দুর্বল হৃৎপিণ্ড চেনার ৫ লক্ষণ

আপনার কি মাঝেমধ্যে শ্বাস নিতে কষ্ট হয়? কিংবা সিঁড়ি দিয়ে ওঠার সময় অল্পতেই ক্লান্ত লাগে? হার্টের দুর্বলতার কারণেও এমনটা হতে পারে তা কি জানেন? আপনার হৃৎপিণ্ড কি দুর্বল? জেনে নিন নিচের লক্ষণগুলো থেকে :

নিঃশ্বাস নিতে অসুবিধা
হার্টের রক্ত ঠিকমতো চলাচল করতে না পারলে ফুসফুসের ভেতরে চাপের সৃষ্টি হয়। এর ফলে রোগীর শরীরে অক্সিজেন যাতায়াতে অসুবিধা হয়। এবং সে কারণেই শ্বাস নেওয়ার সময় স্বাভাবিকের চেয়ে অন্যরকম শব্দ হয়।

সিঁড়ি বেয়ে উঠতে সমস্যা
হার্ট যথেষ্ট রক্ত পাম্প করতে না পারলে শরীরের বিভিন্ন অঙ্গ ও পেশী ঠিকভাবে কাজ করতে পারে না। এ কারণে রোগী তাড়াতাড়ি ক্লান্ত বোধ করে এবং সিঁড়ি দিয়ে ওপরে ওঠার সময় কষ্ট হয়।

ধারণক্ষমতা কমে যায়
মস্তিষ্ক ঠিকমতো রক্ত সরবরাহ করতে না পারায় মনোযোগেও ব্যাঘাত ঘটতে পারে। যারা মস্তিষ্কেকের কাজ করেন, তাদের ক্ষেত্রে মনোযোগে ব্যাঘাত ঘটার ব্যাপারটি ভালোভাবেই পরিলক্ষিত হয়।

রাতে টয়লেটে যাওয়া
অনেক সময় দুর্বল হৃৎপিণ্ডের রোগীদের শরীরের পানি সারাদিন ধীরে ধীরে পায়ে জমা হয়। রাতে বিছানায় শোওয়ার পর তা কিডনির মাধ্যমে বের হয়।

পা ফুলে যায়
দুর্বল হার্ট যথেষ্ট শক্তি দিয়ে রক্ত শরীরের নানা অঙ্গে পাম্প করে পাঠাতে পারে না বলে অনেক সময় তা পায়ে নেমে যায়। তাই তখন পা ফুলে যায়।

কখন ডাক্তারের কাছে যাবেন?
শ্বাস নিতে অসুবিধা হলে, সব সময় ক্লান্ত লাগলে এবং এ সবের পাশাপাশি পা ফুলে গেলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। সময় মতো রোগ নির্ণয় হলে হার্ট অ্যাটাক বা হৃদরোগ থেকে নিজেকে দূরে রাখা অসম্ভব নয়।

জার্মানিতে অনেকেই ভুগছেন
হার্ট সঠিকভাবে পাম্প না করলে ধমনীতে রক্ত ঠিকমতো চলাচল করতে পারে না। এর ফলে শরীরের বিভিন্ন অঙ্গে নানারকম সমস্যা দেখা দেয়। জার্মানিতে দুর্বল হার্টের মানুষের সংখ্যা আনুমানিক ১৮ লাখ। দুর্বল হার্টের কারণে জার্মানির বিভিন্ন হাসপাতালে গত বছর চিকিৎসাধীন ছিলেন মোট ৪ লাখ ৪৫ হাজার মানুষ। জার্মানির ‘হ্যার্সব্লাট’ ম্যাগাজিন এই তথ্য প্রকাশ করেছে।

সূত্র : ডিডব্লিউ


জোড়া শিকারি কুকুর উপহার
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ
বিস্তারিত
ওষুধ ছাড়াই মাইগ্রেন দূর!
মাথার অস্বাভাবিক যন্ত্রণা, বমি ও হাত-পা অবশ হয়ে যাওয়া সাধারণত
বিস্তারিত
চৌগাছায় সাড়ে ৬’শ বছরের তেতুল
যশোরের চৌগাছা উপজেলার জগদীশপুর গ্রামের মিয়া বাড়ির সামনে রয়েছে দৃষ্টি
বিস্তারিত
ভূমিকম্প নিয়ে বিস্ময়কর ১২টি তথ্য
প্রায়ই বিশ্বের কোথাও না কোথাও বড় বড় ভূমিকম্প আঘাত হানে।
বিস্তারিত
ভাসমান বীজতলা ও শাকসবজি চাষে
শেরপুরের নকলা উপজেলায় জলাশয়ে শাকসবজি চাষ করাসহ ধানের বীজতলা তৈরি
বিস্তারিত
সিলেটের পর্যটন স্পটগুলোতে উপচে পড়া
সিলেটের জাফলং, লালাখাল, রাতারগুল, বিছনাকান্দি, পাংথুমাইকে ঘিরে পর্যটকদের আগ্রহ সারা
বিস্তারিত