অনেক ব্রেস্ট-ক্যান্সার রোগিদের কেমো দরকার নাও হতে পারে

একটি দীর্ঘ মেয়াদী ক্লিনিকাল ট্রায়াল পরীক্ষার ফলাফলে দেখা গেছে, অনেক ব্রেস্ট ক্যান্সার রোগিদের কেমোথেরাপি দেওয়ার দরকার হয় না।

ম্যামা প্রিন্ট নামের একটি জেনেটিক পরীক্ষার জন্য নির্ধারিত নারীদের প্রায় অর্ধেক নারীদের ক্লিনিকাল মূল্যায়নের উপর ভিত্তি করে দেখা গেছে, কেমোথেরাপি সত্যিই একটি চ্যালেঞ্জিং চিকিত্সা। যা সবাই সহ্য করতে পারে না।

সম্প্রতি নিউ অর্লিন্সের আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার রিচার্জ (এএসিআর) এর গবেষকরা এ তথ্যও ঘোষণা করার পরিকল্পনা করে।

এএসিআর এর সহ-গবেষক লরা ভ্যান এবং ‌‘টি-ভির’ পরীক্ষার উদ্ভাবক জানান, ক্যান্সার আক্রান্তদের টিউমার অপসারণ করার জন্য অস্ত্রোপচারের পর, একটি ম্যামা প্রিন্ট করে দেখা গেছে, স্তন ক্যান্সার রোগীদের বেঁচে থাকার হার ছিল ৯৫ শতাংশ।

সান ফ্রান্সিসকোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার অনকোলজি বিভাগের সদস্য ভ্যান বলেন, ‘এটা খুবই উচ্চ মাত্রার এবং আমরা দেখিয়েছি যে এটা দ্বারা যাদের চিকিত্সা করা হয় এবং যাদের কেমোথেরাপি দ্বারা চিকিত্সা করা না হয় মধ্যে খুব একটা পার্থক্য নেই।

বিশ্বের নয়টি দেশে ১১১টি চিকিৎসা কেন্দ্রে ক্লিনিকাল ট্রায়ালটি পরিচালিত হয়। আর এতে প্রায় ৬ হাজার ৭ শত নারী অংশগ্রহণ করেন। 

এএসিআর এর প্রেসিডেন্ট ড. জোসে বাসেলগা বলেন, আমরা প্রতিনিধিত্ব করে ওই সব ওষুধের দ্বারা প্রমাণের সর্বোচ্চ পর্যায়ে পর্যন্ত চেষ্টা করা হয়েছে। 

নিউইয়র্ক সিটির মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যান্সার সেন্টারের প্রধান মেডিকেল কর্মকর্তা বাসেলগা বলেন, এই গবেষণায় এটি খুব পরিষ্কারভাবে প্রমাণিত হয় যে অনেক নারীর কেমোথেরাপি অনাবশ্যক হতে পারে।

বাসেলগা বলেন, পূর্বে ডাক্তাররা একজন নারীর টিউমার পরিমাপ করে ধারণা করেন কেমোর দরকার কিনা। এরপর অণুবীক্ষণ যন্ত্রে তার সেল পরীক্ষা করা হয়। এবং জেনেটিক পরীক্ষার ব্যবহার করে হরমোন সাড়া দেবে কিনা তা নির্ধারণ করতে টিউমার থেরাপি দেওয়া হয়। 


রসুনের যত গুণাগুণ
চিকিৎসার কাজে রসুনের ব্যবহার কয়েক হাজার বছর আগে থেকেই হয়ে
বিস্তারিত
শুরু হলো ভ্যালেন্টাইন’স উইক: আজ
বলার অপেক্ষা রাখে না, ফাগুন-বসন্ত-ভালবাসার মধ্যে যুথবদ্ধতা থাকায় ‘ভ্যালেন্টাইন ডে’
বিস্তারিত
গরম মশলার গুণ
বিশেষ বিশেষ রান্নায় কম-বেশি গরম মশলার ব্যবহার আমাদের দেশে প্রাচীনকাল
বিস্তারিত
রাইজের যাত্রা শুরু
ঢাকার বনানী ১১ নম্বর সড়কে সম্প্রতি উদ্বোধন হয়েছে নতুন লাইফস্টাইল
বিস্তারিত
কক্সবাজার সৈকতে লাখো পর্যটকের সমাগম
শুরু হয়েছে নতুন বছর ২০১৮। বিদায়ের বেদনার মাঝেও ৩৬৫ দিনের
বিস্তারিত
সবজি দিয়ে তৈরি সুস্বাদু খাবার
শীতকালে সাশ্রয়ে ও খুব সহজে পাওয়া যায় নানারকম সবজি। অতিথি
বিস্তারিত