টুকুর দুর্নীতি মামলার পুনঃশুনানির আদেশ বহাল

বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকুর দুর্নীতি মামলায় হাইকোর্টের খালাসের রায় বাতিল করে আপিল বিভাগের দেয়া রায় পুনর্বিবেচনাতেও বহাল রয়েছে। এতে মামলাটি হাইকোর্টে পুনঃশুনানি হবে।
আজ বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ কিছু পর্যবেক্ষণসহ টুকুর রিভিউ আবেদনের নিষ্পত্তি করেন।
দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, এর ফলে আগের নির্দেশনা অনুসারে খালাসের রায় বাতিল এবং হাইকোর্টে পুনঃশুনানির আদেশই বহাল থাকল।
প্রসঙ্গত, ২০০৭ সালে মার্চে চার কোটি ৯৬ লাখ ১১ হাজার ৯১৬ টাকার সম্পত্তির হিসাব ও আয়ের উৎস গোপন করার অভিযোগে টুকুর বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় এ মামলাটি দায়ের করেন দুদকের উপ-পরিচালক শাহরিয়ার চৌধুরী। কমিশনের উপ-পরিচালক এসএমএম আখতার হামিদ ভূঞা ওই বছর ২৮ জুন মহানগর হাকিম আদালতে এ মামলায় অভিযোগপত্র দেন। এরপর ১৫ নভেম্বর বিশেষ জজ আদালত এ মামলার রায়ে টুকুকে ৯ বছরের কারাদণ্ড দেয়। পরে ওই রায়ের বিরুদ্ধে আপিল করলে ২০১১ সালের ১৫ জুন টুকুকে বেকসুর খালাস দেয় হাইকোর্ট। এরপর ২০১৩ সালের ডিসেম্বরে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল দায়ের করে দুদক। ওই আবেদনের নিষ্পত্তি করে আপিল বিভাগ পরের বছর ২৭ জানুয়ারি হাইকোর্টের খালাসের রায় বাতিল করে। সেই সঙ্গে এ মামলায় বিচারিক আদালতের দেয়া দণ্ডাদেশের বিরুদ্ধে টুকুর করা আপিল আবেদন হাইকোর্টকে আবারও শুনানির নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত। এরপর টুকু ওই রায় পুনর্বিবেচনার আবেদন করেন। বুধবার সেই আবেদন নিষ্পত্তি করে এই রায় এলো।

 


আমি সাক্ষ্য দিচ্ছি, গত নির্বাচনে
১৪ দলের অন্যতম শরিক ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান
বিস্তারিত
সাঈদের সঙ্গে আরো ১৬ কাউন্সিলর
স্থানীয় সরকারের সিটি করপোরেশন আইনে বলা হয়েছে, মেয়র অথবা কাউন্সিলর
বিস্তারিত
জামায়াতকে তালাক দিতে বললেন জাফরুল্লাহ
২০ দলীয় জোট থেকে জামায়াতকে তালাক (বাদ) দিয়ে বিএনপিকে রাস্তায়
বিস্তারিত
যুবলীগের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক নিয়ে
যুবলীগ নেতাদের সঙ্গে আগামী রোববার গণভবনে বৈঠকে বসছেন আওয়ামী লীগ
বিস্তারিত
ছাত্রদলের সভাপতি-সম্পাদককে আদালতে হাজিরের নির্দেশ
ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদককে ২০শে নভেম্বর হাজির হতে নির্দেশ
বিস্তারিত
যে কারণে গণভবনে প্রবেশ নিষেধ
যুবলীগের ৭ম জাতীয় কংগ্রেস ২৩ নভেম্বর। কংগ্রেস সামনে রেখে সংগঠনটির
বিস্তারিত