গোপন কথা বলার ছয় শর্ত

মানুষ সামাজিক জীব। মানুষের পক্ষে একা থাকা প্রায় অসম্ভব। তাই তাকে সমাজে বাস করতে হয়। বাস করতে হয় একটি পরিবারে। আর একসঙ্গে বাস করলে কারো না কারো সাথে বন্ধুত্ব করতেই হয়। আর বন্ধুত্বের প্রথম শর্ত বিশ্বাস। কিন্তু সেই বিশ্বাসের মর্যাদা কি সবাই দেয়? তাই বলে কী কাউকে বিশ্বাস করবেন না?  কিন্তু কাউকে না কাউকে তো বিশ্বাস করতেই হয়। বিশ্বাস করে ভাগাভাগি করে নিতে হয় নিজের কিছু একান্ত গোপন কথা। এ কারণেই কাউকে না কাউকে খুঁজেন নিজের মনের কথা বলার জন্য। কিন্তু আজকাল কাউকে বিশ্বাস করে কোনাে কথা বলা মানেই যেচে বিপদ ডেকে আনা।
আজকাল মানুষ অনেক বেশি স্বার্থপর ও আত্মকেন্দ্রিক। সকলেই যেন আরেকজনের দোষ-ত্রুটি আর দুর্বলতা খুঁজে বেড়ান। আর তাই কারো সাথে নিজের গোপন কথা ভাগাভাগি করার ক্ষেত্রে একটু সাবধান থাকাটাই শ্রেয়। অন্তত ছয়টি শর্ত মনে রেখে গোপন কথা বলুন।
এক— প্রথমেই চেষ্টা করুন গোপন কথাটা কেবল নিজের কাছেই রাখার। কেননা একটা কথা মনে রাখবেন, যে কথা আপনি নিজে গোপন রাখতে পারেন না। সে কথা অন্যের কাছে বলে গোপন রাখতে বললে তিনি তা করবেন কীভাবে। তাই নিজের গোপন কথা চাইলে আপনার নোটবুকেও লিখে রাখতে পারেন।
দুই— কিন্তু একান্তই যদি কাউকে গোপন কথা বলতেই হয়, তাহলে খুব আপন কাউকে বলুন। যে আপনার কাছের মানুষ। খুব কাছের মানুষ। যাকে আপনি বিশ্বাস করেন। যার সাথে আপনার মতের বেশ মিল এবং ঝগড়া হওয়ার আশঙ্কা খুবই কম। যেন আপনার সাথে ঝগড়া হলে আপনার গোপন কথা ফাঁস করে না দেয়। যত আপন মানুষই হোক, সম্পর্ক কখনো না কখনো বদলে যেতেই পারে। তাই এমন কাউকে বেছে নিন, যিনি কখনো আপনার দুর্বলতার সুযোগ নেন নি বা নেবেন না।
তিন— আপনার কি এমন কোন আপনজন বা বন্ধু আছে, যে আপনার সুখ-দুঃখের সাথী। বিপদের সময় পাশে থাকেন, কখনো আপনার প্রতি যার ভালোবাসায় কোনো খাদ দেখতে পান নি, তার ওপরে আস্থা রাখুন। কারণ বিপদেই প্রকৃত বন্ধুর পরিচয়। সুখের পায়রা টাইপের বন্ধুকে কখনো নিজের গোপন কথা বলবেন না ।
চার— একটু খেয়াল করে দেখুন, যাকে বিশ্বাস করে নিজের গোপন কথা বলতে চাচ্ছেন, তিনি মানুষটা কেমন? তিনি কি অন্যের গোপন কথা এসে আপনাকে বলেন? আর বলেন তোমাকেই বললাম আর কাউকে বলো না। তাহলে জেনে রাখুন, এই মানুষটি আপনার গোপন কথাও আরেকজনকে বলে বেড়াবে। এবং একই কথা বলবে। আর তাই, যত আপনই হোক না কেন এমন চরিত্রের মানুষকে নিজের ব্যক্তিগত কথা ভুলেও কখনই বলবেন না। এরা খুব ভয়ঙ্কর। এদের কাজই অন্যের কথা শোনা ও সবাইকে বলে বেড়ানো। এদের থেকে সাবধান।
পাঁচ— এমন কাউকে নিজের গোপন কথা জানাবেন না, যার সাথে আপনার কোনো না কোনো স্বার্থ জড়িত। স্বার্থে কখনো আঘাত লাগলে তিনি যেই হোক না কেন সেই তথ্য আপনার বিরুদ্ধে ব্যবহার করবেন।
ছয়— কখনো কারো ওপর রাগ বা অভিমান করে এমন কিছু বলে বসবেন না, যেটা পরে আপনার জন্য বিপদের কারণ হয়ে দাঁড়ায়। রাগের মাথায় কারো সাথে নিজের গোপন প্রসঙ্গ আলোচনা না করাই ভালো। কারণ রাগের মাথায় আমরা এমন অনেক কিছু বলে ফেলি যেটা হয়তো পুরোপুরি সঠিক নয়।


৩৫০ জনকে নিয়োগ দিচ্ছে বাংলাদেশ
৩৪টি বেসামরিক পদে ৩৫০ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ বিমান বাহিনী।
বিস্তারিত
তদবিরবাজি করলে রাজনীতি করছি কেন?
চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সদ্য পদত্যাগকারী সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি
বিস্তারিত
ব্যবসা করুন মাত্র ৫ হাজার
স্ক্রিন প্রিন্টের ব্যবসা শুরু করুন মাত্র ৫ হাজার টাকা দিয়েই
বিস্তারিত
নৌবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
বাংলাদেশ নৌবাহিনী ২০২০-এ অফিসার ক্যাডেট (১ম ব্যাচ) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ
বিস্তারিত
ভার্জিনিয়ার বৈশাখী মেলায় সাংস্কৃতিমনা পিপাসুদের
যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় অনুষ্ঠিত হয়ে গেলো প্রভাতী ও বৈশাখী মেলা-১৪২৬। শনিবার
বিস্তারিত
এই প্রবীণদের দেখে মায়া হয়
সারাজীবন সরকারি চাকরি করে অবসরে গেলে যে ভরসাকে হাতের লাঠি
বিস্তারিত