পড়ার বিষয় সাংবাদিকতা ও গণযোগাযোগ

আজকাল শিক্ষিত, উচ্চবিত্ত, মধ্যবিত্ত অথবা নিম্নবিত্ত কারোরই জীবনে মিডিয়ার অনুপস্থিতি কল্পনা করা যায় না। এই যে মানুষের নিত্যদিনের সাথী মিডিয়া, এর বিরাট একটি অংশজুড়ে আছে অবশ্যই খবর। এছাড়া বিনোদন, তথ্য, শিক্ষার মতো বিষয়গুলো তো রয়েছেই। বয়স, ধর্ম, বিশ্বাস, সাংস্কৃতিক ও রাজনৈতিক অবস্থান ভেদে একেকজনের কাছে এর অর্থ একেক রকম হতে পারে; কিন্তু সংবাদ মাধ্যম বা মিডিয়া আপাতদৃষ্টিতে জড়পদার্থ হলেও এটি এক অদ্ভুত জীবনীশক্তির উৎস। এ মিডিয়া যারা টিকিয়ে রেখেছেন তারা মিডিয়াকর্মী। দেশে প্রতিনিয়ত মানুষ মিডিয়ামুখী হওয়ার সঙ্গে সঙ্গে প্রয়োজন দেখা দিয়েছে দক্ষ এক দল  মিডিয়াকর্মীর। 

দেশের জার্নালিজম পেশাকে আরও  দক্ষ ও পেশাদার করে গড়ে তোলা এবং মিডিয়ার মানোন্নয়নে বিশেষ ভূমিকা রাখার লক্ষ্যেই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেছে ‘সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগ’। সাংবাদিকতা আজ  আর  দশটা পেশার চেয়ে বেশি সম্মানজনক হওয়ায় এ পেশায় ক্যারিয়ার গড়তে মেধাবীরা অনেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন; কিন্তু যে কোনে পেশায়ই ভালো ক্যারিয়ার গড়তে হলে প্রয়োজন প্রাতিষ্ঠানিক শিক্ষা। বাংলাদেশের প্রেক্ষাপটে সাংবাদিকতা তথা মিডিয়া যেভাবে সম্প্রসারিত হচ্ছে এবং তার রূপ ক্রমেই যেভাবে পেশাদারিত্বের দিকে ঝুঁকছে, সে তুলনায় পেশাদার কর্মী গড়ার প্রতিষ্ঠান একেবারেই অপ্রতুল। এ অভাবকে পূরণ করার মানসেই গুণগত শিক্ষার নিশ্চয়তার দৃঢ় প্রত্যয় নিয়ে মূলত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এ উদ্যোগ। প্রতিষ্ঠার শুরুতেই মিডিয়া জগতের স্বনামধন্য ব্যক্তিরা বিভিন্নভাবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগে দায়িত্ব পালন করেছেন। 
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগে রয়েছে চার বছর মেয়াদি অনার্স এবং পরে এক বছর মেয়াদি মাস্টার্স ডিগ্রি। ছাত্রছাত্রীদের জন্য রয়েছে মানসম্মত পাঠাগার, ফিল্ম ক্লাব, অনলাইন পত্রিকা, স্টাডি সার্কেল গ্রুপ, পত্রিকায় লেখালেখির সুযোগ ইত্যাদি। ছাত্রছাত্রীরা ক্যাম্পাস রেডিও পরিচালনা ও অনলাইন পত্রিকা সম্পাদনা ও প্রকাশনার সুযোগ পাচ্ছেন। তা ছাড়া ক্যাম্পাসগুলো ওয়াইফাই নেটওয়ার্কের আওতায় আনার ফলে শিক্ষার্থীরা পাচ্ছেন সার্বক্ষণিক ইন্টারনেট সুবিধা। আর  অনার্সে ভর্তি হওয়া শিক্ষার্থীরা এক বছরের মাথায় হাতে পাচ্ছেন বিনামূল্যে একটি ল্যাপটপ। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদকিতা ও গণযোগাযোগ বিভাগে জানুয়ারি, মে এবং সেপ্টেম্বর সেশনে ভর্তি হওয়া যায়। 
ভর্তির যাবতীয় তথ্য পেতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ৪/২, সোবাহানবাগ, ধানমন্ডি, ঢাকা এ ঠিকানায় যোগাযোগ করতে হবে। প্রয়োজনীয় টেলিফোন নম্বর : ৯১২৮৭০৫, ৯১৩২৬৩৪, বর্ধিত : ১০৫, ১২৪। মোবাইল : ০১৭১৩৪৯৩০৫০-১, ০১৬৮৩৫৫৯৭৫৮। ফ্যাক্স : ৮৮-০২-৯১৩১৯৪৭। ই-মেইল : [email protected], ওয়েব : www.daffodilvarsity.edu.bd


নৈতিক শিক্ষায় শিক্ষিত হওয়া জরুরি
সামগ্রিক উন্নয়নে নৈতিকতা শিক্ষার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। প্রাতিষ্ঠানিক শিক্ষা ও
বিস্তারিত
লক্ষ্য যখন পলিটেকনিক ইনস্টিটিউট
বর্তমান প্রেক্ষাপটে কর্মমুখী শিক্ষা তথা ডিপ্লোমার গুরুত্ব অপরিসীম। এই শতাব্দীর
বিস্তারিত
সফল ক্যারিয়ার গঠনে করণীয়
মানুষ সাধারণত দুইভাবে দক্ষ হতে পারে। মানুষের দক্ষতা সাধারণত দুই
বিস্তারিত
পেশা যখন কোরিওগ্রাফি
কোরিওগ্রাফি : কোরিওগ্রাফি হলো ড্যান্স ডিরেকশন বা নৃত্য পরিচালনা। আজকের
বিস্তারিত
খুলনার এনএসপিআই যেন তরুণদের জীবনবান্ধব
বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে ডিপ্লোমা তথা কর্মমুখী শিক্ষার গুরুত্ব অপরিসীম। হাতেকলমে
বিস্তারিত
মা তোমায় খুব ভালোবাসি
মা এমন একটি শব্দ, যার গভীরতা বিশাল। মাকে নিয়ে লিখতে
বিস্তারিত