‘বিজয় ইতিহাস অ্যাপ’ চালু করল রবি

২ থেকে ৫০০ টাকার নোটে উন্মোচিত হলো স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার ইতিহাস

উদ্ভাবনী অ্যাপের মাধ্যমে ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পেছনের গৌরবময় ইতিহাসকে জাতির সামনে তুলে ধরল রবি। ২ থেকে ৫০০ টাকার যে কোনো নোট স্ক্যান করে যে কেউ জানতে পারবেন স্বাধীনতা অর্জনের পেছনে থাকা আমাদের গৌরবময় ইতিহাসের প্রতিটি অধ্যায়। সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি উদ্ভাবনী এ ডিজিটাল অ্যাপটি উদ্বোধন করেন। এ সময় রবির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মাহতাব উদ্দিন আহমেদসহ রবির ম্যানেজমেন্ট টিম উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রখ্যাত শিল্পী মুস্তফা মনোয়ার, শেরেবাংলা ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং শেরেবাংলা এ কে ফজলুল হকের নাতি এ কে ফায়াজুল হক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ড. আবু মোঃ দেলোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

এছাড়া ১৫ জন নারী মুক্তিযোদ্ধাও অংশ নেন বিজয় ইতিহাস অ্যাপের উদ্বোধনী অনুষ্ঠানে। স্বাধীনতা সংগ্রামে তাদের অনন্য অবদানের প্রতি শ্রদ্ধা জানাতে আসা দর্শকরা সবাই একসঙ্গে দাঁড়িয়ে তাদের অভিবাদন জানান। রবির ব্র্যান্ড ও মার্কেট কমিউনিকেশনসের ভাইস প্রেসিডেন্ট এ প্রকল্পটির পেছনের গল্প তুলে ধরেন। পাশাপাশি বিজয় ইতিহাস অ্যাপের প্রযুক্তিগত দিকগুলোও ব্যাখ্যা করেন তিনি। 
সাভারে স্থাপিত জাতীয় স্মৃতিসৌধের প্রতিটি স্তম্ভের অর্থকেই ফুটিয়ে তোলা হয়েছে এ অ্যাপটির মাধ্যমে।
প্রতিটি টাকায়ই জাতীয় স্মৃতিসৌধের ছবি আছে, দেশের সর্বত্রই টাকার উপস্থিতি আছে এবং প্রত্যেকের কাছেই এর সহজলভ্যতা আছেÑ এসব দিক মাথায় রেখেই অ্যাপটির পরিকল্পনা করা হয়েছে। 
মুস্তফা মনোয়ার বলেন, ‘নতুন প্রজন্ম যথেষ্ট প্রযুক্তিবান্ধব, তাদের ডিজিটাল ডিভাইসে অনেক কিছু ডাউনলোড করেন তারা। এ অ্যাপ তাদের কাছে আমাদের ইতিহাস জানাতে এক নুতন দিগন্তের উন্মোচন করল।’
বিজয় ইতিহাস অ্যাপের মাধ্যমে ২, ৫, ১০, ২০, ৫০, ১০০ ও ৫০০ টাকার নোট স্ক্যান করলে যথাক্রমে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৫৮ সালের সামরিক শাসন জারি, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অডিও-ভিজ্যুয়াল ইতিহাস জানা যাবে।
অনুষ্ঠানে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেন, ‘এ ধরনের একটি উদ্ভাবনী অ্যাপ চালু করায় আমি রবিকে ধন্যবাদ জানাই। তরুণ প্রজন্ম প্রযুক্তিতে অভ্যস্ত। সে পরিপ্রেক্ষিতে তাদের কাছে গৌরবময় ইতিহাস তুলে ধরতে অ্যাপ একটি কার্যকর মাধ্যম হতে পারে।’ রবির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মাহতাব উদ্দিন বলেন, ‘দেশের গৌরবোজ্জ্বল ইতিহাসকে উদযাপন করতে পেরে রবি সবসময় গর্বিত। আপনারা খেয়াল করে দেখবেন আমাদের প্রতিটি পদক্ষেপে এমন আবহ থাকে, যা আমাদের বাংলাদেশী হিসেবে গর্বিত করে। বিজয় অ্যাপের উদ্বোধন সে ধারাবাহিকতারই অংশ। উদ্ভাবনী এ অ্যাপের মাধ্যমে দেশের সবার কাছে স্বাধীনতা অর্জনের গৌরবময় ইতিহাস তুলে ধরতে পেরে আমরা আনন্দিত।’
স্বাধীন দেশের প্রত্যেক নাগরিকের তার দেশের স্বাধীনতা অর্জনের ইতিহাস জানা উচিত। এ ব্যাপারে পরিপূর্ণ জ্ঞান না থাকায় জাতি যে কোনো সময় বিপথগামী হতে পারে। বিজয় ইতিহাস অ্যাপ উদ্বোধনের মাধ্যমে রবি সে চেতনাকেই দৃঢ় করার চেষ্টা করছে। 


বাংলাদেশ পেল ১৫ পুরস্কার
পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হলো আইসিটি অস্কারখ্যাত ‘১৭তম অ্যাপিকটা
বিস্তারিত
বৃহস্পতিবার থেকে ল্যাপটপ মেলা
‘শোক থেকে শক্তি, প্রযুক্তিতে মুক্তি’ সেøাগানে ১৪ ডিসেম্বর থেকে রাজধানীর
বিস্তারিত
ওয়ালটন ‘প্রিমো ই৮আই’ দেশে তৈরি প্রথম
দেশীয় প্রযুক্তি পণ্যের জগতে নতুন এক অধ্যায়ের সূচনা ঘটল। বাজারে
বিস্তারিত
স্বেচ্ছাসেবী নেবে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস
অপরাধ ও সাইবার নিরাপত্তা সম্পর্কে সচেতনতামূলক কার্যক্রমে সদস্য সংগ্রহ কার্যক্রম
বিস্তারিত
আগামী বাজেটে ইন্টারনেটের ভ্যাট কমানোর
অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে  ই-কর্মাস সাইটে পণ্যের প্রচার করে যে কেউ
বিস্তারিত
উন্নয়নের নতুন ধারায় প্রবেশের প্রত্যয়ে
৯ ডিসেম্বর শেষ হলো ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭। ৪ দিনব্যাপী এ আয়োজনের
বিস্তারিত