বাংলাদেশে এরিকসনের ২০ বছর উদযাপন

বাংলাদেশে এরিকসনের পদযাত্রার ২০ বছর পূর্তি উপলক্ষ্যে টেকনোলজিক্যাল প্রদর্শনীর নানা দিক বর্ণনা করছেন এরিকসন-এর বাংলাদেশ, মালয়েশিয়া ও শ্রীলংকার প্রধান টড এসটন।

কৃষি, স্বাস্থ্য এবং আধুনিক জীবন যাপনে বাংলাদেশ কেমন প্রযুক্তিময় হবে তারই বর্নাঢ্য আয়োজন দেখালেন এরিকসন বাংলাদেশ। বাংলাদেশে এরিকসনের দীর্ঘযাত্রার ২০ বছর পূর্তি উপলক্ষ্যে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে আজ ১৬ নভেম্বর, আয়োজিত এই টেকনোলজিক্যাল প্রদর্শনীর নানা দিক বর্ণনা করেন এরিকসন-এর বাংলাদেশ, মালয়েশিয়া ও শ্রীলংকার প্রধান টড এসটন। 

তিনি বলেন, ‘আমরা পুনঃর্ব্যক্ত করেছি সবচেয়ে গুরুত্বপূর্ণ এই খাতে আমাদের প্রতিশ্রুতির। আমাদের ধারণা, উদ্ভাবনী তথা বৈপ্লবিক প্রযুক্তিতে আমূল পরিবর্তন এনেছে দৈনন্দিন জীবনে, ব্যবসায় এবং সমাজে বাস্তব জীবনের নানাবিধ সমস্যা সমাধানের পথ উন্মোচন করে।’

পরে তিনি সাংবাদিকদের সাথে মত বিনিময় করেন এবং তাদের নতুন নতুন প্রযুক্তির সাথে পরিচয় করান এবং নানা প্রশ্নের উত্তর দেন।

ভবিষ্যত প্রযুক্তি

রোবোটিক আর্ম: এই প্রযুক্তির মাধ্যমে রোবট সনাক্ত করতে পারবে হাতের ইশারা এবং এটাকে রুপান্তরিত করবে যান্ত্রিক সঞ্চারণে। আসন্ন ৫-জি প্রযুক্তি প্রতিশ্রুতি দেয় একটি তারবিহীন পৃথিবীর যেখানে উক্তরোবটিক নিয়ন্ত্রণের উপযোগী যোগাযোগ নিশ্চয়তা থাকবে।

স্মার্ট পার্কিং: স্মার্ট পাকিং সেন্সর আগাম বার্তা দিবে একটি নির্দিষ্ট পার্কি এর জায়গাতে গাড়ির পার্ক করার মত যথেষ্ট ফাকা জায়গা আছে কি না। এটা কমিয়ে আনবে যানজট এবং কার্বণ নিঃসরণ মাত্রা।

স্মার্ট ওয়াটার গ্রীড: ইন্টারনেট অব থিংস হল একটি অত্যাশ্চার্য আবিষ্কার যেখানে শুধু কম্পিউটার নয় বাস্তব জীবনের সবকিছুর যুক্ত হবে ইন্টারনেট এর মাধ্যমে। তেমনই একটি প্রকল্প হল স্মার্ট ওয়াটার গ্রীড। যে পদ্বতিতে একটি সেন্সর এবং একচুয়েটর এর সমন্নিত ব্যবস্থা আপনাকে জানিয়ে দিবে স্টোরেজ ট্যাংকের পানির বিশুদ্ভতা এবং প্রবাহ সম্পর্কে। পাইপের কোথাও ছিদ্র থাকলে তাও জানা যাবে এই সেন্সরের মাধ্যমে। নদীর পানির উচ্চতা এবং বন্যার সম্ভাবনার সম্পর্কেও অবহিত করবে এই প্রযুক্তি।


গার্মেন্টস ও মৎস্যশিল্প কর্মীদের সেবায়
গার্মেন্টস কর্মীদের নিকট সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে সরকারি-বেসরকারি সেবা
বিস্তারিত
সোশ্যাল মিডিয়ার ‘আপত্তিকর কন্টেন্ট’ বিশ্লেষণে
তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ‘ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে
বিস্তারিত
মধ্যরাত থেকে চালু হচ্ছে মোবাইল
মোবাইল ফোনে অননেট এবং অফনেটে আলাদা কলরেটের নিয়ম বাতিলের নির্দেশ
বিস্তারিত
ব্লু হোয়েলের পর এবার মৃত্যুখেলা
নেটে ব্লু হোয়েলের আতঙ্ক কাটতে না কাটতেই হাজির হলো ব্লু
বিস্তারিত
দূষণ ঠেকাবে প্লাস্টিকের পুনর্ব্যবহার
খাবার থেকে শুরু করে ওষুধ, প্রসাধনী অথবা প্রযুক্তিপণ্য- প্রতিটি ক্ষেত্রে
বিস্তারিত
গোপনে তথ্য পাঠাচ্ছে স্মার্টফোনের অ্যাপ!
স্মার্টফোনে ‘জনপ্রিয়’ কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীর কথা শুনে গোপনে ডিভাইসে
বিস্তারিত