মঠবাড়িয়ায় লোকালয়ে অজগর, সংরক্ষিত বনে অবমুক্ত

পিরোজপুরের মঠবাড়িয়ায় একটি অজগর সাপ গ্রামবাসীর হাতে আটক হয়েছে। বুধবার বিকেলে উপজেলার বড়মাছুয়া ইউনিয়নের খেজুরবাড়িয়া আ. রহিম খানের বাড়ির সামনের ধানখেত থেকে অজগরটি আটক করে গ্রামবাসী। আট ফুট লম্বা অজগরটির ওজন সাড়ে সাত কেজি।

খাজুরবাড়িয়া গ্রামের কৃষক সুসান্ত মৃধা জানান, বুধবার বিকেল সারে চারটার দিকে ধান কাটার সময় অজগরটি ধানখেতে দেখতে পান। এসময় তিনি স্থানীয়দের খবর দিলে এক ঘণ্টার চেষ্টায় জালে আটকা পড়ে সাপটি। আটকের পর অজগরটি বস্তায় ভরে স্থানীয় এক সাপুড়িয়া নেয়ার চেষ্টা চালালে শাহারিয়ার ইসলাম নামে এক যুবক বিষয়টি সাংবাদিক ও  উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বন বিভাগকে অবহিত করেন। পরে অজগরটি মঠবাড়িয়া থানায় নিয়ে এলে খবর পেয়ে উপজেলা বন কর্মকর্তা অজগরটি উদ্ধার করেন।

মঠবাড়িয়া উপজেলা বন কর্মকর্তা সামসুল আলম বিষয়টি নিশ্চিত করে জানান, অজগরের আবাসস্থল সুন্দরবনে। মঠবাড়িয়ার বলেশ্বর নদ তীরবর্তী গ্রামগুলোতে ইতিপূর্বে গ্রামবাসী বেশ কয়েকটি বিপন্ন অজগর আটক করেছে। যা সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

তিনি আরও জানান, বৃস্পতিবার খেজুরবাড়িয়া থেকে আটকৃত অজগরটি উদ্ধার করে বলেশ্বর নদের মাঝের চরের সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়েছে।

মঠবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জিএম সরফরাজ অজগর উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের বলেন, অজগরের আবাসস্থল সুন্দরবনে। পরিবেশ বিপর্যয়ের কবলে পড়ে বলেশ্বর নদের স্রোতে এরা লোকালয়ে ঢুকে পড়ে। প্রাণ বৈচিত্র্যে সুরক্ষায় এদের সুন্দবনের আবাসস্থলেই অবমুক্ত করতে হয়।  


শামীম-আইভি সমর্থকদের সংঘর্ষ, মেয়রসহ আহত
সড়কে হকার বসানোকে কেন্দ্র করে মেয়র সেলিনা আক্তার আইভী ও
বিস্তারিত
জয়পুরহাটে তাপমাত্রা বেড়েছে, কমেনি শীতের
তাপমাত্রা পরিমাপের স্কেল অনুযায়ী বাড়লেও সীমান্ত জেলা জয়পুরহাটে কমেনি হাঁড়
বিস্তারিত
পাবনায় ৪৮ ঘন্টায় শিশুসহ ১১৭ জন
পাবনায় শীতজনিত ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ৪৮ ঘন্টায় ডায়রিয়ায়
বিস্তারিত
গোয়াল ঘরে আগুন: পুড়ে মরল
জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষের গোয়ালঘরে আগুন দিয়ে পুড়িয়ে
বিস্তারিত
দামুড়হুদায় ৬৪ ভরি স্বর্ণাঙ্কারসহ গ্রেফতার
ভারত থেকে পাচার করে নিয়ে আসা ৬৪ ভরি স্বণাঙ্কারসহ কামাল
বিস্তারিত
অস্ত্রসহ সুন্দরবনের জলদস্যুদের আত্মসমর্পণ
অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করবেন সুন্দরবনের জলদস্যু ‘বড় ভাই’, ‘ভাই
বিস্তারিত