আজ বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

ধর্মপ্রাণ লাখো মুসল্লির অংশগ্রহণে এবং পুলিশ-র‌্যাবের কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

জর্ডানের মাওলানা শেখ ওমর খতিবের বয়ানের মধ্য দিয়ে শুক্রবার বাদ ফজর বিশ্ব ইজতেমার মূল কাজ শুরু হয়। তার বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন। বাংলার পাশাপাশি বিভিন্ন ভাষায় মুসল্লিদের জন্য মূল বয়ান তরজমা করা হচ্ছে।

হাড় কাঁপানো শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে শুক্রবারও মুসল্লিরা ইজতেমা ময়দানে আসছেন। সময় বাড়ার সাথে সাথে মুসল্লিদের ঢল বাড়ছে। বিশ্ব ইজতেমায় বিদেশি মুসল্লিদের পাশাপাশি রাজধানী ঢাকাসহ দেশের ১৪ জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। প্রথম পর্বে পুরো ময়দানকে ২৮টি খিত্তায় ভাগ করা হয়েছে। আর বিদেশি মুসল্লিদের জন্য ময়দানের উত্তর-পশ্চিম কোণায় নিবাস তৈরি করা হয়েছে।

তাছাড়া ইজতেমা শুরুর দিন শুক্রবার হওয়ায় ইজতেমা মাঠে জুমার নামাজে অংশ নিতে অনেক মুসল্লি আগেই ইজতেমাস্থলে এসেছেন। ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও জুমার নামাজে অংশ নিতে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতেমাস্থলে আসছেন।

তাবলিগ জামাতের উদ্যোগে প্রতি বছর টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমা ময়দানে এ ইজতেমা অনুষ্ঠিত হয়। এখানে তাবলিগ জামাতের শীর্ষ আলেমরা (মুরব্বি) দ্বীনের বয়ান করেন। বিশ্বের প্রায় সব মুসলিম দেশের তাবলিগ জামাতের অনুসারী ও ধর্মপ্রাণ মুসলমানরা এ ইজতেমায় অংশ নেন। তারা বয়ান শুনেন এবং ইসলামের দাওয়াতি কাজ বিশ্বব্যাপী পৌঁছে দেওয়ার জন্য জামাতবদ্ধ হয়ে বিশ্ব ইজতেমা থেকেই দাওয়াতি কাজে বের হন।

এদিকে, বিশ্ব ইজতেমায় যোগ দেওয়া এক মুসল্লির মৃত্যু হয়েছে। তার নাম আজিজুল হক (৬০)। তার বাড়ি মাগুরার শালিখা উপজেলার হরিষপুর গ্রামে। বৃহস্পতিবার রাতে তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে টঙ্গী হাসপাতালে নেওয়া হয়। পরে সেখানে তার মৃত্যু হয়। শুক্রবার ফজরের নামাজের পর ইজতেমা ময়দানে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, এবারো বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। প্রথমপর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে ১৪ জানুয়ারি। চার দিন পর ১৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। একইভাবে ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয় পর্ব তথা এবারের বিশ্ব ইজতেমা।


সাত দিনের মধ্যে রোগী ও
রোগী ও চিকিৎসকদের সুরক্ষার জন্যে আইনের খসড়া চূড়ান্ত করতে স্বাস্থ্য
বিস্তারিত
‘সরকারি শূন্য পদ পূরণের উদ্যোগ
সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এবং আওতাধীন দফতরসমূহের শূন্য পদ দ্রুত পূরণের
বিস্তারিত
চুক্তি চূড়ান্ত, দুই বছরে রোহিঙ্গাদের
রাখাইন থেকে প্রাণ ভয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের কীভাবে
বিস্তারিত
তিন হাজার স্কুলের অবকাঠামো উন্নয়নে
সারা দেশের তিন হাজার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি
বিস্তারিত
চবির প্রণব মুখার্জিকে সম্মানসূচক ডি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে সম্মানসূচক
বিস্তারিত
আশ্বাসে অনশন ভাঙলেন মাদ্রাসা শিক্ষকরা
টানা ৮দিন কনকনে শীতে আমরণ অনশনের পর দাবি পূরণের আশ্বাস
বিস্তারিত