চলছে বর্ষ বরণের প্রস্তুতি

 

চলছে প্রকৃতিতে  বর্ষ বরণ করে নেয়ার প্রস্তুতি । এ কারণে পাল্লা দিয়ে চারদিকে তাই সাজসাজ রব। প্রস্তুতিকাজে ব্যস্ত রমনার বটমূল আর ছায়ানটের শিল্পীরাও। চলছে হালখাতারও জোরদার প্রস্তুতি।
‘এসো হে বৈশাখ এসো এসো’ রবীন্দ্রনাথের চিরায়ত বাঙালি চেতনার এই গানের সঙ্গে চির নতুনের ডাকে পয়লা বৈশাখের ভোরে জেগে উঠবে নগর-বন্দর-গ্রাম-গঞ্জের এ প্রান্ত থেকে ও প্রান্ত। সব ধর্মের সব শ্রেণী-পেশার বাঙালি বাংলা নববর্ষ বরণে জেগে উঠবে প্রাণের আনন্দে আর আবেগের উচ্ছলতায়। রমনার বটমূলে ‘ছায়ানট’-এর বর্ষবরণ আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের মঙ্গল শোভাযাত্রার পাশাপাশি রাজপথে থাকবে মানুষের ঢল। আনন্দের ঢেউ আছড়ে পড়বে গ্রাম থেকে নগরে, শহর থেকে বন্দরে। এদিন বৈশাখ ও বাঙালিয়ানার উন্মাদনায় মেতে উঠবে সমগ্র বাঙালি। আর সেই আয়োজনের প্রস্তুতিতে মেতেছে সবাই।
চৈত্রের তপ্ত রোদ। যে রোদ পুড়িয়ে দিচ্ছে ১৪২২ বঙ্গাব্দের বাংলা পঞ্জিকা। তারপরও নীল আকাশে একটু একটু করে ভেসে আসে মেঘের ভেলা। এ যেন বৈশাখ আগমনের বারতা।
বাঙ্গালীর প্রতিটি উৎসব পালনের একটা নিজস্ব ধরন রয়েছে। হালখাতার মাধ্যমে বছরের প্রথম দিনটিতে নতুন করে হিসেবের পাতা খোলেন ব্যবসায়ীরা। বন্ধ করেন পুরনো সব হিসেব নিকেশ। দেশের সংস্কৃতিতে বছরের প্রথম দিনটিকে ঘিরে তাই প্রস্তুতির কমতি নেই পুরান ঢাকার ব্যবসায়ীদের মধ্যে।
এছাড়াও মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে নতুন বর্ষকে বরণ করে নিতে দিনরাত পরিশ্রম করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা।
দেশের শেকড় সন্ধানী সাংস্কৃতিক চর্চায় পথিকৃৎ প্রতিষ্ঠান ছায়ানট। বাংলা নববর্ষ উদযাপনের সঙ্গে যার সম্পর্ক নিবিড়ভাবে। তারাও প্রস্তুতি নিচ্ছেন। নতুন প্রভাতের প্রথম সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই বরণ করে নেবেন নতুন আলোকে।
নজরুল আর রবীন্দ্র সঙ্গীত, কিংবা পাঠ আবৃত্তির মাধ্যমে বাঙ্গালীয়ানার পরিচয় ফুটিয়ে তুলে, অনুষ্ঠান উপহার দিতে প্রস্তুতিতে কমতি নেই বলে জানিয়েছেন আয়োজকরা।
দেশের সব মানুষ যে উৎসবটিকে ঘিরে এক সুতোয় বাধা পড়েন তার নাম বাংলা নববর্ষ। যে দিনের প্রথম সূর্যোদয় পুরনো বছরকে বিদায় জানিয়ে স্বাগত জানায় নতুনকে। তাই সবার চাওয়া সৌহার্দপূর্ণ ঐক্য আর সমন্বয়ের প্রতিজ্ঞায় নতুন বছর হোক উত্থানের।
উল্লেখ্য,১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থীরাই প্রথম পয়লা বৈশাখে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে। সেই থেকে মঙ্গল শোভাযাত্রা বাঙালির বর্ষবরণে এনেছে নতুন মাত্রা।

 


তামাক নিয়ন্ত্রণ: সরকারি অনুদানে নির্মিত
ছোটবেলায় সিনেমা হলে গিয়ে অনেক ছবি দেখতাম। চলচ্চিত্রের একটা অদৃশ্য
বিস্তারিত
ভোলায় প্রান্তিক মানুষের আস্থা গ্রাম
ভোলায় ৫ টি উপজেলার ৪৬ টি ইউনিয়ন পরিষদে গ্রাম আদালতের
বিস্তারিত
পঞ্চাশ বছর ধরে শিক্ষার আলো
কোথাও খোলা উঠুনে চাটাই পেতে। আবার কোথাও কারো বাড়ির বারান্দায়।
বিস্তারিত
রংপুরে শিম চাষে কৃষকের সাফল্য
রংপুর জেলায় শিম চাষ করে সাফল্যের মুখ দেখছে কৃষকরা। অপরদিকে
বিস্তারিত
কিশোরগঞ্জের হাওরে নির্মিত হচ্ছে স্বপ্নের
কিশোরগঞ্জের হাওর অঞ্চলে প্রায় ৯ শ’ কোটি টাকা ব্যয়ে সারা
বিস্তারিত
জলের ফলে দিন বদল
নদী মাতৃক এই দেশ। সারা দেশে জালের মতো ছড়িয়ে রয়েছে
বিস্তারিত