প্রশ্নপত্রে ধর্মীয় উস্কানিমূলক প্রশ্ন

ডিনসহ ২ শিক্ষককে ১০ বছরের জন্য অব্যাহতি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ধর্মীয় উস্কানিমূলক দুটি প্রশ্ন রাখার দায়ে অনুষদের ডিনসহ ২ শিক্ষককে ১০ বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। আইনগত বাধা না থাকলে ডিনকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়।

অব্যাহতিপ্রাপ্ত শিক্ষকদ্বয় হলেন চারুকলা অনুষদের ডিন এবং গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এবং চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সহকারী অধ্যাপক মো. জিল্লুর রহমান। এর মধ্যে প্রশ্ন প্রণয়নকারী হিসেবে অভিযুক্ত হওয়ায় মো. জিল্লুর রহমানের বিরুদ্ধে আরো একটি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তা হলো, নিয়ম অনুযায়ী সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে উন্নীত হতে আবেদনের যে সময়, তার থেকে আরো পাঁচ বছর পিছিয়ে দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়সূত্র যায়, গত ২৫ অক্টোবর অনুষ্ঠিত চারুকলা অনুষদভুক্ত ‘আই’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নে ‘পৃথিবীর সর্বশ্রেষ্ঠ গ্রন্থের নাম কী?’ এবং ‘মুসলমান রোহিঙ্গাদের ওপর মায়ানমারের (মিয়ানমার) সেনাবাহিনী ও বৌদ্ধ ধর্মাবলম্বীরা সশস্ত্র হামলা চালায় কত তারিখে?’ -এমন দুটি প্রশ্ন রাখা হয়। যা নিয়ে তীব্র সমালোচনা হয়।

বিষয়টি তদন্তের জন্য রাবি উপউপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তদন্ত শেষে ওই কমিটি সুপারিশসহ সিন্ডিকেটে বিষয়টি উত্থাপন করে। তার ওপর ভিত্তি করে দুই শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত অনুমোদন হয়। আর চারুকলার প্রশ্ন প্রণয়ন কমিটির অন্য সদস্যদের সতর্কতামূলক চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


ঘটক স্বামীকে গলা কেটে হত্যা,
কুষ্টিয়ার দৌলতপুরে কুদরত আলী (৪০) নামে এক ঘটককে গলা কেটে
বিস্তারিত
মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে দুইজন নিহত
বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে মাদারীপুরে ট্রাকের চালকসহ দুইজন ‍নিহত
বিস্তারিত
পুলিশের অভিযানে গাইবান্ধায় গ্রেফতার ৩৪
গাইবান্ধায় জেলা পুলিশের বিশেষ অভিযানে ৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে।
বিস্তারিত
তানোরে ৩ জেএমবি সদস্য গ্রেফতার
সাহেবজান আলীর বাড়িতে শনিবার (১৭ ফেব্রুয়ারি) দিনগত রাতে অভিযান চালিয়ে
বিস্তারিত
পাথরঘাটায় ৪ পরীক্ষার্থী বহিষ্কার, ২
দাখিল পরীক্ষায় অসধুপায় অবলম্বন করায় ৪ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
বিস্তারিত
সাবেক এমপি মোহাম্মদ ইউসুফ আর
রাজনীতিক, মুক্তিযোদ্ধা, সাবেক সংসদ সদস্য মোহাম্মদ ইউসুফ আর নেই (ইন্না
বিস্তারিত