ওয়াইফাই ইন্টারনেটের গতি বাড়াতে...

একাধিক ব্যক্তি একটি ইন্টারনেট লাইন থেকে সেবা পাওয়ার জন্য ব্যবহার করে থাকেন রাউটার নামক ডিভাইস। বর্তমানে এটি শুধু অফিসে নয়, বাসায়ও ব্যবহার করা হয়ে থাকে। অনেক সময় দেখা যায় ইন্টারনেটের গতি ঠিকঠাক পাওয়া যায় না। রাউটারের গতি বাড়ানোর পদ্ধতিগুলো তুলে ধরা হলোÑ
ঘরের উঁচু স্থানে রাখুন রাউটার : এটা অনেকেরই ভুল ধারণা, ঘরের একটি কোনায় বা জানালার কাছে রাউটার রেখে দিলে নেটওয়ার্ক কাভারেজ বেশি পাওয়া যায়। কিন্তু বাস্তবে হয় এর উল্টোটা। আদতে ওয়াইফাইয়ের রেঞ্জ সীমিত হয়ে এটির সিগন্যাল সব দিকে সমানভাবে ছড়িয়ে পড়ে। তাই বাড়ির সর্বত্র নেটওয়ার্ক কভারেজ পেতে রাউটার সবসময় ঘরের মাঝখানে উঁচু কোনো স্থানে রাখতে পারলে ভালো হয়।
ব্যবহারকারীর সংখ্যা নির্ধারণ করে দিন : কারও কাছ থেকে প্রাইমারি পাসওয়ার্ডটি গোপন রাখতে চাইলে সিলেক্ট করতে পারেন গেস্ট নেটওয়ার্ক অপশনটি। এটি আপনাকে নতুন একটি পাসওয়ার্ড সেট করতে বলবে। এর পাশাপাশি এতে ব্যবহারকারীর সংখ্যা নির্ধারণ করে দেয়ারও সুযোগ রাখা হয়েছে। ফলে আপনি চাইলেই ব্যবহারকারীর সংখ্যা নিয়ন্ত্রণ করতে পারবেন।
রিপিটার ব্যবহার করতে পারেন : বড় ঘরের জন্য বা বাড়ির জন্য এটি ব্যবহার করতে পারেন। ছোট অ্যাপার্টমেন্ট ছাড়া পুরো একটি বাড়িতে সাধারণত ওয়াইফাইয়ের নেটওয়ার্ক পাওয়া যায় না। এ সমস্যা সমাধানে কাজে দেবে ডিভাইস রিপিটার। স্বল্পমূল্যের এ যন্ত্রটি রাউটার থেকে ওয়াইফাই সিগন্যাল নিয়ে শক্তিশালী কভারেজ স্থাপন করে। আলাদাভাবে কিনতে না চাইলে ঘরে থাকা পুরনো রাউটারকেই রিপিটার বানিয়ে নিতে পারেন। সেক্ষেত্রে সেটিংসে গিয়ে কনফিগারেশনে কিছু পরিবর্তন আনতে হবে। আপনি যদি প্রতিনিয়ত এইচডি ভিডিও স্ট্রিমিং করেন এবং একই সঙ্গে একাধিক ডিভাইস থেকে, তবে রিপিটার ব্যবহার করা জরুরি। কারণ একটি রাউটার থেকে ইন্টারনেটের গতি বেশি পাওয়া যায় না অন্য ডিভাইসগুলোয়। তাই একই সঙ্গে একাধিক ডিভাইস থেকে এইচডি ভিডিও স্ট্রিমিং করেন যারা, তারা ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য রিপিটার ব্যবহার করতে পারেন।
মাঝে মধ্যেই বদল করুন পাসওয়ার্ড : বছরের পর বছর একই পাসওয়ার্ড ব্যবহার করলে ওয়াইফাইয়ের গতি কমে যাওয়ার সম্ভাবনা থাকে। আপনার অজান্তেই হয়তো পাড়া-প্রতিবেশী ব্যবহার করছে পুরনো সে পাসওয়ার্ড। এ কারণে গতি কম পাবেন আপনি। এতে একদিকে ওয়াইফায়ের গতি যেমন কমে যাবে, তেমনি আনলিমিটেড ইন্টারনেট প্যাকেজ ব্যবহার না করলে দ্রুত শেষ হয়ে যাবে প্রতি মাসে কেনা ডেটা। তাই কিছুদিন পরপরই পরিবর্তন করুন ওয়াইফাই পাসওয়ার্ড।
ব্যবহার করতে পারেন ইউএসবি রাউটার : আপনার রাউটারে ইউএসবি পোর্ট থাকলে তা ওয়াইফাই সিগন্যাল ছাড়াও আরও কিছু কাজ করতে সক্ষম। চাইলে এর ইউএসবি পোর্টে এক্সটারনাল হার্ডড্রাইভ ও প্রিন্টার কানেক্ট করা যাবে। এমনকি এর পোর্ট ব্যবহার করে বাসার কম্পিউটারটিও ব্যবহার করা যায়। এতে সুবিধা হলো কম্পিউটারে ইন্টারনেটের গতি বেশি পাবেন। 

হলাইফ হ্যাকার, ইউটিউব, ইয়াহু ও উইকি অবলম্বনে রাকিব মোজাহিদ


বাড়ছে সাইবার নিরাপত্তা ব্যয়
পৃথিবীজুড়েই সাইবার অপরাধ বাড়ছে। এজন্য সাইবার অপরাধসংক্রান্ত ব্যয়ও বাড়ছে।  ২০১৯
বিস্তারিত
ডাটাসফট কাজ করছে কঙ্গো সরকারে
গণপ্রজাতন্ত্রী কঙ্গো সরকারের সঙ্গে কাজ করবে বাংলাদেশের সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান
বিস্তারিত
ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে ‘কম-টেক ফেস্টিভ্যাল’
ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে
বিস্তারিত
আইফোন এক্স আনছে রবি
৭ ডিসেম্বর থেকে বাংলাদেশের বাজারে ‘আইফোন এক্স’ আনছে মোবাইল ফোন
বিস্তারিত
স্মার্টফোনের গতি বাড়াতে
অনেক সময় আপনার হাতের স্মার্টফোনটি সেøা হয়ে যেতে পারে। এর
বিস্তারিত
ইন্টারনেট ওয়েবের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা
ইন্টারনেটের নতুন দিগন্তের আবিষ্কারকই এবার ইন্টারনেট ওয়েবের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কায়
বিস্তারিত