শেষ হলো ‘ড্যাফোডিল আইসিটি কার্নিভ্যাল ২০১৮’

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের আশুলিয়া স্থায়ী ক্যাম্পাসে ৩ দিনব্যাপী ‘ড্যাফোডিল আইসিটি কার্নিভ্যাল ২০১৮’ এর দ্বিতীয় দিনে প্রোগ্রামিং প্রতিযোগিতা পরিদর্শন করছেন দেশবরেণ্য তথ্যপ্রযুক্তিবিদ অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ। এ সময় বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খানসহ বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন 

১১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের আশুলিয়া স্থায়ী ক্যাম্পাসে ৩ দিনব্যাপী দেশের প্রথম ও বৃহত্তম ‘ড্যাফোডিল আইসিটি কার্নিভ্যাল ২০১৮’ শেষ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি ও কম্পিউটিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগসহ ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের অন্যান্য প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট বিভাগের ১০ হাজারের বেশি শিক্ষার্থী ও তথ্যপ্রযুক্তিতে দক্ষ পেশাজীবী এতে অংশ নেন। বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান প্রধান অতিথি হিসেবে এ কার্নিভ্যালের উদ্বোধন করেন। ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা ও কার্নিভ্যালের আহ্বায়ক মোহাম্মদ নূরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, প্রোভিসি প্রফেসর ড. এস এম মাহাবুব উল হক মজুমদার, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভূঁইয়া, মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগের প্রধান ড. শেখ মোহাম্মদ আলায়ার ও কম্পিউটিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের প্রধান সরোয়ার হোসেন মোল্লা। মেলার দ্বিতীয় দিনে আয়োজন করা হয় তথ্যপ্রযুক্তিবিষয়ক সেমিনার, মাল্টিমিডয়া অ্যানিমেশন, গ্রাফিক্স ডিজাইন, প্রোগ্রামিং প্রতিযোগিতা ও আইটি অলিম্পিয়াড। দেশবরেণ্য তথ্যপ্রযুক্তিবিদ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ প্রধান অতিথি হিসেবে এসব প্রতিযোগিতার উদ্বোধন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান, উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা, কার্নিভ্যালের আহ্বায়ক মোহাম্মদ নূরুজ্জামান ও বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রধান প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রতিযোগিতায় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি ও কম্পিউটিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগসহ ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের বিভিন্ন প্রতিষ্ঠানের সহস্রাধিক প্রতিযোগী অংশগ্রহণ করে। তথ্যপ্রযুক্তিবিষয়ক সেমিনার ও প্রতিযোগিতার পাশাপাশি এ কার্নিভ্যালে ছিল আইসিটি প্রজেক্ট প্রদর্শনী, ভার্চুয়াল গেমিং কর্নার, লার্নিং টু লার্ন, ইন্টারেক্টিভ সেশন, প্যানেল ডিসকাশন, ক্যারিয়ার টক, সেমিনার, ওয়ার্কশপ, সিম্পোজিয়াম, স্মার্ট ক্যাম্পাস হ্যাকাথন, ফান গেমস, মুভি, গেম শো ও টেকনো ফ্যাশন শো, বিজনেস আইডিয়া কনটেস্ট, টেক ডিবেট, অ্যালামনাই ডায়ালগ, মোটিভেশন সেমিনার, আইসিটি শিল্পে ক্যারিয়ার বিষয়ে ডায়ালগ, গুগল টক, গেমিং কনটেস্ট, মিউজিক্যাল শো ইত্যাদি। 

প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধনকালে দেশবরেণ্য তথ্যপ্রযুক্তিবিদ অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, বাংলাদেশ মেধার দিক দিয়ে সবসময় এগিয়ে এবং বিগত দিনগুলোতেও জগদীশ চন্দ্র বসু, সত্যেন বোস, মেঘনাদ সাহা তাদের প্রতিভা ও মেধার স্বাক্ষার রেখে গেছেন। বর্তমানেও আমাদের দেশের শিক্ষার্থীরা বহির্বিশ্বের অনেক দামি প্রতিষ্ঠানে কাজ করে তাদের মেধা ও প্রতিভার স্বাক্ষর রেখে চলেছেন। শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তির নতুন উদ্ভাবনীর মাধ্যমে বাংলাদেশের অবস্থানকে ঊর্ধ্বে তুলে ধরতে নিয়মিত চর্চা ও গবেষণা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে এ ধরনের কার্নিভ্যাল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ১৩ ফেব্রুয়ারি সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে ৩ দিনব্যাপী এ মেলা শেষ হয়। সেরা প্রকল্প ও পারফরমারের জন্য অংশগ্রহণকারী প্রতিযোগীদের মোট ১০ লাখ টাকার পুরস্কার দেওয়া হয় এ কার্নিভ্যালে। 


আরও ২১ দেশে উন্মুক্ত হলো ‘টুইটার
টুইটারের হালকা সংস্করণ ‘টুইটার লাইট’ উন্মুক্ত হয়েছে আরও ২১টি দেশে।
বিস্তারিত
দেশের বাজারে হ্যালিও এস৬০
দেশের বাজারে হ্যালিও সিরিজের নতুন মডেল উন্মোচন করল এডিসন গ্রুপ।
বিস্তারিত
ঈদে ওয়ালটনের নতুন তিন ফোরজি
ঈদুল আজহা উপলক্ষে নতুন তিনটি হ্যান্ডসেট বাজারে ছাড়ছে ওয়ালটন। দেশে
বিস্তারিত
কর্মপরিকল্পনার প্রয়োজনীয়তা
জীবনে উন্নতি করতে চাইলে এবং সফল হতে চাইলে পরিকল্পনা খুব
বিস্তারিত
ফলোয়ার বেশি হলে পরিচয় নিশ্চিতে
ফেইসবুক আরও কঠোর হচ্ছে ফেইক অ্যাকাউন্টের ব্যাপারে। অনেক বেশি সংখ্যক
বিস্তারিত
অ্যাপল ম্যাক পেল ফেইস আইডির
অ্যাপল আইফোন এক্সের মতো এবার ম্যাক ডিভাইসে ফেইস আইডি আনার
বিস্তারিত