রবীউস সানী

আরবি বর্ষপঞ্জি বা হিজরি সনের চতুর্থ মাস হলো রবীউস সানী বা রবীউল আখার (রবীউল আখির)। এর জোড়া মাস হলো রবীউল আউওয়াল। এটি হিজরি আরবি সনের তৃতীয় মাস। আরবিতে রবী মানে বসন্তকাল। আরবি বসন্তের মাস দুইটির পূর্ণ নাম হলো ‘আর রবীউল আউওয়াল’ অর্থ প্রথম বসন্ত; দ্বিতীয়টি ‘আর রবীউস সানী’ বা আল রবীউল আখার (আর রবীউল আখির) অর্থ দ্বিতীয় বসন্ত বা শেষ বসন্ত। রবী শব্দের মূল অর্থ চতুর্কোণ; এছাড়াও রবী শব্দটি শক্তি, সৌর্য বীর্য, উচ্চতা, উন্নতি, স্থিত হওয়া, উপনীত হওয়া, আবাস, নিবাস অর্থে ব্যবহৃত হয়। (লিসানুল আরব, পৃষ্ঠা : ১১৩-১২৩)। 
আরবি বর্ষপঞ্জির বারোটি মাসের মধ্যে ছয়টি মাসের নামের শেষে অতিরিক্ত বিশেষ কোনো বিশেষণ যুক্ত হয়নি। সে মাসগুলোর প্রথম চারটি হলোÑ তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ মাস তথা রবীউল আউওয়াল, রবীউস সানী, জুমাদাল ঊলা (জুমাদিউল আউওয়াল) ও জুমাদাল উখরা (জুমাদিউস সানী)। অন্য দুই মাস হলোÑ হিজরি সনের একাদশ ও দ্বাদশ মাস তথা জুল কাআদাহ (জিলকদ) ও জুল হিজ্জাহ (জিলহজ্জ)। বছরের অন্য ছয়টি মাসের নামের শেষে বিশেষ কোনো না কোনো বিশেষণ যুক্ত রয়েছে। এ মাসগুলো হলোÑ প্রথম ও দ্বিতীয় মাস; সপ্তম, অষ্টম এবং নবম ও দশম মাস। যথা, আল মুহাররামুল হারাম (নিষিদ্ধ মুহাররম মাস), আস সফরুল মুসাফ্ফার (বিবর্ণ সফর মাস) বা আস সফরুল মুযাফ্ফার (বর্ণিল সফর মাস); আর রজবুল মুরাজ্জাব (মহিমান্বিত রজব মাস), আশ শাবাননুল মুআজ্জম (মহান শাবান মাস), আর রমজানুল মুবারাক (বরকতময় রমজান মাস), আশ শাউওয়ালুল মুকাররাম (সম্মানিত শাউওয়াল মাস)। লক্ষণীয় যে, বর্ষের প্রথমার্ধের শেষ চার মাসে ও দ্বিতীয়ার্ধের শেষ দুই মাসে এবং প্রথমার্ধের প্রথম দুই মাস ও দ্বিতীয়ার্ধের প্রথম চার মাসে একই রূপ বিষয় সংঘটিত হলো। (নিকাতে উছমানী)। 
রবীউস সানী মাসের এগারো তারিখকে ‘ফাতিহায়ে ইয়াজদাহুম’ বলা হয়। এদিন হলো হজরত বড়পীর মুহীয়ুদ্দীন আবদুল কাদির জীলানী (রহ.) এর ওফাত দিবস। যেরূপ রবীউল আউওয়াল মাসের বারো তারিখকে ‘ফাতিহায়ে দোওয়াজদাহুম’ বলা হয়; নবী কারীম হজরত মুহাম্মাদ (স.) এর বেলাদাত ও তিরোধান দিবসকে। রবীউস সানী মাসটি আমালিয়াত ইবাদাত বন্দেগি ও রিয়াজত মুজাহাদার জন্য সুফি সাধকদের কাছে খুবই তাৎপর্যপূর্ণ। 

মুফতি শাঈখ মুহাম্মাদ উছমান গনী 
সহকারী অধ্যাপক, আহ্ছানিয়া
ইনস্টিটিউট অব সুফিজম  


চীনে মুসলিম নির্যাতনের গোপন নথি
  সম্প্রতি নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক নথিতে গণচীনে উইঘুর মুসলিম নির্যাতন
বিস্তারিত
হিজাব পরার অনুমতি পেলেন ত্রিনিদাদ-টোবাগোর সেই
দক্ষিণ ক্যারিবিয়ান সাগরের দেশ ত্রিনিদাদ-টোবাগো প্রজাতন্ত্রের এক মুসলিম নারী পুলিশ
বিস্তারিত
আফগান যুদ্ধ অবসানে তালেবানের সঙ্গে
দীর্ঘদিনের আফগান যুদ্ধের অবসান ঘটানোর লক্ষ্য নিয়ে তালেবানের সঙ্গে আবার
বিস্তারিত
ইউনেস্কোর তালিকায় বিশ্বের প্রভাবশালী কবিদের
বাহলানির কবিতা ছিল সূক্ষ্ম প্রেমময়। কিন্তু তার সাহিত্য ও চিন্তাজগতে
বিস্তারিত
যে ১০ দেশে বাংলাদেশের সবচেয়ে
  জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বা বিএমইটি বিশ্বের বিভিন্ন দেশে
বিস্তারিত
জনসমাবেশের ‘শব্দদূষণ’ নিয়ন্ত্রণ
যানবাহনের হর্নের শব্দ, মানুষের হল্লা, চিৎকার, বিভিন্ন রাজনৈতিক প্রোগ্রামের মাইকের
বিস্তারিত