সবজি দিয়ে তৈরি সুস্বাদু খাবার

শীতকালে সাশ্রয়ে ও খুব সহজে পাওয়া যায় নানারকম সবজি। অতিথি আপ্যায়নে কিংবা নিজেদের খাওয়ার জন্য সবজির নানারকম সুস্বাদু খাবার ঘরে বসে অনায়াসে তৈরি করতে পারেন।

বাঁধাকপি-গরুর মাংস

উপকরণ : বাঁধাকপি মাঝারি আকারের একটি, গরুর মাংস এক কেজি, মরিচগুঁড়া দুই চা-চামচ, হলুদগুঁড়া এক চা-চামচ, ধনে গুঁড়া এক চা-চামচ, পেঁয়াজ বাটা + রসুন বাটা দুই টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, জিরাগুঁড়া এক চা-চামচ, গরম মসলা (দারুচিনি, এলাচ, গোলমরিচ) এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ আস্ত চার থেকে পাঁচটি, সয়াবিন তেল ও পানি পরিমাণমতো, লবণ স্বাদমতো।

প্রস্তুতপ্রণালি : বাঁধাকপি কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। চুলায় পাত্র দিয়ে প্রথমে তেল দিন, এরপর পেঁয়াজকুচি বাদামি রঙে ভেজে এতে জিরাগুঁড়া বাদে সব মসলা দিয়ে ভালোভাবে কষিয়ে মাংস দিয়ে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে তাতে বাঁধাকপি দিন। রান্না হয়ে এলে কিছুক্ষণ দমে রেখে গরম গরম পরিবেশন করুন।

সবজি পোলাও

উপকরণ : পোলাও চাল (বাসমতি চাল) ৫০০ গ্রাম, ফুলকপি আধাকাপ, ব্রকলি আধাকাপ, গাজর কিউব করে কাটা আধাকাপ, আলু কিউব করে কাটা আধাকাপ, মটরশুঁটি আধাকাপ, সবজির স্টক সাড়ে তিন কাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা-চামচ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, জিরা বাটা এক চা-চামচ, পোস্তদানা বাটা এক টেবিল চামচ, লবণ পরিমাণমতো, লেবুর রস দুই টেবিল চামচ, চিনি এক চা-চামচ, দুধ আধাকাপ, কাঁচামরিচ ১০ থেকে ১২টি, তেল আধাকাপ, লবঙ্গ চারটি, দারুচিনি চার টুকরা, তেজপাতা দুইটি, এলাচ চারটি, ঘি তিন টেবিল চামচ।

প্রস্তুতপ্রণালি : ফুটন্ত পানিতে লবণ দিয়ে সব সবজি আলাদাভাবে আধা সেদ্ধ করে নিতে হবে। চাল ধুয়ে পানি ঝরাতে হবে। তেল গরম করে গরম মসলা ও তেজপাতা ফোঁড়ন দিয়ে সব বাটা মসলা কষিয়ে সবজির স্টক দিতে হবে। পানি ফুটলে লেবুর রস ও চাল দিতে হবে। পানি শুকিয়ে এলে দুধ, চিনি ও কাঁচামরিচ দিয়ে ৫ থেকে ৭ মিনিট আঁচে রাখতে হবে। সব সবজি দিয়ে সবজির ওপর ঘি দিয়ে ১৫ থেকে ২০ মিনিট দমে রাখতে হবে। সবজি পোলাও ভাজা, কাবাব ও মাংসের সঙ্গে পরিবেশন করা যায়।
বাঁধাকপি-গরুর মাংস


অ্যান্টিবায়োটিক ঔষধ খাওয়ার পর এই
যেকোনো ধরণের একটু বেশি অসুস্থতার জন্যই আমরা ডাক্তারের শরণাপন্ন হই।
বিস্তারিত
স্বপ্নে কারো শারীরিক সম্পর্ক হলে
ঘুমের ঘোরে আমরা অনেক স্বপ্ন দেখি। কোনোটা মনে থাকে, কোনোটা
বিস্তারিত
সুখে থাকতে হলে সিঙ্গেল থাকুন
সোশ্যাল সাইট নিয়ন্ত্রিত আজকের জীবনে নিজেকে ছাড়া সবাইকেই জোড়ায় জোড়ায়
বিস্তারিত
যৌবনের উম্মাদনায় নিজেকে নিয়ন্ত্রণ করবেন
তরুণ যুবকদের মাঝে বয়ঃসন্ধিক্ষণে এক ধরনের কামনা বাসনা বা হতাশা
বিস্তারিত
যে কারণে বয়স লুকাতে চান
নিজেকে কম বয়সী দেখানো কে না চায়। তবে বেশির ভাগ
বিস্তারিত
যেসব রোগের জন্য নামাজ ব্যতীত
কিছু কিছু রোগ আছে যার নামাজ ব্যতিত কোন ঔষধ বা
বিস্তারিত