প্রশ্নপত্রে ধর্মীয় উস্কানিমূলক প্রশ্ন

ডিনসহ ২ শিক্ষককে ১০ বছরের জন্য অব্যাহতি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ধর্মীয় উস্কানিমূলক দুটি প্রশ্ন রাখার দায়ে অনুষদের ডিনসহ ২ শিক্ষককে ১০ বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। আইনগত বাধা না থাকলে ডিনকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়।

অব্যাহতিপ্রাপ্ত শিক্ষকদ্বয় হলেন চারুকলা অনুষদের ডিন এবং গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এবং চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সহকারী অধ্যাপক মো. জিল্লুর রহমান। এর মধ্যে প্রশ্ন প্রণয়নকারী হিসেবে অভিযুক্ত হওয়ায় মো. জিল্লুর রহমানের বিরুদ্ধে আরো একটি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তা হলো, নিয়ম অনুযায়ী সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে উন্নীত হতে আবেদনের যে সময়, তার থেকে আরো পাঁচ বছর পিছিয়ে দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়সূত্র যায়, গত ২৫ অক্টোবর অনুষ্ঠিত চারুকলা অনুষদভুক্ত ‘আই’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নে ‘পৃথিবীর সর্বশ্রেষ্ঠ গ্রন্থের নাম কী?’ এবং ‘মুসলমান রোহিঙ্গাদের ওপর মায়ানমারের (মিয়ানমার) সেনাবাহিনী ও বৌদ্ধ ধর্মাবলম্বীরা সশস্ত্র হামলা চালায় কত তারিখে?’ -এমন দুটি প্রশ্ন রাখা হয়। যা নিয়ে তীব্র সমালোচনা হয়।

বিষয়টি তদন্তের জন্য রাবি উপউপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তদন্ত শেষে ওই কমিটি সুপারিশসহ সিন্ডিকেটে বিষয়টি উত্থাপন করে। তার ওপর ভিত্তি করে দুই শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত অনুমোদন হয়। আর চারুকলার প্রশ্ন প্রণয়ন কমিটির অন্য সদস্যদের সতর্কতামূলক চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


ইউএনও’র নির্দেশে পরীক্ষার সুযোগ পেল
ইংরেজি প্রাইভেট না পড়ার কারণে এসএসসির টেস্ট পরীক্ষায় ইচ্ছাকৃতভাবে ফেল
বিস্তারিত
ভেড়ামারায় ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
কুষ্টিয়ায় ভেড়ামারা উপজেলায় দু’দল ডাকাতের মধ্যে ‘বন্দুকযুদ্ধে’ অজ্ঞাত পরিচয়ে এক
বিস্তারিত
ইন্দুরকানীতে প্রকাশ্যে কলেজ পিয়নকে কুপিয়ে
পিরোজপুরের ইন্দুরকানীতে শত শত জনতার সামনে স্থানীয় একটি কলেজের পিয়নকে
বিস্তারিত
১১ মামলায় জামিন পেলেন বিএনপি
বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-০১
বিস্তারিত
রাজশাহীতে স্ত্রীর ছোঁড়া কেমিক্যালে ঝলসে
রাজশাহীতে স্ত্রীর ছোঁড়া কেমিক্যালে ঝলসে গেছে বাবুল ইসলাম (২৫) নামের
বিস্তারিত
রাজশাহীতে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত
রাজশাহীর দূর্গাপুর উপজেলার পুরান তাহিরপুর উচ্চ বিদ্যালয়ে এবারের এসএসসি পরীক্ষার্থীদের
বিস্তারিত