সমাজ বদলাতে আধ্যাত্মিক ও নৈতিক বিপ্লব

বিশ্ববিখ্যাত সাধক ও দার্শনিক কবি মওলানা রুমি (রহ.) রচিত মসনবি পাঠের আসরের ২৬তম মাসিক আলোচনাসভা সম্প্রতি ঢাকার বারিধারায় ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়েছে। আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশ আয়োজিত এ আলোচনাসভায় সভাপতিত্ব করেন ইউআইটিএসের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ সোলায়মান। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার মহাখালীতে গাউসুল আযম জামে মসজিদের খতিব, মসনবি গবেষক মাওলানা কবি রুহুল আমিন খান। আলোচনায় অংশ নেন ইউআইটিএসের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আ ন ম শরীফ ও বিশিষ্ট মসনবি গবেষক ড. মুহাম্মদ ঈসা শাহেদী। 
মওলানা কবি রুহুল আমিন খান মসনবি শরিফের ভূমিকা থেকে পঠিত অংশের ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, মানবসত্তার দুটি রূপ দেহ ও আত্মা। সাধনার মাধ্যমে আত্মাকে পরিচ্ছন্ন ও উন্নত করার মাধ্যমে তার আসল ঠিকানা আলমে আরওয়াহর সঙ্গে সংযোগ স্থাপনের পথ দেখিয়েছেন মওলানা রুমি। 
মোমিন বান্দা প্রতিনিয়ত ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন ‘আমরা আল্লাহর কাছ থেকে এসেছি, আমাদের জীবন তার জন্য নিবেদিত এবং তার কাছেই ফিরে যাব’Ñ এ দোয়ার মধ্য দিয়ে সে জীবনদর্শনের অনুরণন করে। কিন্তু অবহেলা ও অসচেতনতার কারণে সে দর্শন ও তার আবেদন আমরা হৃদয়ঙ্গম করতে পারি না। মওলানা রুমি এ সম্পর্কে আমাদের চেতনাকে জাগ্রত করার কাজটি আনজাম দিয়েছেন মসনবিতে গল্পের পর গল্পের আসর সাজিয়ে, দর্শন ও তত্ত্বকথার সমাহারে।
ড. ঈসা শাহেদী বলেন, সৃষ্টিজগতের সর্বত্র যেভাবে আল্লাহর রহমত বিরাজিত, সুফিয়ায়ে কেরামের মতে একইভাবে ভালোবাসার বিস্তৃত বন্ধনে গোটা সৃষ্টিজগৎ স্থিত ও প্রাণবন্ত। সে মহব্বতের মূল উৎস আল্লাহর মহান সত্তা। নবীজির ভালোবাসার সূত্রে সে ভালোবাসার সঙ্গে সংযোগ স্থাপন সম্ভব। মওলানা রুমি (রহ.) সে ভালোবাসার সঙ্গে সংযোগ স্থাপন করে বিশ্বপ্রেমের আগুন জালিয়ে দুনিয়াকে আলোকিত করেছেন। 
সভাপতির ভাষণে প্রফেসর ড. মোহাম্মদ সোলায়মান বলেন, আমাদের ঘুণেধরা সমাজকে বদলাতে হলে একটি আধ্যাত্মিক ও নৈতিক বিপ্লব দরকার। মসনবিচর্চার মাধ্যমে আমরা সে পথ খুঁজে পাব। 
অধ্যাপক আ ন ম শরীফ বলেন, আমরা নিজেদের একমাত্র আল্লাহর জন্য নিবেদিত রাখতে পারার মধ্যেই জীবনের সার্থকতা নিহিত। সে লক্ষ্যে পৌঁছার জন্য মওলানা রুমি মানুষের চিন্তা ও মননকে ঐশী প্রেমে উজ্জীবিত করেছেন।
হ সংবাদ বিজ্ঞপ্তি


উত্তম চরিত্র নিয়ে যাবে জান্নাতে
রাসুল (সা.) এর উত্তম আখলাক সম্পর্কে দোয়া করতেনÑ তিনি নিজে
বিস্তারিত
আসল ব্যাধির দাওয়াই
ঈমানি ভ্রাতৃত্ববোধ বজায় রাখা। দ্বীনের ওপর চলার ক্ষেত্রে এটা বড়
বিস্তারিত
আলমেদরে সমালোচনা
আমি মাদ্রাসার ছাত্র ও শক্ষিক ছলিাম। মাদ্রাসায় পড়ার পর আরও
বিস্তারিত
ন তু ন প্র
বই : সুবাসিত জীবনের পথ লেখক : মুহাম্মদ যাইনুল আবেদীন ইবরাহীম সম্পাদক
বিস্তারিত
পাথেয়
  ষ আল্লাহ তায়ালা বলেন, ‘এ হচ্ছে স্মৃতিচারণ, মুত্তাকিদের জন্য অবশ্যই
বিস্তারিত
শীতকালের তাৎপর্য ও বিধিবিধান
শরিয়তে বিধানের অন্যতম একটি বৈশিষ্ট্য হচ্ছে, কষ্ট বা প্রয়োজনের সময়
বিস্তারিত