মোদিকে এক হাজার স্যানিটারি ন্যাপকিন ‘উপহার’!

মেয়েদের পিরিয়ড বা ঋতুস্রাবকালীন ব্যবহারের জন্য তৈরি ১০০০ স্যানিটারি ন্যাপকিন ‘উপহার’ পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি! না এটা তার জন্য কোনো উপঢৌকন নয়, এটা এক অভিনব প্রতিবাদ। সম্প্রতি, ভারত সরকার স্যানিটারি ন্যাপকিনের উপর ১২ শতাংশ হারে জিএসটি ধার্য করেছে।

প্রতিবাদকারীদের দাবি, এতে ভারতের অসচেনত নারীরা স্যানিটারি ন্যাপকিন ব্যবহারে আগ্রহ হারিয়ে ফেলবে। জন্যই এর বিরুদ্ধে জনমত তৈরির কাজ শুরু করেছে গোয়ালিয়রের একদল শিক্ষার্থী। 

তাদের দাবি, অবিলম্বে স্যানিটারি ন্যাপকিনের উপর থেকে জিএসটি তুলে নিতে হবে। স্যানিটারি ন্যাপকিনের মত অতি প্রয়োজনীয় একটি জিনিসকে করমুক্ত করতে হবে। কোনো প্ল্যাকার্ড বা ফেস্টুন নয়, স্যানিটারি ন্যাপকিনের উপর লিখেই এই প্রচার অভিযান শুরু করে তারা। 

৪ জানুয়ারি থেকে এই প্রচার কর্মসূচি শুরু হয়। প্রথম দিকে কেউ কেউ ভুরু কুঁচকালেও, সোশ্যাল মিডিয়ায় এই কর্মসূচির ব্যাপক সাড়া মেলে। অনেকেই তাদের নিজেদের বক্তব্য স্যানিটারি ন্যাপকিনের উপর লিখে পাঠাতে শুরু করেন। এরপরই পড়ুয়ার দল সিদ্ধান্ত নেয় যে, সংগৃহীত স্যানিটারি ন্যাপকিনের সংখ্যা এক হাজার ছুঁলে, দাবি সম্বলিত সেই এক হাজারটি ন্যাপকিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাঠানো হবে।

৩ মার্চের মধ্যেই এক হাজারটি এরকম স্যানিটারি ন্যাপকিন মোদিকে পাঠানোর লক্ষ্যমাত্রা নিয়েছে গোয়ালিয়রের পড়ুয়ার দল। তবে তাদের এই দাবি ও প্রচার কর্মসূচি যে শুধুমাত্র গোয়ালিয়রের মেয়েদের জন্য নয়, গোটা ‘নারী জাতির স্বার্থে’ই সেকথাও স্পষ্ট করে জানিয়েছেন তারা।


হজে আর ভর্তুকি দেবে না
চলতি বছর থেকে মুসলমানদের হজে যেতে আর টাকা দেবে না
বিস্তারিত
গোপন তথ্যসহ সাবেক সিআইএ এজেন্ট
যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ গুপ্তরবৃত্তির অভিযোগে হংকং নিবাসী মার্কিন নাগরিক ও সাবেক
বিস্তারিত
ট্রাম্পের স্বাস্থ্য ‘চমৎকার’, ‘ত্রুটি’ নেই
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্টের মেয়াদকালে শারীরিকভাবে সুস্থ্য থাকবেন বলে
বিস্তারিত
ফিলিস্তিনের জন্য জাতিসংঘের বরাদ্দকৃত অর্থ
যুক্তরাষ্ট্র ফিলিস্তিনের জন্য জাতিসংঘ ত্রাণ সংস্থাকে দেয়া সাড়ে ছয় কোটি
বিস্তারিত
রাখাইনে পুলিশের গুলিতে এবার ৭
রাখাইন রাজ্যে এবার পুলিশের গুলিতে ৭ জন বৌদ্ধ ধর্মাবলম্বী প্রাণ
বিস্তারিত
কলম্বিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৭
সেনাবাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে কলম্বিয়ার উত্তরে ৭ জন নিহত
বিস্তারিত