বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট ছাপাখানায়

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালার গেজেটের খসড়া সরকারি ছাপাখানায় (বিজি প্রেস) পাঠানো হয়েছে। এখন ছাপানোর কাজ চলছে। এ কথা বলেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সোমবার (১১ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, রাষ্ট্রপতির অনুমোদনের পর এ খসড়া সরকারি ছাপাখানায় পাঠানো হয়েছে।

এদিকে অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট হিসেবে ছাপার জন্য বিজি প্রেসে পাঠানো হয়েছে। এ তথ্য জানান আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।

আইনসচিব বলেন, বিজি প্রেস থেকে বিধিমালা আসার পর তা ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আনিসুল হক বলেন, ‘সুপ্রিম কোর্ট আমাদের যে নির্দেশনা দিয়েছেন, সেই নির্দেশনা মেনেই এই গেজেট প্রকাশ করা হচ্ছে।’ বিধিমালায় কী আছে তা তিনি জানাননি।

আগেও গেজেট প্রকাশে গত দুই বছরে বেশ কয়েক দফা সময় নেয় সরকার। নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়ন না করায় আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে গত বছরের ১২ ডিসেম্বর তলবও করেন আপিল বিভাগ।

গত বছরের ৭ নভেম্বর বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা ২৪ নভেম্বরের মধ্যে গেজেট আকারে প্রণয়ন করতে সরকারকে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ।

১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল।


প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকালে
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলনে আসছেন সোমবার। বিকাল চারটায় তার
বিস্তারিত
দেশেই তৈরি হবে বিদ্যুতের প্রিপেইড
বিদ্যুৎ খাতে গ্রাহক সেবার মান উন্নয়নের লক্ষ্যে সরকার প্রতিটি গ্রাহককে
বিস্তারিত
‘রাজনীতিকদের কথায় কাজ করবে না
নির্বাচন কমিশন (ইসি) কোনো রাজনীতিবিদ কিংবা রাজনৈতিক দলের কথায় কাজ
বিস্তারিত
নির্বাচনী আচরণবিধি সংশোধনী অনুমোদন করেছে
সংসদ নির্বাচনে প্রার্থী ও রাজনৈতিক দলের আচরণ বিধিমালার সংশোধনী অনুমোদন
বিস্তারিত
আমরা ফাইভ-জি’র দিকে এগিয়ে যাচ্ছি:
আমরা ফাইভ-জি’র দিকে এগিয়ে যাচ্ছি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,
বিস্তারিত
প্রবাসে শ্রমিক নিয়োগ খরচ হ্রাসে
প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানব পাচার রোধে জিরো টলারেন্স এবং প্রবাসে
বিস্তারিত