ইজতেমায় ৭৯টি দেশের প্রায় ৪ হাজার বিদেশি

টঙ্গীর তুরাগ নদীর তীরে দেশি-বিদেশি মুসল্লিদের অংশগ্রহণে শুক্রবার বাদ ফজর থেকে শুরু হয়েছে ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। তাবলিগ জামাতের ৩ দিনব্যাপী এই বিশ্ব ইজতেমায় অংশ নিতে প্রথম দিন শুক্রবার সকাল পর্যন্ত ৭৯টি দেশের ৩ হাজার ৯১৯ জন মুসল্লি ইজতেমা মাঠে পৌঁছেছেন।

জর্ডানের মাওলানা শেখ ওমর খতিবের বয়ানের মধ্য দিয়ে শুক্রবার বাদ ফজর বিশ্ব ইজতেমার মূল কাজ শুরু হয়। তার বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন। বাংলার পাশাপাশি বিভিন্ন ভাষায় মুসল্লিদের জন্য মূল বয়ান তরজমা করা হচ্ছে।

হাড় কাঁপানো শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে শুক্রবারও মুসল্লিরা ইজতেমা ময়দানে আসছেন। সময় বাড়ার সাথে সাথে মুসল্লিদের ঢল বাড়ছে। বিশ্ব ইজতেমায় বিদেশি মুসল্লিদের পাশাপাশি রাজধানী ঢাকাসহ দেশের ১৪ জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। প্রথম পর্বে পুরো ময়দানকে ২৮টি খিত্তায় ভাগ করা হয়েছে। আর বিদেশি মুসল্লিদের জন্য ময়দানের উত্তর-পশ্চিম কোণায় নিবাস তৈরি করা হয়েছে।

তাছাড়া ইজতেমা শুরুর দিন শুক্রবার হওয়ায় ইজতেমা মাঠে জুমার নামাজে অংশ নিতে অনেক মুসল্লি আগেই ইজতেমাস্থলে এসেছেন। ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও জুমার নামাজে অংশ নিতে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতেমাস্থলে আসছেন।

তাবলিগ জামাতের উদ্যোগে প্রতি বছর টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমা ময়দানে এ ইজতেমা অনুষ্ঠিত হয়। এখানে তাবলিগ জামাতের শীর্ষ আলেমরা (মুরব্বি) দ্বীনের বয়ান করেন। বিশ্বের প্রায় সব মুসলিম দেশের তাবলিগ জামাতের অনুসারী ও ধর্মপ্রাণ মুসলমানরা এ ইজতেমায় অংশ নেন। তারা বয়ান শুনেন এবং ইসলামের দাওয়াতি কাজ বিশ্বব্যাপী পৌঁছে দেওয়ার জন্য জামাতবদ্ধ হয়ে বিশ্ব ইজতেমা থেকেই দাওয়াতি কাজে বের হন।

এদিকে, বিশ্ব ইজতেমায় যোগ দেওয়া এক মুসল্লির মৃত্যু হয়েছে। তার নাম আজিজুল হক (৬০)। তার বাড়ি মাগুরার শালিখা উপজেলার হরিষপুর গ্রামে। বৃহস্পতিবার রাতে তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে টঙ্গী হাসপাতালে নেওয়া হয়। পরে সেখানে তার মৃত্যু হয়। শুক্রবার ফজরের নামাজের পর ইজতেমা ময়দানে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, এবারো বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। প্রথমপর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে ১৪ জানুয়ারি। চার দিন পর ১৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। একইভাবে ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয় পর্ব তথা এবারের বিশ্ব ইজতেমা।


‘গাজীপুরে শান্তিপূর্ণ নির্বাচনে ভূমিকা রাখবে
গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশন
বিস্তারিত
আঞ্চলিক যোগাযোগ জোরদারে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ
দক্ষিণ এশিয় দেশগুলোর মধ্যে কানেকটিভিটি জোরদার করার ওপর গুরুত্বারোপ করে
বিস্তারিত
ইয়াবা বহনে ‘পাঠাও’ রাইডার!
রাজধানীতে মাদক পরিবহনে এবার রাইড শেয়ারিং অ্যাপস ‘পাঠাও’ রাইডারদের সংশ্লিষ্টতার
বিস্তারিত
খালেদা জিয়ার জামিনের বিষয়ে আদেশ
কুমিল্লায় বাসে পেট্রোল বোমা হামলায় ৮ জন নিহতের ঘটনায় দায়ের
বিস্তারিত
গাজীপুরে বিজিবি মোতায়েন
গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে যে কোনো ধরনের নাশকতা ঠেকাতে ৩০
বিস্তারিত
শেষ মুহূর্তের প্রচারণায় প্রার্থীরা
গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে প্রচার-প্রচারণার শেষ দিন আজ রোববার। প্রার্থীরা
বিস্তারিত