তথ্যপ্রযুক্তির সবচেয়ে বড় আয়োজন

‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ শুরু আজ

তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় আয়োজন ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ শুরু হচ্ছে আজ। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) হল অব ফেমে সকাল সাড়ে ১০টায় এ আয়োজনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৯ বছরের তথ্যপ্রযুক্তি খাতের আগ্রগতি তুলে ধরে বাংলাদেশসহ বিশ্বের কাছে ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে স্পষ্ট ধারণা দিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে বিআইসিসিতে অনুষ্ঠিত হবে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭।
এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের প্রতিপাদ্য ‘আগামীর জন্য প্রস্তুত-রেডি ফর টুমরো।’ মূলত এ প্রতিপাদ্য তথ্যপ্রযুক্তির যুগে বাংলাদেশের অর্জন ও অগ্রগতিকেই প্রতিফলিত করে। বাংলাদেশ এখন আর অনুসরণকারী নয়, বরং ভবিষ্যৎ বিশ্বকে নেতৃত্ব দেয়ার জন্য প্রস্তুত।
তথ্যপ্রযুক্তির এ বিশাল আয়োজনে সভাপতিত্ব করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ বিষয়ে তিনি জানান, দেশে তথ্যপ্রযুক্তির উন্নতির স্বাক্ষর বহন করবে এবারের ডিজিটাল ওয়ার্ল্ড। ফলে বাংলাদেশসহ বিশ্বের কাছে ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে স্পষ্ট ধারণা তৈরি হবে। এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের বড় আকর্ষণ রোবট সোফিয়া। হংকংয়ের একটি কোম্পানি ‘হ্যানসন রোবোটিক্স’র আলোচিত রোবট ‘সোফিয়া’। নারীর আদলে তৈরি করা এ রোবটটি সোমবার মধ্য রাতে ঢাকায় পৌঁছেছে। ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী দিনেই উপস্থিত থাকবে সোফিয়া। এ সময় এর নির্মাতা ড. ডেভিড হ্যানসনও উপস্থিত থাকবেন।
ডিজিটাল ওয়ার্ল্ডে ৭০ জন বিদেশি এবং শতাধিক বক্তা ২৯টি সেশনে অংশ নেবেন। এতে গুগল, ফেসবুক, নুয়ান্স, অ্যাংরিবার্ড, কোয়ালকম এবং মটোরোলাসহ পৃথিবীর শীর্ষ আইটি প্রতিষ্ঠানের অংশ নেয়ার কথা রয়েছে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে ডিজিটাল ওয়ার্ল্ড সবার জন্য উন্মুক্ত করা হবে। এ প্রদর্শনীতে প্রবেশের জন্য কোনো টিকিট লাগবে না। তবে আগে থেকে অনলাইনে নিবন্ধন করতে হবে। এ আয়োজন চলবে ৬ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত।
রেজিস্ট্রেশন করতে যেতে হবে :  https://digitalworld.org.bd/signup এ লিংকে।


অনলাইনে হয়রানির বেশিরভাগই ঘটে সামাজিক
আন্তর্জাতিক নিরাপদ ইন্টারনেট দিবসের সঙ্গে সামঞ্জস্য রেখে ‘সিভিলিটি, সেফটি অ্যান্ড
বিস্তারিত
হ্যাপি হোমস এলএলসি অধিগ্রহণ কাজী
সম্প্রতি আমেরিকার বিপিও সেবাদাতা প্রতিষ্ঠান হ্যাপি হোমস এলএলসি অধিগ্রহণ করেছে
বিস্তারিত
বাংলাদেশে এপসনের নতুন পরিবেশক হলো
প্রিন্টার ও প্রজেক্টর শিল্পে সবচেয়ে বেশি সরবরাহকারী শীর্ষস্থানীয় জাপানি কোম্পানি
বিস্তারিত
পরিধি বাড়ছে ওরাকল ক্লাউডের
সারা বিশ্বেই ওরাকলের ক্লাউড সেবার চাহিদা এখন তুঙ্গে। এই চাহিদার
বিস্তারিত
শেষ হলো ‘ড্যাফোডিল আইসিটি কার্নিভ্যাল
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের আশুলিয়া স্থায়ী ক্যাম্পাসে ৩ দিনব্যাপী ‘ড্যাফোডিল আইসিটি কার্নিভ্যাল
বিস্তারিত
২৬ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ‘মোবাইল
সম্প্রতি লন্ডনে মিডিয়া ও বিশ্লেষকদের জন্য ব্রিফিং সেশন ‘প্রি-এমডব্লিউসি ২০১৮
বিস্তারিত