অ্যাপ ডেভেলপারদের সতর্ক করল গুগল

শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য দেয়া সুবিধা উল্লেখ করতে না পারলে ডেভেলপারদের অ্যাপ প্লে-স্টোর থেকে সরিয়ে ফেলা হবে বলে সতর্ক করল আইটি জায়ান্ট গুগল। সংবাদটি প্রকাশ করেছে ভারতীয় সংবাদ মাধ্যম আইএএনএস। 

গুগল ডেভেলপারদের এক ই-মেইলের মাধ্যমে জানিয়েছে, ডেভেলপাররা যদি সঠিকভাবে ব্যাখ্যা দিতে না পারে যে তাদের অ্যাপে অ্যাকসেসিবিলিটি সার্ভিসেস ব্যবহার করায় তা কীভাবে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তা করছে, তাহলে তাদের এ ফিচারগুলো সরাতে হবে বা প্লে-স্টোর থেকে সেগুলো সরিয়ে ফেলা হবে। 
এতে বলা হয়েছে, শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের স্মার্টফোন ব্যবহারে সুবিধা দিতে বেশকিছু সেবা রয়েছে গুগলের। এর মাধ্যমে ডেভেলপাররা তাদের অ্যাপ আরও উন্নত করতে পারেন। তবে গুগলের নীতিমালা অনুযায়ী শুধু প্রতিবন্ধী ব্যক্তিদের জন্যই অ্যাপে এ ফিচার ব্যবহার করা যাবে। শারীরিক প্রতিবন্ধীদের জন্য তৈরি গুগলের ‘অ্যাকসেসিবিলিটি সার্ভিসেস’ ব্যবহার করতে ডেভেলপারদের নিষেধ করেছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। এতে নিরাপত্তাজনিত সমস্যা তৈরি হতে পারে বলে প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস।
অ্যান্ড্রয়েড-বিষয়ক খবরের সাইট অ্যান্ড্রয়েড পুলিশের প্রতিবেদনে বলা হয়, সম্ভবত নিরাপত্তার কারণেই অ্যাকসেসিবিলিটি সেবাগুলো সীমিত করছে গুগল। জানা গেছে, নতুন এ নীতিমালার কারণে কিছু অ্যাপের মূল কাঠামোয় পরিবর্তন আনা দরকার হতে পারে। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, সব ধরনের নীতিমালা ভঙ্গই নজরদারি করা হচ্ছে। গুরুতর বা একই নিয়ম বারবার ভাঙলে ডেভেলপারদের অ্যাকাউন্ট বাতিল করা হতে পারে।


বাড়ছে সাইবার নিরাপত্তা ব্যয়
পৃথিবীজুড়েই সাইবার অপরাধ বাড়ছে। এজন্য সাইবার অপরাধসংক্রান্ত ব্যয়ও বাড়ছে।  ২০১৯
বিস্তারিত
ডাটাসফট কাজ করছে কঙ্গো সরকারে
গণপ্রজাতন্ত্রী কঙ্গো সরকারের সঙ্গে কাজ করবে বাংলাদেশের সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান
বিস্তারিত
ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে ‘কম-টেক ফেস্টিভ্যাল’
ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে
বিস্তারিত
আইফোন এক্স আনছে রবি
৭ ডিসেম্বর থেকে বাংলাদেশের বাজারে ‘আইফোন এক্স’ আনছে মোবাইল ফোন
বিস্তারিত
স্মার্টফোনের গতি বাড়াতে
অনেক সময় আপনার হাতের স্মার্টফোনটি সেøা হয়ে যেতে পারে। এর
বিস্তারিত
ইন্টারনেট ওয়েবের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা
ইন্টারনেটের নতুন দিগন্তের আবিষ্কারকই এবার ইন্টারনেট ওয়েবের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কায়
বিস্তারিত