পা পিছলে যে গোনাহ

কিছু গোনাহ থাকে বিপজ্জনক। কিছু গোনাহ বর্ষার দিনের মতো। পিচ্ছিল পথে হাঁটতে গিয়ে আচমকা পিছল খেয়ে পড়ে যাই। কিছু গোনাহও হঠাৎ করে হয়ে যায়। সতর্ক থাকার পরও মনের দুর্বলতার সুযোগ নিয়ে শয়তান সওয়ার হয়ে বসে। বাঁচার উপায় কী? আশা আছে? জ্বি আছে, ‘উভয় বাহিনী পারস্পরিক সংঘর্ষের দিন তোমাদের মধ্য থেকে যারা পৃষ্ঠপ্রদর্শন করেছিল, প্রকৃতপক্ষে শয়তান তাদেরকে তাদের কিছু কৃতকর্মের কারণে পদস্খলনে লিপ্ত করেছিল। নিশ্চয়ই আল্লাহ তাদের ক্ষমা করে দিয়েছেন। নিশ্চয়ই আল্লাহ অতি ক্ষমাশীল, পরম সহিষ্ণু।’ (সূরা আলে ইমরান : ১৫৫)। 
আয়াত বলছে, রাব্বে কারিম সাহাবায়ে কেরামকে ক্ষমা করে দিয়েছেন। ওহুদ যুদ্ধের ঘটনা বলা হয়েছে। কিছু সাহাবি যুদ্ধ শুরু হওয়ার আগে শয়তানের প্ররোচণায় পড়ে গিয়েছিলেন। রাব্বে কারিম তাদের মাফ করে দিয়েছেন। তাই আমরাও যদি আচমকা পাপ করে ফেলি, তিনি ক্ষমা করেই দেবেন। আমার কাজ হলো, ভবিষ্যতে এমন আচমকা পিছল খাওয়া থেকে রক্ষা পাওয়ার জন্য দোয়া করা। রাব্বে কারিমের কাছে                পানাহ চাওয়া। 
বন্ধুর পাল্লায় পড়ে একটা গান শুনে ফেলেছি, একটা ছবি দেখে ফেলেছি? একটা গিবত করে ফেলেছি? বাবা-মায়ের সঙ্গে কটুকথা বলে ফেলেছি? স্ত্রীর সঙ্গে রাগের মাথায় দুর্ব্যবহার করে ফেলেছি? স্বামীর সঙ্গে বেয়াদবিমূলক আচরণ করে ফেলেছি? আমার রব ক্ষমার পসরা সাজিয়ে রেখেছেন। আমার কাজ হলো, আবার উঠে দাঁড়ানোর দৃঢ় প্রতিজ্ঞা। পিছল খেয়ে মাটিতে লেপ্টা মেরে পড়ে থাকব কেন?
 


পারিবারিক বন্ধন অটুট রাখুন
স্ত্রীর কোনো কিছু অপছন্দ হলে স্বামী ধৈর্য ধরবে। একে অপরকে
বিস্তারিত
উম্মতের শ্রেষ্ঠ আমানতদার আবু উবাইদা (রা.)
রাসুলুল্লাহ (সা.) এরশাদ করেছেন, ‘প্রত্যেক জাতির আমানতদার ব্যক্তি আছে। এই
বিস্তারিত
ঈমান ও আমলের পুরস্কার
মোমিনমাত্রই বিশ্বাস করে পরকালকে। পরকাল মানে পার্থিব জীবনান্তে যেখানে মানুষ
বিস্তারিত
মহান স্রষ্টার বিস্ময়কর সৃষ্টি
পৃথিবী প্রতিদিন একবার নিজ কক্ষের ওপর ঘুরে আসে, এটাই পৃথিবীর
বিস্তারিত
মিথ্যা সংবাদ প্রতিরোধে ইসলামি ব্যবস্থাপনা
মিথ্যা সংবাদ বলতে আমরা অসত্য, ভুল, বেঠিক ইত্যাদি সংবাদ বা
বিস্তারিত
নামাজে একাগ্রতায় আল্লাহর সান্নিধ্য
নামাজ মানুষকে সব ধরনের মন্দ কাজ থেকে বিরত রাখে। কোরআন
বিস্তারিত