শুরু হলো ভ্যালেন্টাইন’স উইক: আজ রোজ ডে

বলার অপেক্ষা রাখে না, ফাগুন-বসন্ত-ভালবাসার মধ্যে যুথবদ্ধতা থাকায় ‘ভ্যালেন্টাইন ডে’ বাংলাদেশে বিশেষ আমেজ তৈরি করেছে।

ফাগুন আসলে ফুলে ফুলে বসন্ত রঙ ছড়ায়, তখন বাঙালী মনেও জেগে ওঠা ভালবাসা-ভাললাগার স্পর্শ’র মধ্যেই দিবসটির আগমন বলেই হয়তোবা এদেশে ভ্যালেন্টাইন দ্রুতই একটা অবস্থান করে নিতে পেরেছে।

ভ্যালেন্টাইন ডে সম্পর্কে এখন আর বর্ণনা করতে হয়না, বাংলাদেশের মানুষ দিবসটি ক’বছর ধরেই বেশ উচ্ছাসের সঙ্গেই পালন করছে। ভাষার মাস ফেব্রুয়ারি চলছে। এ মাসই ভ্যালেন্টাইন ডের মাস। আর মাত্র ক’দিন পরেই সেই কাঙ্ক্ষিত দিন। শুরু হয়ে গেছে ভ্যালেন্টাইন’স উইক। অর্থাৎ প্রেমের সপ্তাহ।

১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে। দিবসটির সাতদিন আগে থেকেই শুরু হয় ভালবাসার সপ্তাহ। প্রতি বছর ৭ ফেব্রুয়ারি ‘রোজ-ডে’র মধ্য দিয়ে শুরু হয় ভ্যালেন্টাইন-উইক।

আজ সেই ৭ ফেব্রুয়ারি। রোজ ডে দিয়েই শুরু হলো ভালবাসা সপ্তাহ। প্রেমিক-প্রেমিকা হোক বা যে কোনও প্রিয়জন, হাতে ধরে গোলাপ উপহার দেওয়ার দিন আজই। ভালোবাসার ফুল গোলাপ। ভালবাসার ভাষা বুঝতে ও বোঝাতে পারে গোলাপ। তাই উপহার হিসেবে গোলাপেরই চাহিদা এখন সবার উপরে। লাল, হলুদ, সাদা, গোলাপি বিভিন্ন রঙের সঙ্গেই বদলে যায় গোলাপের ভাষা, আবেদন।

রোজ ডেতে যারা উইশ করছেন, তাদের জেনে রাখা ভাল কোন রঙের গোলাপ কীসের প্রতীক।

লাল গোলাপ: প্রেমের কবিতা, গল্পে বার বার ঘুরে ফিরে এসেছে রক্ত গোলাপের কথা। সৌন্দর্য, ভালবাসার প্রতীক লাল গোলাপ। সময়ের সঙ্গে সঙ্গে প্রেমের ধরণ বদলে গেলেও প্রেম নিবেদনের ভাষা হিসেবে লাল গোলাপের আবেদন চিরন্তন।

গোলাপি গোলাপ: শুধু লাল গোলাপ নয়, মনের ভাষা বোঝাতে পারে গোলাপি গোলাপও। ভালবাসা, কৃতজ্ঞতা, স্বীকৃতির প্রতীক গোলাপি গোলাপ। প্রিয় বন্ধু, নির্ভরযোগ্য সঙ্গীকে ‘থ্যাঙ্ক ইউ’ বলতে পারেন গোলাপি গোলাপ দিয়ে।

সাদা গোলাপ: সাদা ফুল আমরা সাধারণত শোকজ্ঞাপনে ব্যবহার করলেও সাদা গোলাপের গুরুত্ব অনেক গভীর। বিয়ের সময় কনের হাতে দেওয়া হয় একগুচ্ছ সাদা গোলাপ। কারণ, এই ফুল নতুন জীবন শুরুর প্রতীক। আধ্যাত্মিকতারও প্রতীক সাদা গোলাপ। মৃতহেদ, কবরের উপর সাদা গোলাপ রাখার অর্থ তাকে মিস করা। তবে শুধু মৃত ব্যক্তিকে নয়, কাউকে মিস করলে আপনি তাকেও সাদা গোলাপ পাঠিয়ে জানাতে পারেন মনের ভাষা।

কমলা গোলাপ: প্যাশন বোঝাতে আমরা লাল রং ব্যবহার করে থাকি। তবে আসলে কিন্তু কমলা গোলাপ আবেগ, উত্সাহ, উদ্দীপনার প্রতীক। সহযোদ্ধাকে উদ্বুদ্ধ করতে ব্যবহার করা হয় কমলা গোলাপ। কমলা গোলাপ উপহার দিয়ে বোঝাতে পারেন, আপনি পাশে আছেন।

হলুদ গোলাপ: জীবনের সবচেয়ে মূল্যবান সম্পর্কের প্রতীক হলুদ গোলাপ। হলুদ গোলাপ বন্ধুত্বের প্রতীক। আনন্দ, সুস্বাস্থ্য বোঝাতেও হলুদ গোলাপ ব্যবহার করা হয়। আপনার জীবনে তার মূল্য বোঝাতে প্রিয়বন্ধুকে দিতে পারেন একগুচ্ছ হলুদ গোলাপ।

এভাবে রোজ ডের পর ৮ ফেব্রুয়ারি প্রপোজ ডে, ৯ ফেব্রুয়ারি চকোলেট ডে, ১০ ফেব্রুয়ারি টেডি ডে, ১১ ফেব্রুয়ারি প্রমিজ ডে, ১২ ফেব্রুয়ারি হাগ ডে, ১৩ ফেব্রুয়ারি কিস ডে এবং ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে।


বিয়ের আগে সঙ্গীকে যে ৬
বিবাহিত জীবনের সাফল্য বহুলাংশেই নির্ভর করে উপযুক্ত জীবনসঙ্গী নির্বাচনের উপর।
বিস্তারিত
প্রথম ডেটিং-য়ে ছেলেদের যে বিষয়গুলো
বেশ কিছুদিন ধরেই একটি মেয়েকে সোশ্যাল মিডিয়ায় ফলো করছেন আপনি।
বিস্তারিত
কিডনি ঠিকমতো কাজ করছে না,
কিডনি এমন একটি অঙ্গ, যেটি অবিরত কাজ করতে থাকে। এটি
বিস্তারিত
বাংলাদেশে পুরুষের চেয়ে দ্বিগুণ অলস
বাংলাদেশি পুরুষদের তুলনায় নারীরা বেশি ‘অলস’ বা শরীর চর্চায় বিমুখ
বিস্তারিত
যেভাবে বাড়াবেন রোগ প্রতিরোধ ক্ষমতা
যেকোনো ভাইরাস এবং ব্যাকটেরিয়া শরীরকে তখনই কাবু করতে পারে যখন
বিস্তারিত
যে পাঁচটি বিষয় নিয়ে পুরুষরা
প্রতি ৪০ সেকেন্ডে পৃথিবীতে একজন ব্যক্তি আত্মহত্যা করে। যারা নিজের
বিস্তারিত