ট্রাম্পের ঘোষণা জঙ্গিদের জন্য অক্সিজেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর সৌদি আরব সতর্কবাণী উচ্চারণ করেছে যে, এ ঘোষণা চরমপন্থী গোষ্ঠীগুলোকে আরও চাঙ্গা করে তুলবে। প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণার পর ফিলিস্তিনে উত্তেজনা ক্রমাগত বাড়ছে। 
বাহরাইনে মানামা ডায়ালগ ইভেন্ট নামে এক বার্ষিক নিরাপত্তা সম্মেলনে সৌদি প্রিন্স তুরকি আল ফয়সালের কথায় তারই প্রতিধ্বনি শোনা গেল। তিনি বলেছেন, এ ঘোষণা জঙ্গি গ্রুপগুলোর জন্য অক্সিজেনের মতো কাজ করবে এবং তা মোকাবিলা করা কঠিন হবে। প্রিন্স তুরকি আল ফয়সাল ২০ বছর ধরে সৌদি আরবের গোয়েন্দা বাহিনীর প্রধানের দায়িত্ব পালন করছেন। এ সম্মেলনে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিকি হেলির একটি প্রবন্ধ পড়ার কথা ছিল; কিন্তু তিনি আসেননি।
প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণা নিয়ে ফিলিস্তিনি অঞ্চলে উত্তেজনা ক্রমাগত বাড়ছে। ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করে সিদেরত শহরে একটি ফিলিস্তিনি রকেট এসে পড়ে। এতে কেউ আহত হয়নি; তবে কিছু গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। বিবিসির সংবাদদাতা বলেছেন, গাজা থেকে ইসরাইল লক্ষ্য করে তিনটি রকেট ছোড়া হয়েছে। এর পর ইসরাইল মধ্য ও দক্ষিণ গাজায় বিমান হামলা চালায়।
ইসরাইল বলছে, তারা গাজা এলাকায় হামাসের অস্ত্র কারখানা এবং অস্ত্রের গুদামের ওপর আক্রমণ চালিয়েছে। হামাস বলছে, তারা ধ্বংসস্তূপের ভেতর থেকে দুইজন ফিলিস্তিনির মৃতদেহ বের করেছে। বিমান হামলায় অন্তত ১৬০ জন ফিলিস্তিনি আহত হন। এ ছাড়া শুক্রবার ফিলিস্তিনিদের বিক্ষোভের সময় ইসরাইলি সৈন্যদের গুলিতে কমপক্ষে দুইজন ফিলিস্তিনি নিহত হন। প্রেসিডেন্ট ট্রাম্প সম্প্রতি জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেন।
ইসরাইল সবসময়ই বলে আসছে, জেরুজালেম তাদের রাজধানী। আর ফিলিস্তিনিরাও পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে মনে করে। ১৯৬৭ সালের যুদ্ধে ইসরাইল পূর্ব জেরুজালেম দখল করে নেয়। 
বিবিসি


ঘুষখোরদের ওপর আল্লাহর লানত
অবৈধ আয়ের উদ্দেশ্যে জনগণের ওপর কখনও সরাসরি কখনও পরোক্ষভাবে জুলুম
বিস্তারিত
বাজারে সরবরাহ অব্যাহত রাখার ফজিলত ফিরোজ
  আল্লাহ আমাদের রিজিক দাতা। তিনি আমাদের দুনিয়ায় পাঠানোর আগে রিজিকের
বিস্তারিত
সুপারিশে সওয়াব মেলে
রাসুলুল্লাহ (সা.) বললেনÑ আমি শুধুই একজন সুপারিশকারী। (অর্থাৎ এটা তোমার
বিস্তারিত
ব্যবসায়িক চুক্তি প্রসঙ্গে
প্রশ্ন : মোশাররফ ও হাসান একটি কোম্পানি প্রতিষ্ঠা করেছেন। শ্রম
বিস্তারিত
ঊর্ধ্বলোকের সূর্যের সন্ধানী হও
  এক লোকের বউটা ছিল দুষ্টু প্রকৃতির, লোভী ও পেটুক। তবুও
বিস্তারিত
পাথেয়
প্রত্যেকের সঙ্গে ফেরেশতা ও  শয়তান থাকে যুবাইর বিন সাঈদ থেকে বর্ণিত,
বিস্তারিত