প্রসারিত হচ্ছে স্ক্রিন প্রিন্ট ব্যবসা

যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে প্রতিটি পণ্যে বা উপাদানে থাকে স্ক্রিন প্রিন্টের লেখা ও ডিজাইন। আধুনিকায়নের এ যুগে স্ক্রিন প্রিন্টের ব্যবসা করেই স্বাবলম্বী হচ্ছেন দেশের অনেক তরুণ। রাজধানী ঢাকার নিউমার্কেট, কাঁটাবন, পল্টন, ইসলামবাগ হলো স্ক্রিন প্রিন্ট ব্যবসার মূল কেন্দ্রস্থল। এসব এলাকা ঘুরে জানা যায়, হাজারো তরুণ স্বল্প পুঁজি নিয়ে এ পেশায় কাজ করে নিজেদের স্বাবলম্বী করে তুলছেন। স্ক্রিন প্রিন্টের কাজ বুঝতে পারলে অনেক সহজেই স্বাবলম্বী হওয়া যায় ।তবে রঙ, কাপড় ও কাজ সম্পর্কে ধারণা থাকতে হবে। পোশাকের মধ্যে টি-শার্টেই সবচেয়ে বেশি স্ক্রিন প্রিন্ট করা হয়। এ ছাড়া ফতুয়া, পাঞ্জাবি, টপস, জিনসেও কিছু কিছু কাজ হয়। তৈজসপত্রের মধ্যে বেশি স্ক্রিন প্রিন্টের কাজ হয় মগের ওপর। এছাড়া আজকাল জগ, গ্লাস, প্লেট, পিরিচ, পেয়ালায়ও স্ক্রিন প্রিন্টের কাজ হচ্ছে। বিভিন্ন উৎসব-পার্বণকে কেন্দ্র করে প্রাতিষ্ঠানিক পর্যায় বাদেও ব্যক্তিগতভাবে অনেকেই স্ক্রিন প্রিন্টের কাজ করিয়ে থাকেন।

কাঁটাবনের স্ক্রিন প্রিন্ট ব্যবসায়ী কামাল জানান, এ ব্যবসা করে মাসিক আয় হচ্ছে ২৫ হাজার টাকা। ব্যবসার প্রক্রিয়া আমি শিখে গেছি।এখন পরিকল্পনা টাকা জমিয়ে ভবিষ্যতে বড় পরিসরে এই ব্যবসা শুরু করব।
সরকারিভাবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনে স্ক্রিন প্রিন্টের ওপর দু’দিনের প্রশিক্ষণ দেয়া হয়। এ জন্য ৫০ টাকা ভর্তি ফরম এবং ৩০০ টাকা প্রশিক্ষণ ফি বাবদ খরচ হবে। ঠিকানা : প্রধান নকশাবিদ, নকশা কেন্দ্র, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক), ১৩৭-১৩৮ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।


জলের ফলে দিন বদল
নদী মাতৃক এই দেশ। সারা দেশে জালের মতো ছড়িয়ে রয়েছে
বিস্তারিত
বাসক পাতায় ভাগ্য বদল
বাসক পাতার ঔষধি গুণাগুণ সম্পর্কে কম-বেশি সবাইর জানাশোনা আছে। সর্দি-কাশি
বিস্তারিত
মতলব উত্তরে আখের বাম্পার ফলন
মতলব উত্তর উপজেলায় এ বছর চিবিয়ে খাওয়া আখের বাম্পার ফলন
বিস্তারিত
রংপুরে সড়ক-মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ
রংপুরে সড়ক-মহাসড়কগুলোতে ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে অবৈধ নছিমন, করিমন, মুড়িরটিন, মোটরসাইকেল,
বিস্তারিত
দেশের চাহিদা পূরণ করে রপ্তানির
রংপুর বিভাগে পোলট্রি শিল্পের ১১ বছরে প্রসার হয়েছে ১১ গুণের
বিস্তারিত
জগন্নাথপুরে আমন রোপণে কোমর বেঁধে
আর ১৫ দিন পরেই শেষ হচ্ছে ভাদ্র মাস। ভাদ্র মাসের
বিস্তারিত