এবার বাজারে আসছে নোকিয়া ৬

এবার চীনের বাজারে আসছে নোকিয়া ৬ (২০১৮)। বুধবার (১০ জানুয়ারি) থেকে চীনে পাওয়া যাবে নতুন এই স্মার্টফোন। আপগ্রেডেড এই মডেল, নোকিয়া ৬ (২০১৮)-তে রয়েছে নতুন স্ন্যাপড্রাগন ৬৩০ প্রসেসর। এ ছাড়াও ব্যবহার করা হয়েছে নতুন ১৬ মেগাপিক্সেল ক্যামেরা।

৩২ জিবি ও ৬৪ জিবি দুটি ভেরিয়েন্টে পাওয়া যাবে নতুন নোকিয়া। দাম যথাক্রমে ১৪৯৯ ইউয়ান (প্রায় ১৯,১৮৮ টাকা) আর ১৬৯৯ ইউয়ান (প্রায় ২১,৭৪৭ টাকা) সাদা ও কালো দুটি কালার অপশনে পাওয়া যাবে নোকিয়া ৬ (২০১৮)।

ডিজাইন ও ডিসপ্লে : নোকিয়া ৬ (২০১৮)-এ রয়েছে ৫.৫ ইঞ্চি ফুল এইচডি ১৯২০x১০৮০ পিক্সেল এলসিডি ডিসপ্লে, সঙ্গে রয়েছে গোরিলা গ্লাসের সুরক্ষা। ফোনের বডি তৈরি অ্যালুমিনিয়াম ৬ হাজার সিরিজ দিয়ে। ফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ফোনের পেছনে। যদিও ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৬:৯। ফলে এই ফোনের ফুল স্ক্রিন ডিসপ্লে ডিজাইন।

হার্ডওয়্যার : নোকিয়া ৬ (২০১৮)-এ রয়েছে অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩০ প্রসেসর (পুরনো নোকিয়া ৬-এ ছিল কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০)। এর সঙ্গেই রয়েছে ৪ জিবি র‌্যাম আর ৩২/৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। এ ছাড়াও মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ১২৮ জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে ফোনের মেমোরি।

ক্যামেরা : নোকিয়া ৬ (২০১৮) -এ রয়েছে ১৬ এমপি রিয়ার ক্যামেরা। সঙ্গে রয়েছে ৮ এমপি সেলফি ক্যামেরা। দুটি ক্যামেরায় একঙ্গে ছবি তুলে তা জুড়ে দিতে পারে এই ফোন। যদিও নোকিয়া ৮ ও নোকিয়া ৭-এ ইতিমধ্যেই রয়েছে এই ফিচার।

অন্যান্য ফিচার : নতুন নোকিয়া ৬ (২০১৮)-এ রয়েছে পাওয়ারফুল ৩০০০ এমএইচ ব্যাটারি। এ ছাড়াও ফোনের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৭.১.১ নুগেট। এ ছাড়াও রয়েছে ৩.৫ মিমি হেডফোন জ্যাক ও নোকিয়া ওজেডও অডিও ফিচার।


টেকনোলজিস ট্রান্সফরমিং ইকনোমিকস শীর্ষক সেমিনার
গ্রাহকদের ব্যক্তিগত তথ্য কোম্পানিগুলো যাতে যথেচ্চার ব্যবহার করতে না পারে
বিস্তারিত
প্রিজমভ্যাটের কর্মশালা
ডিভাইন আইটি লিমিটেড, এনবিআর অনুমোদিত ভ্যাট ম্যানেজমেন্ট সফটওয়্যার সরবরাহকারী প্রিজমভ্যাটের
বিস্তারিত
ডোমেইনের মার্কেটপ্লেস ডুডিয়াস
বাংলাদেশের প্রথম ডোমেইন মার্কেটপ্লেস হিসেবে যাত্রা শুরু করেছে ডুডিয়াস। সম্প্রতি
বিস্তারিত
হুয়াওয়ে এনেছে স্মার্টফোন ওয়াই নাইন
বাংলাদেশের বাজারে হাই-পারফরম্যান্স ফিচারের নতুন স্মার্টফোন ওয়াই নাইন এস উন্মোচন
বিস্তারিত
মাই আউটসোর্সিং পরিদর্শন করলেন আইসিটি
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ২৪
বিস্তারিত
মাইক্রোচিপ ভিএলএসআই ডিজাইন ওয়ার্কশপ অনুষ্ঠিত
হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, ক্যাডেন্স (ভিএলএসআই সরঞ্জাম ডিজাইনার), এসবিআইটি লিমিটেড বাংলাদেশ
বিস্তারিত