টুকুর দুর্নীতি মামলার পুনঃশুনানির আদেশ বহাল

বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকুর দুর্নীতি মামলায় হাইকোর্টের খালাসের রায় বাতিল করে আপিল বিভাগের দেয়া রায় পুনর্বিবেচনাতেও বহাল রয়েছে। এতে মামলাটি হাইকোর্টে পুনঃশুনানি হবে।
আজ বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ কিছু পর্যবেক্ষণসহ টুকুর রিভিউ আবেদনের নিষ্পত্তি করেন।
দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, এর ফলে আগের নির্দেশনা অনুসারে খালাসের রায় বাতিল এবং হাইকোর্টে পুনঃশুনানির আদেশই বহাল থাকল।
প্রসঙ্গত, ২০০৭ সালে মার্চে চার কোটি ৯৬ লাখ ১১ হাজার ৯১৬ টাকার সম্পত্তির হিসাব ও আয়ের উৎস গোপন করার অভিযোগে টুকুর বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় এ মামলাটি দায়ের করেন দুদকের উপ-পরিচালক শাহরিয়ার চৌধুরী। কমিশনের উপ-পরিচালক এসএমএম আখতার হামিদ ভূঞা ওই বছর ২৮ জুন মহানগর হাকিম আদালতে এ মামলায় অভিযোগপত্র দেন। এরপর ১৫ নভেম্বর বিশেষ জজ আদালত এ মামলার রায়ে টুকুকে ৯ বছরের কারাদণ্ড দেয়। পরে ওই রায়ের বিরুদ্ধে আপিল করলে ২০১১ সালের ১৫ জুন টুকুকে বেকসুর খালাস দেয় হাইকোর্ট। এরপর ২০১৩ সালের ডিসেম্বরে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল দায়ের করে দুদক। ওই আবেদনের নিষ্পত্তি করে আপিল বিভাগ পরের বছর ২৭ জানুয়ারি হাইকোর্টের খালাসের রায় বাতিল করে। সেই সঙ্গে এ মামলায় বিচারিক আদালতের দেয়া দণ্ডাদেশের বিরুদ্ধে টুকুর করা আপিল আবেদন হাইকোর্টকে আবারও শুনানির নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত। এরপর টুকু ওই রায় পুনর্বিবেচনার আবেদন করেন। বুধবার সেই আবেদন নিষ্পত্তি করে এই রায় এলো।

 


মধুতে ছাত্রদল, ‘ভুয়া’ বলে সম্বোধন
ভোটে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পর রোববার
বিস্তারিত
ধরা পড়া সবাই একসময় যুবদল-বিএনপি
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, চলমান ক্যাসিনোবিরোধী অভিযানে
বিস্তারিত
মদ ও জুয়া চালু করেন
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ক্ষমতায়
বিস্তারিত
সরকারের পাপের ইতিহাস বেরিয়ে এসেছে:
ক্যাসিনো ব্যবসার ঘটনায় ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পাপের ইতিহাস বেরিয়ে
বিস্তারিত
‘রোহিঙ্গা ইস্যুতে উসকানি দিচ্ছে বিরোধী
রোহিঙ্গা ইস্যুতে উসকানি দিয়ে বিরোধী দল চক্রান্ত করছে বলে মন্তব্য
বিস্তারিত
অ্যাকশন শুরু, সাবধান হয়ে যান
‘অনিয়মকারী যে দলেরই হোক তাকে পাকড়াও করতে শেখ হাসিনার অ্যাকশন
বিস্তারিত