কৃত্রিম বুদ্ধিমত্তার ‘একুশে বাংলা কিবোর্ড’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের (সিএসই) সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তীর নেতৃত্বে একটি টিম কৃত্রিম বুদ্ধিমত্তা সংবলিত বাংলা কিবোর্ড তৈরি করেছেন। এর নামকরণ করা হয়েছে ‘একুশে বাংলা কিবোর্ড’। 

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের এমএ ওয়াজেদ মিয়া (আইআইসিটি) ভবনে এক সংবাদ সম্মেলনে এ কিবোর্ডের উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ এবং লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। 

উপস্থিত ছিলেন সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. রেজা সেলিম, অধ্যাপক ড. শহীদুর রহমান, অধ্যাপক ড. জহিরুল ইসলাম প্রমুখ। অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী ছাড়াও কিবোর্ড আবিষ্কারক টিমের সদস্যরা হলেন উখই নু, গৌতম চৌধুরী, বুদ্ধ চন্দ্র বণিক, ফয়সাল হক প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে ড. জাফর ইকবাল বলেন, কিবোর্ডটি তার কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নিজেই বুঝে ফেলবে আপনি কি লিখতে চাচ্ছেন। এক সময় আমরা বাংলা লিখতে গেলে ইংরেজি অক্ষর ব্যবহার করতাম, যা আমাদের পীড়া দিত। এখন আর এ সমস্যা থাকবে না। 

তিনি আরও বলেন, এটাতে কৃত্রিম বুদ্ধিমত্তা সংযোজনের পাশাপাশি দ্রুত টাইপিংয়ে স্পর্শ করে লেখার ব্যবস্থা রয়েছে। ফলে টাইপ না জানলেও যে কেউ সহজেই এটাতে বাংলা টাইপিং শিখতে পারবে। দেশের তথ্যপ্রযুক্তি খাতে এ কিবোর্ড নতুন ধারা সংযোজন করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী জানান, সব সময় সবকিছু লিখতে হবে না, কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নিজেই বুঝে ফেলবে আপনি কি লিখতে চাচ্ছেন। আপনি যদি লিখেন ‘আমি ভালো’ তবে আমাদের তৈরি কিবোর্ড তার কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়েই বুঝে ফেলবে যে আপনি লিখতে চাচ্ছেন ‘আমি ভালো আছি’। 

তিনি আরও জানান, সময়ের সঙ্গে সঙ্গে কিবোর্ডের বুদ্ধি বাড়তে থাকবে। কিবোর্ড যত বুদ্ধিমান হবে আপনাকে তত কম লিখতে হবে, আপনার পরিশ্রম তত কমে যাবে। একজন ব্যবহারকারী বাংলা এবং ইংরেজি দুটি ভাষাতেই খুব সহজে লিখতে পারবেন বলে জানান তিনি।

বর্তমানে কিবোর্ডে প্রায় ১২০টি ইমোজি রয়েছে এবং পরবর্তী সময় আরও ইমোজি বাড়ানো হবে ব্যবহারকারীর সুবিধার্থে। উদ্ভাবক টিমের ভবিষ্যৎ পরিকল্পনায় রয়েছে কিবোর্ডে ভয়েজ সার্চ, বিভিন্ন ধরনের ইমোজি এবং স্টিকার, আইওএস ভার্সান রিলিজ ও ব্যবহারের ওপর ভিত্তি করে সাজেশন যুক্ত করা হবে।

প্রসঙ্গত, শাবিপ্রবি প্রথমবারের মতো মোবাইলে ভর্তি কার্যক্রম চালু, দেশের সর্বপ্রথম বাংলা সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’, দেশের প্রথম বাংলায় কথা বলা রোবট-রিবো থেকে শুরু করে বেশ কিছু গুরুত্বপূর্ণ উদ্ভাবনীর সঙ্গে ‘একুশে বাংলা কিবোর্ডে’র সংযোজন ঘটালেন বিশ্ববিদ্যালেয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।


গার্মেন্টস ও মৎস্যশিল্প কর্মীদের সেবায়
গার্মেন্টস কর্মীদের নিকট সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে সরকারি-বেসরকারি সেবা
বিস্তারিত
সোশ্যাল মিডিয়ার ‘আপত্তিকর কন্টেন্ট’ বিশ্লেষণে
তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ‘ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে
বিস্তারিত
মধ্যরাত থেকে চালু হচ্ছে মোবাইল
মোবাইল ফোনে অননেট এবং অফনেটে আলাদা কলরেটের নিয়ম বাতিলের নির্দেশ
বিস্তারিত
ব্লু হোয়েলের পর এবার মৃত্যুখেলা
নেটে ব্লু হোয়েলের আতঙ্ক কাটতে না কাটতেই হাজির হলো ব্লু
বিস্তারিত
দূষণ ঠেকাবে প্লাস্টিকের পুনর্ব্যবহার
খাবার থেকে শুরু করে ওষুধ, প্রসাধনী অথবা প্রযুক্তিপণ্য- প্রতিটি ক্ষেত্রে
বিস্তারিত
গোপনে তথ্য পাঠাচ্ছে স্মার্টফোনের অ্যাপ!
স্মার্টফোনে ‘জনপ্রিয়’ কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীর কথা শুনে গোপনে ডিভাইসে
বিস্তারিত