সরিষাফুল থেকে কোটি টাকার মধু সংগ্রহ

জামালপুরের ইসলামপুরে চলতি সরিষা মৌসুমে সরিষার ফুল থেকে কোটি টাকার মূল্যের মধু সংগ্রহ করা হয়েছে। যা গত বছরের চেয়ে তিনগুণ বলে জানা গেছে। উপজেলা কৃষি অফিস সুত্র জানায়, ইসলামপুরের চলতি রবি মৌসুমে ৩ হাজার ১শ ২০টি মৌ বাক্সের সরিষার ফুল থেকে ১ কোটি টাকার মধু সংগ্রহ করা সম্ভব হয়েছে।

গত বছরের মধু সংগ্রহের পরিমাণ ছিল ৩৫ লাখ টাকা। চলতি মৌসুমে ইসলামপুর উপজেলায় সাড়ে ৪ হাজার হেক্টর জমিতে সরিষার চাষ হযেছে। এসব সরিষা ক্ষেতের পাশে মৌ চাষীদের ৩০টি দল ৩ হাজার ১শ ২০টি মৌ বাক্স থেকে ২৫ হাজার কেজি মধু সংগ্রহ করেছে। যার বর্তমান মূল্য ১ কোটি টাকার বেশি। এসব মৌ চাষীরা দেশের বিভিন্ন স্থান থেকে এসেছে, কেউ স্থানীয় নয়।
এমনই একজন মৌ চাষী কাজী মনজুর হোসেন জানান, ১ শটি মৌ বাক্স থেকে ১৫ দিনে ২৫ মন মধু সংগ্রহ করা সম্ভব হয়েছে। যা চার লাখ টাকা বিক্রি করা যাবে।
 তিনি বলেন, বিসিকের আর্থিক সহায়তা ও স্থানীয় কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় আমারা এখানে ভালোভাবে কাজ করেছি।

মৌ চাষী সেলিম খান পিন্টু জানান, বিসিকের সহযোগিতায় এ এলাকায় মধু সংগ্রহ করতে এসে স্থানীয়দের ব্যাপক সহযোগিতা পেয়েছি। তার দলে মৌমাছির ১শ ১০টি বাক্স আছে। প্রতিটি বাক্সে একটি করে রানী মৌমাছি রয়েছে। রাণী মৌমাছির নির্দেশে এখানের মাছিরা সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মধু আহরণ করতে থাকে। এখানে সরিষার ফুল শেষ হযে যাওয়ায় অন্যত্র চলে যাব।

মৌ চাষী কানু মং জানান, বিসিক অষ্ট্রেলিয়া থেকে এসব মৌমাছি আমদানি করে আমাদের কারিগরি ও আর্থিক সহযোগিতা দিয়ে দেশের বিভিন্ন স্থানে পাঠিয়েছে। তিনি বলেন, দেশে প্রয়োজনীয় সংখ্যক চাষী তৈরি না হওয়ায় প্রতি বছর শুধু সরিষার ফুল থেকেই কোটি কোটি টাকার প্রাকৃতিক ও খাঁটি মধু শুকিয়ে যায়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মতিয়ার রহমান জানান, এ বছর দেশের বিভিন্ন অঞ্চল থেকে ৩০টি মৌ চাষীর দল এসেছিল। উপজেলার কৃষি অফিসের পক্ষ থেকে তাদের সকল প্রকার সহযোগিতা করা হয়েছে। মৌ চাষীদের তথ্যানুযায়ী এ বছর ইসলামপুরের সরিষার ফুল থেকে ২৫ হাজার কেজি মধু সংগ্রহ হয়েছে। যার বর্তমান বাজার মূল্য কোটি টাকা বলে জানা গেছে।

তিনি বলেন, এ উপজেলায় যে পরিমাণ সরিষার চাষ হয় তা থেকে প্রতি বছর কোটি টাকার মধু সংগ্রহ করা সম্ভব। এ ছাড়া সরিষা ক্ষেতের পাশে মৌ চাষ হলে ফুলের পর্যাপ্ত পরাগায়ন ঘটায়, ফলে সরিষার ফলন ১৫ থেকে ২৫ শতাংশ আরো বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।


পঞ্চাশ বছর ধরে শিক্ষার আলো
কোথাও খোলা উঠুনে চাটাই পেতে। আবার কোথাও কারো বাড়ির বারান্দায়।
বিস্তারিত
রংপুরে শিম চাষে কৃষকের সাফল্য
রংপুর জেলায় শিম চাষ করে সাফল্যের মুখ দেখছে কৃষকরা। অপরদিকে
বিস্তারিত
কিশোরগঞ্জের হাওরে নির্মিত হচ্ছে স্বপ্নের
কিশোরগঞ্জের হাওর অঞ্চলে প্রায় ৯ শ’ কোটি টাকা ব্যয়ে সারা
বিস্তারিত
জলের ফলে দিন বদল
নদী মাতৃক এই দেশ। সারা দেশে জালের মতো ছড়িয়ে রয়েছে
বিস্তারিত
বাসক পাতায় ভাগ্য বদল
বাসক পাতার ঔষধি গুণাগুণ সম্পর্কে কম-বেশি সবাইর জানাশোনা আছে। সর্দি-কাশি
বিস্তারিত
মতলব উত্তরে আখের বাম্পার ফলন
মতলব উত্তর উপজেলায় এ বছর চিবিয়ে খাওয়া আখের বাম্পার ফলন
বিস্তারিত