অ্যাপ ডেভেলপারদের সতর্ক করল গুগল

শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য দেয়া সুবিধা উল্লেখ করতে না পারলে ডেভেলপারদের অ্যাপ প্লে-স্টোর থেকে সরিয়ে ফেলা হবে বলে সতর্ক করল আইটি জায়ান্ট গুগল। সংবাদটি প্রকাশ করেছে ভারতীয় সংবাদ মাধ্যম আইএএনএস। 

গুগল ডেভেলপারদের এক ই-মেইলের মাধ্যমে জানিয়েছে, ডেভেলপাররা যদি সঠিকভাবে ব্যাখ্যা দিতে না পারে যে তাদের অ্যাপে অ্যাকসেসিবিলিটি সার্ভিসেস ব্যবহার করায় তা কীভাবে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তা করছে, তাহলে তাদের এ ফিচারগুলো সরাতে হবে বা প্লে-স্টোর থেকে সেগুলো সরিয়ে ফেলা হবে। 
এতে বলা হয়েছে, শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের স্মার্টফোন ব্যবহারে সুবিধা দিতে বেশকিছু সেবা রয়েছে গুগলের। এর মাধ্যমে ডেভেলপাররা তাদের অ্যাপ আরও উন্নত করতে পারেন। তবে গুগলের নীতিমালা অনুযায়ী শুধু প্রতিবন্ধী ব্যক্তিদের জন্যই অ্যাপে এ ফিচার ব্যবহার করা যাবে। শারীরিক প্রতিবন্ধীদের জন্য তৈরি গুগলের ‘অ্যাকসেসিবিলিটি সার্ভিসেস’ ব্যবহার করতে ডেভেলপারদের নিষেধ করেছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। এতে নিরাপত্তাজনিত সমস্যা তৈরি হতে পারে বলে প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস।
অ্যান্ড্রয়েড-বিষয়ক খবরের সাইট অ্যান্ড্রয়েড পুলিশের প্রতিবেদনে বলা হয়, সম্ভবত নিরাপত্তার কারণেই অ্যাকসেসিবিলিটি সেবাগুলো সীমিত করছে গুগল। জানা গেছে, নতুন এ নীতিমালার কারণে কিছু অ্যাপের মূল কাঠামোয় পরিবর্তন আনা দরকার হতে পারে। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, সব ধরনের নীতিমালা ভঙ্গই নজরদারি করা হচ্ছে। গুরুতর বা একই নিয়ম বারবার ভাঙলে ডেভেলপারদের অ্যাকাউন্ট বাতিল করা হতে পারে।


প্রশ্ন ফাঁসের সমস্যা ডিজিটাল উপায়ে
প্রশ্ন ফাঁসের সমস্যা ডিজিটাল উপায়ে সমাধান করা সম্ভব বলে জানিয়েছেন
বিস্তারিত
ব্রাদারের নতুন হেভি ডিউটি মাল্টিফাংশন
প্রযুক্তি বিশ্বের ব্র্যান্ড ব্রাদার এবার বাংলাদেশের বাজারে এনেছে প্রফেশনাল অল
বিস্তারিত
অনলাইনে হয়রানির বেশিরভাগই ঘটে সামাজিক
আন্তর্জাতিক নিরাপদ ইন্টারনেট দিবসের সঙ্গে সামঞ্জস্য রেখে ‘সিভিলিটি, সেফটি অ্যান্ড
বিস্তারিত
হ্যাপি হোমস এলএলসি অধিগ্রহণ কাজী
সম্প্রতি আমেরিকার বিপিও সেবাদাতা প্রতিষ্ঠান হ্যাপি হোমস এলএলসি অধিগ্রহণ করেছে
বিস্তারিত
বাংলাদেশে এপসনের নতুন পরিবেশক হলো
প্রিন্টার ও প্রজেক্টর শিল্পে সবচেয়ে বেশি সরবরাহকারী শীর্ষস্থানীয় জাপানি কোম্পানি
বিস্তারিত
পরিধি বাড়ছে ওরাকল ক্লাউডের
সারা বিশ্বেই ওরাকলের ক্লাউড সেবার চাহিদা এখন তুঙ্গে। এই চাহিদার
বিস্তারিত