আলীমের জীবনযুদ্ধ

আমার ভবিষ্যৎ জীবনের জন্য একটি সরকারি চাকরি খুবই প্রয়োজন ছিল। কারণ, প্রতিবন্ধিত্বের কাছে আমি হার মানতে চাই না। কারো আশায় না থেকে নিজের পায়ে দাঁড়াতে চাই। এসব কথা বলেন, আব্দুল আলীম। জন্ম থেকেই তিনি প্রতিবন্ধী।

গোয়ালবাড়ি ইউপি গোয়ালবাড়ি গ্রামের মাওঃ আব্দুর রাজ্জাকের ৫ সন্তানের মধ্যে বড় ছেলে আব্দুল আলীম।

 শিক্ষকদের পরামর্শে একাধিকবার চেষ্টা করেও কোনো চাকরি হয়নি। এখনও চাকরির জন্য বিভিন্ন পত্র-পত্রিকা বিজ্ঞপ্তি দেখে সিভি পাঠাইতেছি। চাকরি নামের সোনার হরিণের জন্য অপেক্ষা করছি। কিন্তু আমার জীবনে কি সত্যি চাকরি হবে? আমাদের মতো প্রতিবন্ধীদের তো শুধু কোটা আছে, চাকরি নেই! জেনে শুনে কে দেবে চাকরি? তবুও অপেক্ষা করে নিজেকে সান্তনা দেই! এ কথাগুলো বলেছিলেন, গোয়ালবাড়ি বাজারের প্রতিবন্ধী মুদি দোকানি হাফেজ আব্দুল আলীম। তার দু'টো পা ও দু'টো হাত বাঁকা, চলাফেরা করতে অনেক কষ্ট হয়। বেশি দূরে যেতে হলে হুইল চেয়ারে করে প্রায়ই তাকে যাতায়াত করতে দেখা যায়।
এরপরও থেমে নেই আলীমের জীবন। তিনি জানেন, প্রতিবন্ধীরাও সমাজের একটি অংশ। বাঁচতে হলে কোন একটা কাজ করতে হবে।
    
জানা যায়, আব্দুল আলীম ২০০০ সালে গোয়ালবাড়ি হাফিজী ও অষ্টম শ্রেণী শেষ করেন। ২০১২ সালে জুড়ী মডেল উচ্চ বিদ্যালয় থেকে ৩.৭৫ পয়েন্ট পেয়ে এস এস সি এবং ২০১৫ সালে টি এন খানম কলেজ থেকে এইচ এস সি পাস করেন। শিক্ষাজীবনে অনেকের মতো তিনি নিয়মিত অধ্যয়ন করতে পারেননি। শিক্ষক, শুভাকাঙ্খী ও বন্ধু-বান্ধবদের পরামর্শ উৎসাহে হাফিজী শেষ করে আলিয়া মাদ্রাসা অধ্যয়ন না করে মাধ্যমিক উচ্চ বিদ্যালয় ও কলেজে লেখাপড়া করেছেন। যাতে অতি সহজে সরকারি চাকরি পাওয়া যায়।

কিন্তু এক এক করে জীবনের ৩০টি বছর পেরোলেও আলীমের জীবনে মিলেনি ছোট চাকরিও। তিনি বলেন, যে প্রতিষ্ঠান থেকে হাফিজী শেষ করেছি, সেখানেও পদ খালি হলে পাইনি সেই সোনার হরিণ!
হাফেজ হয়েছি কিন্তু প্রতিবন্ধী হওয়ায় কোন মসজিদ বা মক্তবে নেই কোন সুযোগ। তাই অবসর সময়টা কাটাতে গোয়ালবাড়ি বাজারে একটি টং দোকান খুলে বসেছি। এই দোকানে প্রতিদিন বিক্রি হয় গড়ে ২শ' থেকে ২শ' ৫০ টাকা। বর্তমানে আরো বড় করে ব্যবসা করার চিন্তা ভাবনা তাঁর।

 


তামাক নিয়ন্ত্রণ: সরকারি অনুদানে নির্মিত
ছোটবেলায় সিনেমা হলে গিয়ে অনেক ছবি দেখতাম। চলচ্চিত্রের একটা অদৃশ্য
বিস্তারিত
ভোলায় প্রান্তিক মানুষের আস্থা গ্রাম
ভোলায় ৫ টি উপজেলার ৪৬ টি ইউনিয়ন পরিষদে গ্রাম আদালতের
বিস্তারিত
পঞ্চাশ বছর ধরে শিক্ষার আলো
কোথাও খোলা উঠুনে চাটাই পেতে। আবার কোথাও কারো বাড়ির বারান্দায়।
বিস্তারিত
রংপুরে শিম চাষে কৃষকের সাফল্য
রংপুর জেলায় শিম চাষ করে সাফল্যের মুখ দেখছে কৃষকরা। অপরদিকে
বিস্তারিত
কিশোরগঞ্জের হাওরে নির্মিত হচ্ছে স্বপ্নের
কিশোরগঞ্জের হাওর অঞ্চলে প্রায় ৯ শ’ কোটি টাকা ব্যয়ে সারা
বিস্তারিত
জলের ফলে দিন বদল
নদী মাতৃক এই দেশ। সারা দেশে জালের মতো ছড়িয়ে রয়েছে
বিস্তারিত