অনেক ব্রেস্ট-ক্যান্সার রোগিদের কেমো দরকার নাও হতে পারে

একটি দীর্ঘ মেয়াদী ক্লিনিকাল ট্রায়াল পরীক্ষার ফলাফলে দেখা গেছে, অনেক ব্রেস্ট ক্যান্সার রোগিদের কেমোথেরাপি দেওয়ার দরকার হয় না।

ম্যামা প্রিন্ট নামের একটি জেনেটিক পরীক্ষার জন্য নির্ধারিত নারীদের প্রায় অর্ধেক নারীদের ক্লিনিকাল মূল্যায়নের উপর ভিত্তি করে দেখা গেছে, কেমোথেরাপি সত্যিই একটি চ্যালেঞ্জিং চিকিত্সা। যা সবাই সহ্য করতে পারে না।

সম্প্রতি নিউ অর্লিন্সের আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার রিচার্জ (এএসিআর) এর গবেষকরা এ তথ্যও ঘোষণা করার পরিকল্পনা করে।

এএসিআর এর সহ-গবেষক লরা ভ্যান এবং ‌‘টি-ভির’ পরীক্ষার উদ্ভাবক জানান, ক্যান্সার আক্রান্তদের টিউমার অপসারণ করার জন্য অস্ত্রোপচারের পর, একটি ম্যামা প্রিন্ট করে দেখা গেছে, স্তন ক্যান্সার রোগীদের বেঁচে থাকার হার ছিল ৯৫ শতাংশ।

সান ফ্রান্সিসকোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার অনকোলজি বিভাগের সদস্য ভ্যান বলেন, ‘এটা খুবই উচ্চ মাত্রার এবং আমরা দেখিয়েছি যে এটা দ্বারা যাদের চিকিত্সা করা হয় এবং যাদের কেমোথেরাপি দ্বারা চিকিত্সা করা না হয় মধ্যে খুব একটা পার্থক্য নেই।

বিশ্বের নয়টি দেশে ১১১টি চিকিৎসা কেন্দ্রে ক্লিনিকাল ট্রায়ালটি পরিচালিত হয়। আর এতে প্রায় ৬ হাজার ৭ শত নারী অংশগ্রহণ করেন। 

এএসিআর এর প্রেসিডেন্ট ড. জোসে বাসেলগা বলেন, আমরা প্রতিনিধিত্ব করে ওই সব ওষুধের দ্বারা প্রমাণের সর্বোচ্চ পর্যায়ে পর্যন্ত চেষ্টা করা হয়েছে। 

নিউইয়র্ক সিটির মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যান্সার সেন্টারের প্রধান মেডিকেল কর্মকর্তা বাসেলগা বলেন, এই গবেষণায় এটি খুব পরিষ্কারভাবে প্রমাণিত হয় যে অনেক নারীর কেমোথেরাপি অনাবশ্যক হতে পারে।

বাসেলগা বলেন, পূর্বে ডাক্তাররা একজন নারীর টিউমার পরিমাপ করে ধারণা করেন কেমোর দরকার কিনা। এরপর অণুবীক্ষণ যন্ত্রে তার সেল পরীক্ষা করা হয়। এবং জেনেটিক পরীক্ষার ব্যবহার করে হরমোন সাড়া দেবে কিনা তা নির্ধারণ করতে টিউমার থেরাপি দেওয়া হয়। 


বিবাহিত জীবন সুখের করতে পড়ুন
অনেকগুলো স্বপ্নের জাল বুনে একজন নারী স্বামীর সংসার শুরু করেন।
বিস্তারিত
অতিরিক্ত পেস্ট দিয়ে দাঁত মাজলে
দাঁত মাজার সময় টুথব্রাশে একটু বেশি পেস্ট লাগিয়ে নিতে আমরা
বিস্তারিত
অল্প পুঁজিতে ১২ রকমের লাভজনক
এই ব্যবসাগুলোর বৈশিষ্ট্য হচ্ছে একটি সাধারণ স্তরে থাকা সকল উদ্যোক্তা
বিস্তারিত
আড়াই ঘণ্টা হাঁটলেই আয়ু বাড়ে
সবাই-ই চান ফিট থাকতে। আপনিও ফিট থাকতে পারবেন যদি নিয়ম
বিস্তারিত
গর্ভধারণে ব্যর্থতার কারণ জেনে নিন
দুই বছর বা এর অধিক সময় কোন ধরনের জন্ম নিয়ন্ত্রণ
বিস্তারিত
আপনার চুল পড়ে যাচ্ছে? জেনে
চুল পড়ার সমস্যা কম বেশি সবারই আছে। কারও চুল একটু
বিস্তারিত