মোমিন

সুফি কোষ

‘মোমিন’ শব্দটি আরবি। এর মূল হলো ‘আমন’ ও ‘ঈমান’। ‘আমন’ অর্থ রিাপত্তাদাতা, ‘ঈমান’ অর্থ বিশ্বাস। তাই মোমিন অর্থ হলো নিরাপত্তা বিধানকারী ও বিশ্বাসী। কোরআনুল কারিমে সূরা হাশরের ২৩ নম্বর আয়াতে ‘মোমিন’ শব্দটি নিরাপত্তাদাতা অর্থেই এসেছে। ‘তিনি আল্লাহ, তিনি ছাড়া কোনো ইলাহ নেই; তিনি অধিপতি, তিনি পবিত্রতম, তিনি শান্তিদাতা, তিনি নিরাপত্তাদাতা, তিনি রক্ষাকারী, তিনি স্নেহশীল, তিনি পরাক্রমশালী, তিনি মহিমাময়। তিনি আল্লাহ পবিত্র সেসব হতে, তারা যেসব অভিধায় অবিহিত করে।’ (সূরা হাশর : ২৩)। 
মানুষের ইতিবাচক পরিচয়ের প্রথম ধাপ হলো ‘মোমিন’ বা বিশ্বাসী। ‘মোমিন’ বা বিশ্বাসীরাই হেদায়েতপ্রাপ্ত তথা সঠিক পথের পথিক। সূরা ফাতেহার মাধ্যমে যে হেদায়েতের প্রার্থনা করা হয়েছে, তদুত্তরে আল্লাহ তায়ালা সূরা বাকারায় দ্বিতীয় আয়াতে বলেছেন, এই কোরআন মুত্তাকি লোকদের জন্য হেদায়েত। তৃতীয় আয়াতে মুত্তাকি লোকদের যে পাঁচটি গুণ উল্লেখ করা হয়েছে, তার প্রথমটি হলো ‘ঈমান বিল গায়িব’ অর্থাৎ অদৃশ্যে বিশ্বাস। 
যেহেতু ঈমানের একটি অর্থ হলো নিরাপত্তা বিধানকারী, তাই মোমিন ব্যক্তির দায়িত্ব ও কর্তব্য হলো নিজে নিরাপদে থাকা ও অন্য সব মাখলুকাতের নিরাপত্তা নিশ্চিত করা। তবেই মোমিন পরিচয় সফল ও সার্থক হবে। ঈমান ছাড়া কোনো মানুষের কোনো আমলই মাকবুল বা গ্রহণযোগ্য হবে না। মোমিন হওয়াই সফল জীবনের প্রথম সোপান। 

মুফতি শাঈখ মুহাম্মাদ উছমান গনী 


আলোর পরশ
কোরআনের বাণী আল্লাহ তায়ালা বলেন, ‘আল্লাহকে ছাড়া যাদের তারা ডাকে,
বিস্তারিত
মানসিক স্বাস্থ্য উন্নয়নে ইসলাম
গত ১০ অক্টোবর বিশ্বজুড়ে পালিত হয়ে গেল বিশ্ব মানসিক স্বাস্থ্য
বিস্তারিত
জুলুমবাজ ও হত্যাকারীর পরিণতি
বর্তমানে চারদিকে একটি দৃশ্য ফুটে উঠছে। দুর্বলের ওপর সবলের অত্যাচার।
বিস্তারিত
কোরআনের আলোকে পরস্পরের প্রতি শিষ্টাচার
আমরা মানুষ, পৃথিবীতে আমাদের বসবাস। প্রয়োজনের তাগিদে মানুষের সঙ্গে মেলামেশা,
বিস্তারিত
পোশাকের শালীনতা
পোশাক-পরিচ্ছদ মানুষের লজ্জা নিবারণ করে। পোশাকে মানুষের রুচি, ব্যক্তিত্ব, ঐতিহ্য,
বিস্তারিত
কে এই নোবেল বিজয়ী আবি
তিনি নিজেও ওরোমো মুসলিম ছিলেন। তার বাবা ছিলেন মুসলিম আর
বিস্তারিত