কী খেলে বুদ্ধি বাড়ে

বুদ্ধি ও মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করতে আমরা কত কিছুই না করে থাকি। জেনে রাখা ভালো, আমাদের খাবার তালিকায় কিছুটা পরিবর্তন এনে বুদ্ধি বাড়াতে প্রয়োজনীয় উপাদানসমৃদ্ধ খাবার রাখলে তা মস্তিষ্ককে অনেকটা কর্মক্ষম করে তুলতে পারে। আসুন জেনে নেই বুদ্ধি বাড়াতে কিছু খাবারের গুণাগুণ—

১. ফলিক এসিডের ঘাটতি হলে বিষণ্নতা হতে পারে, এজন্য পরামর্শ হচ্ছে, প্রচুর পালংশাক এবং কমলার রস খান, যাতে রয়েছে ফলিক এসিড।
২. মস্তিষ্কের সুরক্ষার জন্য প্রয়োজন এন্টি-অ্যাক্সিডেন্ট, যা রয়েছে উদ্ভিজ্জ তৈল, বাদাম এবং সবুজ পাতার সবজিতে। এসব গ্রহণ করলে স্মৃতিশক্তি উন্নত থাকে। তাই বেশি বেশি এন্টি-অ্যাক্সিডেন্টযুক্ত খাবার খান।
৩. পরিফেনোল ‘কারকুমিন’-এর রয়েছে সুরক্ষা ক্ষমতা। হলুদে রয়েছে এ ‘কারকুমিন’। উপমহাদেশে হলুদ প্রচুর ব্যবহৃত হয় রন্ধনে। এজন্যই মস্তিষ্কের রোগ আলঝাইমার তত দেখা যায় না।
৪. ওমেগা ৩ ফ্যাটি এসিডে (তৈলাক্ত মাছ, বাদাম, অলিভ অয়েল ইত্যাদি) রয়েছে শেখার ক্ষমতা ও স্মৃতিশক্তির উন্নতি, বিষণ্নতা ও অন্যান্য মানসিক রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা। যেসব দেশে মানুষ প্রচুর মাছ খান, তাদের মধ্যে ক্লিনিক্যাল ডিপ্রেশন কম। এজন্যই এত দুঃখের মধ্যেও মাছে-ভাতে বাঙালি পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ।
৫. যেসব খাবারের ট্রান্স ফ্যাট ও স্যাচুরেটেড ফ্যাট বেশি, যেমন— ফাস্টফুড, ভাজা খাবার, মাখন, কেক, পেস্ট্রি এসব বেশি খেলে বুদ্ধিবৃত্তির ওপর ক্ষতিকর প্রভাব পড়ে, তাই এসব খাবার এড়িয়ে চলুন।
কলা : এতে থাকে প্রচুর ম্যাগনেশিয়াম ও ভিটামিন বি-২। এটি নার্ভ ইমপালস ট্রান্সমিশনে খুব সাহায্য করে। এছাড়া নিউরোট্রান্সমিটার এঅইঅ তৈরিতে সাহায্য করে, যা ব্রেন ঠা-া রাখে।
কলিজা : মস্তিষ্কের জন্য ২০ শতাংশ অক্সিজেন দরকার হয়। এ অক্সিজেন হিমোগ্লোবিনের সঙ্গে আটকে রক্তের মাধ্যমে মস্তিষ্কে যায়। আর এ হিমোগ্লোবিনের জন্য দরকার হয় আয়রন, যা কলিজায় প্রচুর থাকে। তাই গরু ও খাসির কলিজা খান। 
সামুদ্রিক খাবার : এতে ভিটামিন, প্রোটিন লাইসিন, ম্যাংগানিজ, কপার, লিথিয়াম, জিঙ্ক ও আয়োডিন থাকে, যা আমাদের মস্তিষ্কের জন্য ভালো। ছোটবেলায় আয়োডিনের অভাবের কারণে বুদ্ধিপ্রতিবন্ধী হয়ে থাকে অনেকে। 

—ডা. মহসীন কবির 
জনস্বাস্থ্য বিশেষজ্ঞ লেখক ও গবেষক
ইনচার্জ, ইনস্টিটিউট অব জেরিয়েট্রিক মেডিসিন
বাংলাদেশ প্রবীণহিতৈষী সংঘ, ঢাকা


জোড়া শিকারি কুকুর উপহার
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ
বিস্তারিত
ওষুধ ছাড়াই মাইগ্রেন দূর!
মাথার অস্বাভাবিক যন্ত্রণা, বমি ও হাত-পা অবশ হয়ে যাওয়া সাধারণত
বিস্তারিত
চৌগাছায় সাড়ে ৬’শ বছরের তেতুল
যশোরের চৌগাছা উপজেলার জগদীশপুর গ্রামের মিয়া বাড়ির সামনে রয়েছে দৃষ্টি
বিস্তারিত
ভূমিকম্প নিয়ে বিস্ময়কর ১২টি তথ্য
প্রায়ই বিশ্বের কোথাও না কোথাও বড় বড় ভূমিকম্প আঘাত হানে।
বিস্তারিত
ভাসমান বীজতলা ও শাকসবজি চাষে
শেরপুরের নকলা উপজেলায় জলাশয়ে শাকসবজি চাষ করাসহ ধানের বীজতলা তৈরি
বিস্তারিত
সিলেটের পর্যটন স্পটগুলোতে উপচে পড়া
সিলেটের জাফলং, লালাখাল, রাতারগুল, বিছনাকান্দি, পাংথুমাইকে ঘিরে পর্যটকদের আগ্রহ সারা
বিস্তারিত