মানব বর্জ্য পরিশোধন আধুনিক শোধনাগার

খুলনায় প্রায় ২ লাখ লিটার মানব বর্জ্য (মল) পরিশোধন ক্ষমতাসম্পন্ন আধুনিক শোধনাগার নির্মাণ করা হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বটিয়াঘাটা উপজেলার রাজবাঁধে খুলনা-সাতক্ষীরা সড়কের পাশে ১ দশমিক ৩ একর জমির ওপর এটি নির্মিত হয়েছে।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে ১ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে শোধনাগারটি গড়ে তোলা হয়। নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (এসএনভি) তত্ত্বাবধানে থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় খুলনা সিটি করপোরেশন (কেসিসি) পরিশোধন কেন্দ্রটি নির্মাণ করেছে। স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে শোধনাগারের সিংহভাগজুড়ে রয়েছে কলাবতি ফুলের বাগিচা। লাল আর হলুদের সমারোহ। দেখে বোঝার উপায় নেই, নগরীর হাজার হাজার টন বর্জ্য এখানে ফেলা হয়। কোনো দুর্গন্ধও নেই।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মানব বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি আধুনিক করতে ২০১৪ সালে কাজ শুরু হয়। তবে মূল কাজ শুরু হয় ২০১৬ সালের জানুয়ারিতে। নির্মাণ কার্যক্রম শেষে গেল বছরের ৪ মার্চ শোধনাগারটি চালু হয়। পানি শোধনাগারের আদলেই এটি নির্মাণ করা হয়েছে।

এসএনভির প্রকৌশল অ্যাডভাইজার সহিদুল ইসলাম জানান, প্রতিদিন এ শোধনাগারে প্রায় ১ লাখ ৮০ হাজার লিটার মানব বর্জ্য পরিশোধনের সুযোগ রয়েছে। গেল ৮ মাসে এখানে ৩ লাখ ১৬ হাজার লিটার বর্জ্য পরিশোধন করা হয়। বিভিন্ন বাসাবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান ইত্যাদি স্থানে যে বর্জ্য উৎপাদিত হয় তা ভ্যাকুটাগের মাধ্যমে আধুনিক পদ্ধতিতে আনা হয় শোধনাগারে, ফেলা হয় নির্দিষ্ট স্থানে। সেখানে পাইপের মাধ্যমে ভাগ হয়ে মল কয়েকটি বেডে ছড়িয়ে পড়ে।
প্রতিটি বেড প্রতিদিন ৩৬ হাজার লিটার বর্জ্য ধারণ করতে পারে। বেডগুলোর নিচে ইটের খোয়া, পাথর ও বালু দিয়ে ফিল্টার পদ্ধতিতে বর্জ্য পানি পরিশোধন করা হয়। বর্জ্য শোধনের জন্য এর পাশে উঁচু জায়গায় কলাবতি ফুলের চাষ করা হয়েছে। এ ফুলের গাছ মানব বর্জ্যরে ব্যাকটেরিয়া শোষণ করে থাকে।

কেসিসি এখন মানব বর্জ্য ব্যবহার করে জৈব সার, বায়োগ্যাস এবং সৌরবিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ গ্রহণ করেছে। এরই মধ্যে মানব বর্জ্য শোধনাগারের পাশের স্থানে রাজবাঁধের ট্রেন্সিং গ্রাউন্ডে বর্জ্য দ্বারা কম্পোস্ট সার উৎপাদন করা হচ্ছে। কেসিসির সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংস্থা রাজটিক কম্পোস্ট উৎপাদন করছে।

কেসিসি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, খুলনা মহানগরী এলাকায় স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে কেসিসি মানব বর্জ্য শোধনাগার নির্মাণ করেছে। আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মানব বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম গতিশীল করা হয়েছে।


মতলব উত্তরে আখের বাম্পার ফলন
মতলব উত্তর উপজেলায় এ বছর চিবিয়ে খাওয়া আখের বাম্পার ফলন
বিস্তারিত
রংপুরে সড়ক-মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ
রংপুরে সড়ক-মহাসড়কগুলোতে ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে অবৈধ নছিমন, করিমন, মুড়িরটিন, মোটরসাইকেল,
বিস্তারিত
দেশের চাহিদা পূরণ করে রপ্তানির
রংপুর বিভাগে পোলট্রি শিল্পের ১১ বছরে প্রসার হয়েছে ১১ গুণের
বিস্তারিত
জগন্নাথপুরে আমন রোপণে কোমর বেঁধে
আর ১৫ দিন পরেই শেষ হচ্ছে ভাদ্র মাস। ভাদ্র মাসের
বিস্তারিত
এবার রংপুরে বেশি পশু
রংপুর বিভাগে এবার ঈদে বেশি পশু কোরবানি হওয়ার সম্ভাবনা রয়েছে।
বিস্তারিত
সিরাজগঞ্জে জমে উঠেছে কোরবানি পশুর
সিরাজগঞ্জের বিভিন্ন স্থানের হাটগুলোয় প্রচুর কোরবানির পশু উঠেছে। গতবারের চেয়ে
বিস্তারিত