টুকুর দুর্নীতি মামলার পুনঃশুনানির আদেশ বহাল

বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকুর দুর্নীতি মামলায় হাইকোর্টের খালাসের রায় বাতিল করে আপিল বিভাগের দেয়া রায় পুনর্বিবেচনাতেও বহাল রয়েছে। এতে মামলাটি হাইকোর্টে পুনঃশুনানি হবে।
আজ বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ কিছু পর্যবেক্ষণসহ টুকুর রিভিউ আবেদনের নিষ্পত্তি করেন।
দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, এর ফলে আগের নির্দেশনা অনুসারে খালাসের রায় বাতিল এবং হাইকোর্টে পুনঃশুনানির আদেশই বহাল থাকল।
প্রসঙ্গত, ২০০৭ সালে মার্চে চার কোটি ৯৬ লাখ ১১ হাজার ৯১৬ টাকার সম্পত্তির হিসাব ও আয়ের উৎস গোপন করার অভিযোগে টুকুর বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় এ মামলাটি দায়ের করেন দুদকের উপ-পরিচালক শাহরিয়ার চৌধুরী। কমিশনের উপ-পরিচালক এসএমএম আখতার হামিদ ভূঞা ওই বছর ২৮ জুন মহানগর হাকিম আদালতে এ মামলায় অভিযোগপত্র দেন। এরপর ১৫ নভেম্বর বিশেষ জজ আদালত এ মামলার রায়ে টুকুকে ৯ বছরের কারাদণ্ড দেয়। পরে ওই রায়ের বিরুদ্ধে আপিল করলে ২০১১ সালের ১৫ জুন টুকুকে বেকসুর খালাস দেয় হাইকোর্ট। এরপর ২০১৩ সালের ডিসেম্বরে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল দায়ের করে দুদক। ওই আবেদনের নিষ্পত্তি করে আপিল বিভাগ পরের বছর ২৭ জানুয়ারি হাইকোর্টের খালাসের রায় বাতিল করে। সেই সঙ্গে এ মামলায় বিচারিক আদালতের দেয়া দণ্ডাদেশের বিরুদ্ধে টুকুর করা আপিল আবেদন হাইকোর্টকে আবারও শুনানির নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত। এরপর টুকু ওই রায় পুনর্বিবেচনার আবেদন করেন। বুধবার সেই আবেদন নিষ্পত্তি করে এই রায় এলো।

 


সংসদে করজোড়ে ক্ষমা চাইলেন রাঙ্গা
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও
বিস্তারিত
মানুষের প্রত্যাশা পূরণে ছাত্রসমাজই শক্তিশালী
জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের
বিস্তারিত
খালেদা জিয়াকে দেখতে হাসপাতালে স্বজনরা
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন কারাবন্দি বিএনপি
বিস্তারিত
নিজেদের পতন ঠেকাতে মিথ্যাচার করছে
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ নিজেদের
বিস্তারিত
বিএসএমএমইউ পরিচালকের বিচার চাইলেন ফখরুল
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা নিয়ে ‘মিথ্যা ব্যাখ্যা দেওয়ায়’
বিস্তারিত
নূর হোসেনকে নিয়ে বক্তব্যের জন্য
স্বৈরাচারবিরোধী আন্দোলনে শহীদ নূর হোসেনকে নিয়ে দেওয়া নিজের বক্তব্যের জন্য
বিস্তারিত