বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট ছাপাখানায়

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালার গেজেটের খসড়া সরকারি ছাপাখানায় (বিজি প্রেস) পাঠানো হয়েছে। এখন ছাপানোর কাজ চলছে। এ কথা বলেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সোমবার (১১ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, রাষ্ট্রপতির অনুমোদনের পর এ খসড়া সরকারি ছাপাখানায় পাঠানো হয়েছে।

এদিকে অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট হিসেবে ছাপার জন্য বিজি প্রেসে পাঠানো হয়েছে। এ তথ্য জানান আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।

আইনসচিব বলেন, বিজি প্রেস থেকে বিধিমালা আসার পর তা ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আনিসুল হক বলেন, ‘সুপ্রিম কোর্ট আমাদের যে নির্দেশনা দিয়েছেন, সেই নির্দেশনা মেনেই এই গেজেট প্রকাশ করা হচ্ছে।’ বিধিমালায় কী আছে তা তিনি জানাননি।

আগেও গেজেট প্রকাশে গত দুই বছরে বেশ কয়েক দফা সময় নেয় সরকার। নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়ন না করায় আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে গত বছরের ১২ ডিসেম্বর তলবও করেন আপিল বিভাগ।

গত বছরের ৭ নভেম্বর বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা ২৪ নভেম্বরের মধ্যে গেজেট আকারে প্রণয়ন করতে সরকারকে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ।

১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল।


কওমি মাদরাসা আইন কার্যকর হচ্ছে
‘বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ’ (বেফাক) এর কওমি মাদরাসার দাওরায়ে হাদিস
বিস্তারিত
‘বিএনপি-জামায়াতের আন্দোলন রুখে দিন’
সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বিএনপি-জামায়াতের যেকোনো আন্দোলনকে রুখে দেয়ার জন্য
বিস্তারিত
রাজধানীতে কমছে না নিত্যপণ্যের দাম
রাজধানীতে দাম কমছে না নিত্যপণ্যের। বরং দিনের পর দিন লাগামহীনভাবে
বিস্তারিত
তাপমাত্রা কমবে আজ, কাল থেকে
অসহ্য গরমে পুড়ছে দেশ। দেশজুড়ে বইছে প্রচণ্ড দাবদাহ। গতকাল বৃহস্পতিবার
বিস্তারিত
ঢাকায় বছরের উষ্ণতম দিন
বর্ষা মৌসুমের মাঝামাঝি, তবে বৃষ্টি নেই। প্রচণ্ড রোদ। তীব্র গরম।
বিস্তারিত
পরীক্ষায় খারাপ করলে বকাঝকা না
সন্তান পরীক্ষার ফল খারাপ করলে বকাঝকা না করতে অভিভাবকদের অনুরোধ
বিস্তারিত