মঠবাড়িয়ায় লোকালয়ে অজগর, সংরক্ষিত বনে অবমুক্ত

পিরোজপুরের মঠবাড়িয়ায় লম্বা একটি অজগর সাপ গ্রামবাসীর হাতে আটক হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলার সাপলেজা ইউনিয়ন বাজারের বাদুরতলী সড়কের মো. আব্বাস মিয়া নামে এক পোল্ট্রি ব্যবসায়ীর মুরগীর খামারের পাশ থেকে অজগরটি আটক করে গ্রামবাসী। নয় ফুট লম্বা অজগরটির ওজন সাড়ে সাত কেজি।

বাদুরতলী গ্রামের পোল্ট্রি খামার মালিক মো. আব্বাস মিয়া জানান, আজ (মঙ্গলবার) দুপুর ১২টার দিকে অজগরটি খামারে মুরগী শিকারের চেষ্টা চালাচ্ছিল। এসময় তিনি অজগরটি দেখতে পেয়ে স্থানীয়দের খবর দেন। পরে স্থানীয় সংঘবব্ধভাবে এক ঘণ্টার চেষ্টা চালিয়ে জালে নয় ফুট লম্বা অজগরটি আটক করেন। আটকের পর অজগরটি বস্তায় ভরে মোশারেফ হোসেন নামে এক সাপুড়িয়া অজগরটি নেয়ার চেষ্টা চালালে দৈনিক আলোকিত বাংলাদেশ পত্রিকার মঠবাড়িয়া সংবাদদাতা বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বন বিভাগকে অবহিত করেন। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বন কর্মকর্তা ঘটনাস্থলে স্থানীয় সাপলেজা ইউপি চেয়ারম্যানের সহযোগিতায় বিপন্ন অজগরটি উদ্ধার করেন।

মঠবাড়িয়া উপজেলা বন কর্মকর্তা মো. আব্দুস সালাম বিষয়টি নিশ্চিত করে জানান, অজগরের আবাসস্থল সুন্দরবনে। মঠবাড়িয়ার বলেশ্বর নদ তীরবর্তী গ্রামগুলোতে ইতিপূর্বে গ্রামবাসী বেশ কয়েকটি বিপন্ন অজগর আটক করেছে। যা সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে। 

অজগরটি উদ্ধার করে বলেশ্বর নদের মাঝের চরের সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়েছে বলে জানান তিনি।

মঠবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জিএম সরফরাজ এ বিষয়ে সাংবাদিকদের বলেন, অজগরের আবাসস্থল সুন্দরবনে। পরিবেশ বিপর্যয়ের কবলে পড়ে বলেশ্বর নদের স্রোতে এরা লোকালয়ে ঢুকে বিপন্ন প্রাণী বৈচিত্র্যে সুরক্ষায় এদের সুন্দবনের আবাসস্থলেই অবমুক্ত করতে হবে।


সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো কলেজ
শিক্ষক ও অভিভাবকদের প্রাণান্ত প্রচেষ্টার পরও বাঁচানো গেল না কুমিল্লা
বিস্তারিত
কলকাতায় সংবর্ধিত হবেন ৩০ মুক্তিযোদ্ধা
কলকাতায় বিজয় দিবসের উৎসবে ৩০ জন মুক্তিযোদ্ধা ও ছয়জন সেনা
বিস্তারিত
গাজীপুরে ভাগনি হত্যায় মামার ফাঁসির
গাজীপুরের শ্রীপুর উপজেলায় সাত বছরের ভাগনিকে হত্যার দায়ে মামাকে ফাঁসির
বিস্তারিত
ঢাকা আহছানিয়া মিশন এর শিশু
বাংলাদেশ সরকারের অর্থায়নে ঢাকা আহছানিয়া মিশন কর্তৃক পরিচালিত সেকেন্ড চান্স
বিস্তারিত
তিস্তার চরে আলু ক্ষেত পরিচর্যায়
পাঁচ থেকে ছয় দিন পরেই রংপুরের বাজারে  আগাম আলু উঠতে
বিস্তারিত
মেয়র পদে আওয়ামীলীগ-বিএনপির মনোনয়ন পত্র
রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামীলীগ মনোনীত সাবেক মেয়র
বিস্তারিত