সখিপুরে দুম্বা খামার

টাঙ্গাইলের সখিপুর উপজেলার কালিদাস গ্রামের দেলোয়ার হোসেন, উজ্জ্বল হোসেন ও পাশের চতলবাইদ গ্রামের ধলা মিয়া দুম্বা পালন শুরু করেছেন। তারা ছোট ছোট তিনটি খামার গড়ে তুলেছেন। প্রথম অবস্থায় শখের বসে শুরু করলেও এখন তারা বাণিজ্যিকভাবে পালন করছেন।

জানা যায়, কালিদাস উত্তরপাড়া গ্রামের হাজী আবদুল জলিলের ছেলে খামারি দেলোয়ার হোসেন একজন শৌখিন মানুষ। ছোটবেলা থেকেই ছাগল-ভেড়া, কবুতর, হাঁস-মুরগি পালন করা তার শখ ছিল। তিনি প্রবাসী জীবনে সৌদি আরবে থাকা অবস্থায় দুম্বা খামারে কাজ করতেন। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ২০১৭ সালের প্রথমদিকে দেলোয়ার হোসেন ৪৫ হাজার টাকায় তিনটি দুম্বা কিনে পালন শুরু করেন। বর্তমানে দেলোয়ার হোসেনের খামারে ছোট বড় মিলিয়ে ১৩টি দুম্বা রয়েছে। তার দুম্বা খামারে দুইজন শ্রমিক ছাড়াও সাংসারিক কাজের ফাঁকে তিনি এবং তার স্ত্রী দুম্বা পরিচর্যায় সময় কাটান। দেলোয়ারের দুম্বা খামারে উৎসাহী হয়ে একই গ্রামের উজ্জ্বল হোসেন এবং পাশের চতলবাইদ গ্রামের ধলা মিয়াও দুম্বা পালন শুরু করেন। তাদের খামারেও ছোট বড় অর্ধশতাধিক দুম্বা রয়েছে।  

দুম্বা খামারি দেলোয়ার হোসেন জানান, দুম্বা বিভিন্ন গাছের কাঁচা পাতা, কাঁচা ঘাস, ছোলা, বাদাম ও ভুসি খেয়ে থাকে। এছাড়াও দুম্বার মাংস খুবই সুস্বাদু। একটি পূর্ণবয়স্ক দুম্বা দেড় লাখ থেকে ২ লাখ টাকা পর্যন্ত বিক্রি করা যায়। তাদের খামার দেখতে প্রতিদিনই বিভিন্ন উপজেলা থেকে দুম্বা পালনের নানা পরামর্শ নিতে আসেন বলেও তিনি জানান। সখিপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এস এম উকিল উদ্দিন জানান, দেলোয়ার হোসেনের দুম্বা পালন একটি ব্যতিক্রমী উদ্যোগ। খামারি প্রাণিসম্পদ অফিসে এসে পরামর্শ নেন।


তামাক নিয়ন্ত্রণ: সরকারি অনুদানে নির্মিত
ছোটবেলায় সিনেমা হলে গিয়ে অনেক ছবি দেখতাম। চলচ্চিত্রের একটা অদৃশ্য
বিস্তারিত
ভোলায় প্রান্তিক মানুষের আস্থা গ্রাম
ভোলায় ৫ টি উপজেলার ৪৬ টি ইউনিয়ন পরিষদে গ্রাম আদালতের
বিস্তারিত
পঞ্চাশ বছর ধরে শিক্ষার আলো
কোথাও খোলা উঠুনে চাটাই পেতে। আবার কোথাও কারো বাড়ির বারান্দায়।
বিস্তারিত
রংপুরে শিম চাষে কৃষকের সাফল্য
রংপুর জেলায় শিম চাষ করে সাফল্যের মুখ দেখছে কৃষকরা। অপরদিকে
বিস্তারিত
কিশোরগঞ্জের হাওরে নির্মিত হচ্ছে স্বপ্নের
কিশোরগঞ্জের হাওর অঞ্চলে প্রায় ৯ শ’ কোটি টাকা ব্যয়ে সারা
বিস্তারিত
জলের ফলে দিন বদল
নদী মাতৃক এই দেশ। সারা দেশে জালের মতো ছড়িয়ে রয়েছে
বিস্তারিত