ফিলিস্তিনিদের বিরুদ্ধে নয়া আইন, কাতারের প্রতিবাদ

ফিলিস্তিনিদের আবাসন অধিকার কেড়ে নেওয়ার ইসরাইলি আইনের নিন্দা জানিয়েছে কাতার। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইসরাইলের সংসদ এ আইন পাসের মাধ্যমে সব আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। নিঃসন্দেহে ইসরাইলের ওই আইন নীতি-নৈতিকতা ও মানবিকতাবিরোধী।

ফিলিস্তিনিদের অধিকার হরণের ইসরাইলি পদক্ষেপ বন্ধে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে কাতার। দেশটির বিবৃতিতে আরও বলা হয়েছে, ইসরাইল অব্যাহতভাবে ফিলিস্তিনিদের অধিকার হরণ করছে। এ বিষয়ে আন্তর্জাতিক সমাজকে অবশ্যই দায়িত্ব পালন করতে হবে। 

গত বুধবার ইহুদিবাদী ইসরাইলের সংসদ নেসেটে একটি আইন পাস করা হয়েছে, যা বলবৎ করা হলে ফিলিস্তিনি জনগণের বসবাসের অধিকার কেড়ে নেওয়া যাবে। আইনে বলা হয়েছে, পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরে বসবাসকারী ফিলিস্তিনিরা ইসরাইলের প্রতি অনুগত না হলে তাদের আবাসন সুবিধা বাতিল করা হবে।

বুধবার ইসরাইলি সংসদে এ আইন পাস হয়েছে এবং এতে আরও বলা হয়েছে, যেসব ব্যক্তি মিথ্যা তথ্যের ভিত্তিতে নাগরিকত্ব নিয়েছে তাদের ক্ষেত্রেও এ আইন প্রযোজ্য হবে। এছাড়া, ইসরাইলি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দৃষ্টিতে যারা অপরাধমূলক কর্মকা- করছে তাদেরও এ আইনের আওতায় আনা হবে। এ আইনের আওতায় যেসব ফিলিস্তিনিকে ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়েহ দেরি হুমকি বলে মনে করবেন, তিনি সেসব ফিলিস্তিনিকে বায়তুল মুকাদ্দাস থেকে উচ্ছেদ করতে পারবেন।

ইসরাইলের এ আইনকে চরম বর্ণবাদী বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনি মুক্তি সংস্থা বা পিএলওর সিনিয়র সদস্য হানান আশরাভি। পার্সটুডে


মহানবী (সা.) এর প্রতি আদব
মহানবী (সা.) এর প্রতি এ আদব প্রদর্শন যেভাবে তাঁর বরকতপূর্ণ
বিস্তারিত
রমজানরে আলোয় কাটুক সারা বছর
জুহদ ও তাকওয়া র্অজনরে, সওয়াব ও নকেি কামানোর বসন্তকাল রমজানুল
বিস্তারিত
চিকিৎসাবজ্ঞিানে মুসলমি অবদান
স্বাস্থ্য ও চিকিৎসাবিজ্ঞানে মুসলিম মনীষীদের আবিষ্কার এবং অবদান অনস্বীকার্য। এক্ষেত্রে
বিস্তারিত
পশুপাখির অধিকার রক্ষায় ইসলাম
আমরা যদি পবিত্র কোরআন ও হাদিসে দৃষ্টিপাত করি তাহলে দেখতে
বিস্তারিত
শাওয়ালের ছয় রোজা ও ‘অশুভ’ প্রসঙ্গ
মাহে রমজান ইবাদতের মাস। এ সময় মুসলমানরা দীর্ঘ এক মাস
বিস্তারিত
রমজানপরবর্তী মুসলিমের কাম্য জীবন
মুসলমান রমজানকে বিদায় জানায়, যার রজনীগুলোতে ছিল মধুরতা, দিবসগুলোতে ছিল
বিস্তারিত