‘আকাশে বহিছে প্রেম, নয়নে লাগিল নেশা...’

‘আকাশে বহিছে প্রেম, নয়নে লাগিল নেশা  
কারা যে ডাকিল পিছে! বসন্ত এসে গেছে
মধুর অমৃত বাণী, বেলা গেল সহজেই
মরমে উঠিল বাজি; বসন্ত এসে গেছে...

পলাশের নেশা মাখি চলেছি দু’জনে
বাসনার রঙে মিশি শ্যামলে স্বপনে
কুহু কুহু শোনা যায় কোকিলের কুহুতান
বসন্ত এসে গেছে।’...

বসন্তের আগমনীতে মনে পড়ে কবির চিরায়ত বাণী ‘ফুল ফুটুক আর না ফুটুক, আজ বসন্ত’ অথবা ‘আহা, আজি এ বসন্তে, এত ফুল ফোটে, এত বাঁশি বাজে, এত পাখি গায়’।

এ এক হৃদয় উসকে দেয়ার ঋতু, যে এলে মনে মনে নির্জনে আগুন ধরে যায়। যে আগুনে দাহ নেই, ঔজ্জ্বল্য আছে। আর তাতে অনুভূতি ডানা মেলে দেয় প্রেমের চাঞ্চল্যে। বয়সীরাও বয়স ভুলে তরুণ হয়ে ওঠেন। 

গাছে রক্তরাঙা শিমুল-পলাশ, ডালে কোকিল। বাতাসে সৌরভ- প্রকৃতির এ রঙ লেগেছে মনেও। মাতোয়ারা মন পাগল মহুয়ায়। ষড়ঋতুর বাংলাদেশে সবার সবচেয়ে প্রিয়টি যে মঙ্গলবার শুরু হয়েছে। তাইতো বাসন্তি রঙে সেজেছে সারাদেশ। ডালে ডালে আগুন রাঙা ফুল। ফুলে ফুলে ভ্রমরও করছে খেলা। পলাশ-শিমুলের মেলায় বইছে কোকিলের কুহুতান। বসন্তকে এজন্যই প্রাণের রঙ বলা হয়।

বাংলাদেশের প্রতিটি ঋতু যখন তার আপন রঙে সাজে, তখন সেই রঙ এসে আমাদের প্রাণে দোলা দেয়। বৈশাখের লাল-সাদা, শরতের লীল, ফাল্গুনের হলুদ-বাসন্তি রঙ আমাদের মনে করিয়ে দেয় এসো, সাজো আজ প্রকৃতির মাদলে।

তাই আজ শাহবাগ ও চারুকলা প্রাঙ্গণে সবাই সেজেছে বসন্তের রঙে। সবাই হলুদ, বাসন্তি রঙের শাড়ি পরে আমন্ত্রণ জানাচ্ছে বসন্তকে। অনেকেই তার হলুদ শাড়ির সাথে রেখেছে বাহারি ফুল। কেউ কেউ ফুলের তাজ মাথায় দিয়েছে। তাদের সাজ দেখে মনে হয়, যেন বনের রানী ঘুরে বেড়াচ্ছেন।

পহেলা ফাল্গুন বাংলা পঞ্জিকার একাদশতম মাস ফাল্গুনের প্রথম দিন ও বসন্তের প্রথম দিন। গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে ১৩ ফেব্রুয়ারি পহেলা ফাল্গুন পালিত হয়। বসন্ত বরণে ঢাকায় বিশেষ উৎসব পালিত হচ্ছে।

নেচে-গেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় বসন্তকে বরণ করে নেয়া হচ্ছে। আজ মঙ্গলবার সকালে গিটারে বসন্তবাহার রাগ বাজানোর মধ্য দিয়ে শুরু হয় বসন্ত উৎসব। বাংলা ১৪১০ সাল থেকে জাতীয় বসন্ত উদ্‌যাপন পরিষদ এ আয়োজন করে চলেছে। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন এতে অংশ নেয়। ছিল কবিতা আবৃতি, একক ও দলীয় সংগীত। ছিল ধ্রুপদি, মণিপুরীসহ নানা ধরনের নৃত্য। ইটপাথরের নগরে উৎসবে মিশে যেতে চারুকলা প্রাঙ্গণে ছুটে আসে নগরবাসী। অনেকেই একে অপরকে রাখি পরিয়ে দেন, গালে আবির মাখিয়ে দেন।


পাঁচ টাকা দাম বাড়লো দেশি
ব্যবসায়ীরা গত সপ্তাহে পেঁয়াজের বাজার দর কমার ইঙ্গিত দিলেও চলতি
বিস্তারিত
গলায় ফাঁস দিয়ে গৃহকর্মীর আত্মহত্যা
রাজধানীর উত্তরায় শানু (১৫) নামে এক গৃহকর্মীর গলায় ফাঁস দিয়ে
বিস্তারিত
আজ খালেদার আপিল শুনানি
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার
বিস্তারিত
ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষা
বিস্তারিত
একুশের চেতনা ও বইমেলা
এক. বাংলাদেশে বায়ান্নর ভাষা আন্দোলন বিংশ শতাব্দীর এক বিস্ময়কর ঘটনা।
বিস্তারিত
সর্বস্তরের মেধা ও মনন পথ
‘আমার মাতৃভাষা কী? বাংলা ভাষা। সমগ্র বাংলা ভাষা। বিচিত্র রূপিণী
বিস্তারিত