মোবাইল অ্যাপ ‘কত দূর’ এর উদ্বোধন হলো আজ

দেশের অন্যতম শীর্ষস্থানীয় আইটি প্রতিষ্ঠান ‘বিজনেস অটোমেশন লিমিটেড’ ও ‘আইডিয়েশন টেকনোলজি সল্যুশনস’ এর মোবাইলফোন ভিত্তিক বিশেষ অ্যাপ ‘কত দূর’ এর উদ্বোধন হলো আজ। গণপরিবহন যাত্রীদের সেবায় বিআরটিসি চালু করলো এ বিশেষ অ্যাপ ‘কত দূর’।  

এই অ্যাপের মাধ্যমে ঢাকার গণপরিবহন ব্যবস্থায় শৃংখলা আনতে ডিজিটালাইজেশনের যুগে পা রাখলো বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন-বিআরটিসি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ-ডিটিসিএ।

মতিঝিলের বিআরটিসি বাস ডিপোতে এর উদ্বোধন করেন সচিব মো. নজরুল ইসলাম (সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ), সৈয়দ আহম্মদ, নির্বাহী পরিচালক (ডিটিসি) এবং ফরিদ আহমদ ভুঁইয়া, চেয়ারম্যান (বিআরটিসি)।

এই অ্যাপের সাহায্যে সাধারণ মানুষ বিভিন্ন বাসগুলোর সেই মুহূর্তের অবস্থান এবং গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। যে কেউ নিজের বর্তমান অবস্থান অথবা কোনো বাস স্টপের দিকে আসা বাসগুলোর প্রতিমুহূর্তে গতিবিধি ও পৌঁছানোর আনুমানিক সময় (ইটিএ) জানতে পারবেন।

প্রাথমিকভাবে ঢাকার আব্দুল্লাহপুর থেকে মতিঝিলগামী বিআরটিসির এসি বাসে এই সেবা মিলবে। পর্যায়ক্রমে, এই অ্যাপের সেবা ঢাকার অন্যান্য রুটের বাসেও সম্প্রসারিত হবে।

‘কত দূর’ অ্যাপটির মাধ্যমে যাত্রীরা দেখতে পারবেন, পরবর্তী বাসে কেমন যাত্রী রয়েছেন, সেই সঙ্গে বাসটির স্টপেজে পৌঁছাতে সম্ভাব্য সময় বা যানজটের চিত্রও যাত্রীগণ জানতে পারবেন।

এছাড়া সামনের বা পিছনের কোন স্টপিজে গেলে বাসে সিট পেতে পারেন, সেই সম্পর্কে অ্যাপটি সাহায্য করবে যাত্রীদের। এর ফলে যাত্রীরা ইচ্ছা করলে পরবর্তী বা আগের কোনো স্টপেজ থেকেও সিট নিয়ে বাসে উঠতে পারবেন। এছাড়াও ‘কত দূর’ এর মাধ্যমে দেখা যাবে বাসের রুট, যানজটের চিত্র, স্টপেজে যাত্রীর চাপ কেমন সেসব চিত্র।

উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব ও বিআরটিসির চেয়্যারম্যান জানান, ঢাকার গণপরিবহন ব্যবস্থায় শৃংখলা আনতে ডিজিটালাইজেশনের যে যাত্রা শুরু হয়েছে, তা অব্যাহত থাকবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নে, বিআরটিসি দ্রুততম সময়ের মধ্যে আগামী দিনগুলোতে বিআরটিসির অন্যান্য রুট ও বাসগুলোতেও পর্যায়ক্রমে প্রযুক্তির নিত্য নতুন ব্যবহার যুক্ত করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান, পরিচালক বজলুল হক বিশ্বাস ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা।


গার্মেন্টস ও মৎস্যশিল্প কর্মীদের সেবায়
গার্মেন্টস কর্মীদের নিকট সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে সরকারি-বেসরকারি সেবা
বিস্তারিত
সোশ্যাল মিডিয়ার ‘আপত্তিকর কন্টেন্ট’ বিশ্লেষণে
তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ‘ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে
বিস্তারিত
মধ্যরাত থেকে চালু হচ্ছে মোবাইল
মোবাইল ফোনে অননেট এবং অফনেটে আলাদা কলরেটের নিয়ম বাতিলের নির্দেশ
বিস্তারিত
ব্লু হোয়েলের পর এবার মৃত্যুখেলা
নেটে ব্লু হোয়েলের আতঙ্ক কাটতে না কাটতেই হাজির হলো ব্লু
বিস্তারিত
দূষণ ঠেকাবে প্লাস্টিকের পুনর্ব্যবহার
খাবার থেকে শুরু করে ওষুধ, প্রসাধনী অথবা প্রযুক্তিপণ্য- প্রতিটি ক্ষেত্রে
বিস্তারিত
গোপনে তথ্য পাঠাচ্ছে স্মার্টফোনের অ্যাপ!
স্মার্টফোনে ‘জনপ্রিয়’ কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীর কথা শুনে গোপনে ডিভাইসে
বিস্তারিত