জাতীয়ভাবে সেরা আলমডাঙ্গার সিনথিয়া

জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় একক অভিনয়ে প্রথম হয়েছে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা কলাকেন্দ্রের শিল্পী সিনথিয়া। ৬ মার্চ বিকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার হাতে পুরস্কার তুলে দেন। এর আগেও এ কেন্দ্রের শিল্পীরা জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় একাধিকবার প্রথম স্থান অর্জন করেছে। এর মধ্যে বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় হামদ-নাতে প্রথম হয়েছে রজনী খাতুন। একই প্রতিযোগিতায় সিনথিয়া পল্লিগীতিতে দ্বিতীয় স্থান অর্জন করে। এ পুরস্কারও দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
রজনী এর আগে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত হামদ-নাত প্রতিযোগিতায় জাতীয়ভাবে প্রথম হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে পুরস্কার তুলে দেন। ২০১৫ সালে আন্তঃপ্রাথমিক শিক্ষা সপ্তাহে রজনী দেশাত্মবোধক গানেও জাতীয়ভাবে প্রথম হয়। এ পুরস্কারও  দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে সিনথিয়া এর আগে আন্তঃপ্রাথমিক শিক্ষা সপ্তাহে জাতীয়ভাবে একক অভিনয়ে প্রথম হওয়ার গৌরব অর্জন করে।
এছাড়া এ কলা কেন্দ্রের শিল্পী তমা রানী বিশ্বাস ২০১৬ সালে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে পল্লিগীতিতে প্রথম স্থান অর্জন করে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার হাতে পুরস্কার তুলে দেন। একই বছর মাধ্যমিক শিক্ষা সপ্তাহেও সে হামদ-নাতে সারা দেশে প্রথম স্থান অর্জন করে। এছাড়া এ কেন্দ্রের শিল্পীরা উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে সংস্কৃতির নানা বিষয়ে একাধিকবার পুরস্কার অর্জন করেছে। পাশাপাশি স্থানীয়ভাবে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানেও তারা অংশগ্রহণ করে থাকে। এ কেন্দ্রের শিল্পীরা স্থানীয় বেতারের তালিকাভুক্ত শিল্পীও।
চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলায় ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয় আলমডাঙ্গা কলা কেন্দ্র। এ কেন্দ্রে স্থানীয় শিশুরা নাচ, গান, আবৃত্তি, অভিনয়সহ সংস্কৃতির নানা বিষয়ে বিনা বেতনে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাচ্ছে। এ শিক্ষার্থীরাই জাতীয় পর্যায়ে সাংস্কৃতিক প্রতিযোগিতায় একাধিকবার প্রথম হওয়ার গৌরব অর্জন করেছে। 
কলা কেন্দ্রটি প্রতিষ্ঠা করেন রেবা রানী সাহা। তিনি চাকরিজীবী। প্রতিষ্ঠার পাশাপাশি তিনি এখনও কেন্দ্রের সম্পাদকের দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনজন শিক্ষকসহ কেন্দ্রে শিক্ষার্থী আছে ৪৫ জন। শিক্ষকরা হলেন এসএম সেলিম, সুশীল কুমার কর্মকার ও মো. রবিউল।
বর্তমানে কেন্দ্রের শিক্ষা কার্যক্রম চলছে আলমডাঙ্গা উপজেলা পরিষদ চত্বরের ছোট্ট একটি টিনশেড ঘরে। এ ঘর ও ঘরের বারান্দায় শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে থাকে।
কেন্দ্রের সভাপতি ইকলাব হোসেন বলেন, সাংস্কৃতিক চর্চার মাধ্যমে সুন্দর দেশ ও জাতি গড়ে তোলার লক্ষ্যেই আমরা এগিয়ে চলেছি। 


বন্ধু
আবুল বলল, ‘আমাগো ভুল বুইঝ না ভাই। আমরা আসলে...’, ‘তোরা
বিস্তারিত
হেমন্ত দিন
হেমন্ত দিন হরেক রঙিন হরেক রঙের খেলা বনে বনে ফুল-পাখিদের
বিস্তারিত
এলিয়েন এসেছিল
হামীম বসা থেকে দাঁড়িয়ে পড়ল। বললÑ কে তুমি? -হ্যাঁ আমি
বিস্তারিত
হেমন্ত এসেছে
মাঠে মাঠে সোনা ধানে প্রাণটা ফিরে পেল সেদ্ধ চালের গন্ধ
বিস্তারিত
বাংলা মায়ের সবুজ প্রাণ
ইস্টি কুটুম মিষ্টি পাখির দুষ্ট ছানা আকাশ নীলে মেলছে খুশির নরম
বিস্তারিত
হেমন্তের নেমন্ত
ধানের ছড়ায় ঝুলছে সোনা আসলো ঋতু হেমন্ত শিশির কণা চিঠি
বিস্তারিত