মোমিন

সুফি কোষ

‘মোমিন’ শব্দটি আরবি। এর মূল হলো ‘আমন’ ও ‘ঈমান’। ‘আমন’ অর্থ রিাপত্তাদাতা, ‘ঈমান’ অর্থ বিশ্বাস। তাই মোমিন অর্থ হলো নিরাপত্তা বিধানকারী ও বিশ্বাসী। কোরআনুল কারিমে সূরা হাশরের ২৩ নম্বর আয়াতে ‘মোমিন’ শব্দটি নিরাপত্তাদাতা অর্থেই এসেছে। ‘তিনি আল্লাহ, তিনি ছাড়া কোনো ইলাহ নেই; তিনি অধিপতি, তিনি পবিত্রতম, তিনি শান্তিদাতা, তিনি নিরাপত্তাদাতা, তিনি রক্ষাকারী, তিনি স্নেহশীল, তিনি পরাক্রমশালী, তিনি মহিমাময়। তিনি আল্লাহ পবিত্র সেসব হতে, তারা যেসব অভিধায় অবিহিত করে।’ (সূরা হাশর : ২৩)। 
মানুষের ইতিবাচক পরিচয়ের প্রথম ধাপ হলো ‘মোমিন’ বা বিশ্বাসী। ‘মোমিন’ বা বিশ্বাসীরাই হেদায়েতপ্রাপ্ত তথা সঠিক পথের পথিক। সূরা ফাতেহার মাধ্যমে যে হেদায়েতের প্রার্থনা করা হয়েছে, তদুত্তরে আল্লাহ তায়ালা সূরা বাকারায় দ্বিতীয় আয়াতে বলেছেন, এই কোরআন মুত্তাকি লোকদের জন্য হেদায়েত। তৃতীয় আয়াতে মুত্তাকি লোকদের যে পাঁচটি গুণ উল্লেখ করা হয়েছে, তার প্রথমটি হলো ‘ঈমান বিল গায়িব’ অর্থাৎ অদৃশ্যে বিশ্বাস। 
যেহেতু ঈমানের একটি অর্থ হলো নিরাপত্তা বিধানকারী, তাই মোমিন ব্যক্তির দায়িত্ব ও কর্তব্য হলো নিজে নিরাপদে থাকা ও অন্য সব মাখলুকাতের নিরাপত্তা নিশ্চিত করা। তবেই মোমিন পরিচয় সফল ও সার্থক হবে। ঈমান ছাড়া কোনো মানুষের কোনো আমলই মাকবুল বা গ্রহণযোগ্য হবে না। মোমিন হওয়াই সফল জীবনের প্রথম সোপান। 

মুফতি শাঈখ মুহাম্মাদ উছমান গনী 


বায়তুল মোকাররমে ঈদের জামাতের সময়
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম
বিস্তারিত
জুমাতুল বিদা আজ
আজ মাহে রমজানুল মোবারকের ২৮ তারিখ। আজ জুমাবার। এটাই এ
বিস্তারিত
চোখের পলকে পুলসিরাত পার করে
চলছে পবিত্র রমজান মাস। সিয়াম-সাধনার এ মাস জুড়েই রয়েছে রহমত,
বিস্তারিত
কাল পবিত্র লাইলাতুল কদর
হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ রাত পবিত্র 'লাইলাতুল কদর'। মহিমান্বিত এ
বিস্তারিত
১০ বার কোরআন খতমের সওয়াব
একে একে শেষ হয়ে যাচ্ছে রহমত, মাগফিরাত আর নাজাতের দিনগুলো।
বিস্তারিত
মাগফিরাতের ১০দিন শুরু এবং আমাদের
আজ থেকেই শুরু হবে মাগফিরাতের ১০ দিন। দুনিয়ার সকল গোনাহগার
বিস্তারিত