অ্যাপ ডেভেলপারদের সতর্ক করল গুগল

শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য দেয়া সুবিধা উল্লেখ করতে না পারলে ডেভেলপারদের অ্যাপ প্লে-স্টোর থেকে সরিয়ে ফেলা হবে বলে সতর্ক করল আইটি জায়ান্ট গুগল। সংবাদটি প্রকাশ করেছে ভারতীয় সংবাদ মাধ্যম আইএএনএস। 

গুগল ডেভেলপারদের এক ই-মেইলের মাধ্যমে জানিয়েছে, ডেভেলপাররা যদি সঠিকভাবে ব্যাখ্যা দিতে না পারে যে তাদের অ্যাপে অ্যাকসেসিবিলিটি সার্ভিসেস ব্যবহার করায় তা কীভাবে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তা করছে, তাহলে তাদের এ ফিচারগুলো সরাতে হবে বা প্লে-স্টোর থেকে সেগুলো সরিয়ে ফেলা হবে। 
এতে বলা হয়েছে, শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের স্মার্টফোন ব্যবহারে সুবিধা দিতে বেশকিছু সেবা রয়েছে গুগলের। এর মাধ্যমে ডেভেলপাররা তাদের অ্যাপ আরও উন্নত করতে পারেন। তবে গুগলের নীতিমালা অনুযায়ী শুধু প্রতিবন্ধী ব্যক্তিদের জন্যই অ্যাপে এ ফিচার ব্যবহার করা যাবে। শারীরিক প্রতিবন্ধীদের জন্য তৈরি গুগলের ‘অ্যাকসেসিবিলিটি সার্ভিসেস’ ব্যবহার করতে ডেভেলপারদের নিষেধ করেছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। এতে নিরাপত্তাজনিত সমস্যা তৈরি হতে পারে বলে প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস।
অ্যান্ড্রয়েড-বিষয়ক খবরের সাইট অ্যান্ড্রয়েড পুলিশের প্রতিবেদনে বলা হয়, সম্ভবত নিরাপত্তার কারণেই অ্যাকসেসিবিলিটি সেবাগুলো সীমিত করছে গুগল। জানা গেছে, নতুন এ নীতিমালার কারণে কিছু অ্যাপের মূল কাঠামোয় পরিবর্তন আনা দরকার হতে পারে। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, সব ধরনের নীতিমালা ভঙ্গই নজরদারি করা হচ্ছে। গুরুতর বা একই নিয়ম বারবার ভাঙলে ডেভেলপারদের অ্যাকাউন্ট বাতিল করা হতে পারে।


ফেইসবুক আরও সহজ করছে রক্তদান
বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে ফেইসবুক তাদের প্ল্যাটফর্মের নির্দিষ্ট স্থানে যুক্ত
বিস্তারিত
চীনা ই-কমার্স জেডি ডটকমে বড়
চীনের ই-কমার্স প্রতিষ্ঠান জেডি ডটকমে ৫৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগ
বিস্তারিত
অসম্পূর্ণ তথ্যের বিজ্ঞাপন ঠেকাতে ফেইসবুকের
প্রতিদিন ফেইসবুকে আমরা বিজ্ঞাপন দেখি। এসব বিজ্ঞাপনের সব তথ্যই যে
বিস্তারিত
তথ্য বিক্রি ঠেকাতে অ্যাপলের নীতিমালায়
অ্যাপল তাদের ব্যবহারকারীদের তথ্য বিক্রি ঠেকাতে থার্ড পার্টি ডেভেলপারদের জন্য
বিস্তারিত
গুগল ট্রান্সলেটর অ্যাপ চলবে অফলাইনে
অফলাইনে ব্যবহার করা যাবে গুগল ট্রান্সলেটর অ্যাপ। ডেটা না থাকলে
বিস্তারিত
দেশে ফাইভজি প্রযুক্তির পরীক্ষা আগামী
ফাইভজির প্রস্তুতি শুরু হয়েছে। জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহ থেকেই এই প্রযুক্তির
বিস্তারিত