা হয় ৩২ ওভারে। শুরু থেকেই দারুণ নিয়ন্ত্রিত বোলিংয়ে ভারতীয় ব্যাটসম্যানরা খোলস ছেড়ে বের হয়ে আসতে পারেনি।

মূলত বাংলাদেশি যুবা স্পিনারদের ঘূর্ণিতে পরে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দলটি। ফলে নির্ধারিত ৩২ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৮৭ রানের বেশি করতে পারেনি ভারত। তবে ডিএল পদ্ধতিতে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ১৯০ রান।

বাংলাদেশের রবিউল হক ৪৩ রানের খরচায় তুলে নেন ৩টি উইকেট। এছাড়া ২টি করে উইকেট নেন নাইম হাসান ও আফিফ হোসেন। ভারতের পক্ষে সর্বোচ্চ ৩৯ রান করে অপরাজিত থাকেন সালমান খান। এছাড়া অনুজ রাওয়াত করেন ৩৪ রান।

লক্ষ্য তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ৮২ রানের ওপেনিং জুটি এনে দেন দুই ওপেনার পিনাক ঘোষ ও নাইম শেখ। এরপর দ্রুত ২টি উইকেট হারালেও তৃতীয় উইকেটে তৌহিদ হৃদয়কে নিয়ে দলের হাল ধরেন পিনাক। এ দুই ব্যাটসম্যান শেষ পর্যন্ত অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েই মাঠ ছাড়েন। ফলে ৪ ওভার ও ৮ উইকেট হাতে রেখেই জয় পায় যুবা টাইগাররা।

বাংলাদেশের পক্ষে পিনাক ৮১ রানের দারুণ এক ইনিংস খেলে অপরাজিত থাকেন। ৭৭ বল মোকাবেলা করে ৬টি চার ও ৩টি ছক্কার সাহায্যে এ রান করেন তিনি। ৩২ বলে ২টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৪৮ রানের হার না মানা ইনিংস খেলেন হৃদয়। এছাড়া নাইম করেন ৩৮ রান। ভারতের পক্ষে ২টি উইকেট পেয়েছেন মানদিপ সিং।

সংক্ষিপ্ত স্কোর:
ভারত অনূর্ধ্ব-১৯ দল: ৩২ ওভারে ১৮৭/৮ (রানা ১৫, কালরা ১, অনুজ ৩৪, পরাগ ১৯, হার্ভিক ২, অভিষেক ৯, সালমান ৩৯*, দারশান ১৩, শিবা ১৭, মানদিপ ৭*; হাসান ০/২৮, অনিক ০/৩৪, নাঈম ২/৩৮, রবিউল ৩/৪৩, আফিফ ২/৩৮)

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: (লক্ষ্য ৩২ ওভারে ১৯০) ২৮ ওভারে ১৯১/২ (পিনাক ৮১*, নাইম ৩৮, সাইফ ১৬, তৌহিদ ৪৮*; আর্শদীপ ০/৪৬, দারশান ০/৩১, মানদীপ ২/৩৬, শিবা ০/৩০, পরাগ ০/১৬, অভিষেক ০/৩০)
ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৮ উইকেটে জয়ী


‘আমার মন্তব্য না করাই ভালো’
ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের শুরুটা দারুন হয়েছিল। টানা জিতে অন্যরকম বার্তাই
বিস্তারিত
কোহলিদের খাবার নিয়ে ‘ঘাপলা’য় চাকরি
দক্ষিণ আফ্রিকার মাটিতে একের পর এক জিতে জয়ে সৌধ নির্মাণ
বিস্তারিত
তৃতীয় বিয়ে করলেন ইমরান খান
সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে নিজের তৃতীয় বিয়ে সেরে ফেলেছেন পাকিস্তানের
বিস্তারিত
৫-৩ ব্যবধানে রিয়াল মাদ্রিদের জয়
চ্যাম্পিয়নস লিগে রিয়াল বেতিসের বিপক্ষে ৮ গোলের রোমাঞ্চকর লড়াইয়ে জিতে
বিস্তারিত
এবার হোয়াইটওয়াশ বাংলাদেশ
ঘরের মাঠে ক্রমেই অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল বাংলাদেশ দল। জিম্বাবুয়ে, নিউজিল্যান্ড
বিস্তারিত
বাংলাদেশের সামনে ২১০ রানের পাহাড়
‘ক্যাচ মিস তো ম্যাচ মিস’, পুরোনো হলেও প্রবাদটি বহুল প্রচলিত।
বিস্তারিত