শামুকের চুনে জীবন-জীবিকা

শামুকের খোল দিয়ে তৈরি চুনের কদর আছে ক্রেতাদের কাছে। নড়াইল সদর ও  লোহাগড়া উপজেলার কয়েকটি বাড়িতে গড়ে উঠেছে শামুকের খোল থেকে চুন তৈরির কারখানা। এখানকার চুন এ অঞ্চলের চাহিদা মিটিয়ে বিভিন্ন জেলা সদরেও সরবরাহ করা হয়। তা থেকে ৮ থেকে ১০টি পরিবার জীবন-জীবিকা নির্বাহ করছে। তারা  বছরে প্রায় ২৫ থেকে ৩০ লাখ টাকার চুন বিক্রি করে।

জানা যায়, শামুকের খোল থেকে বিশেষ পদ্ধতিতে ভেতরের মাংস বের করে নিয়ে খাওয়ানো হয় মাছকে। আর খোল থেকে তৈরি হয় চুন। চুন তৈরির কারখানায় গিয়ে দেখা গেছে শামুকের খোলের স্তূপ। বিশেষ পদ্ধতির এক ধরনের চুলা করে সেখানে প্রথমে প্রায় ৬ ঘণ্টা ধরে পোড়ানো হয় শামুকের খোল। পুড়ে যাওয়ার পর শামুকের খোল বস্তায় ভরে নেওয়া হয় কারখানায়। সেখানে প্রথমে পানি দিয়ে করা হয় পাউডার। পরে এ পাউডার কেউবা চাড়িতে ফেলে অথবা মেশিনে দিয়ে ঘুরিয়ে তৈরি করেন চুন। পরে এ চুন বাজারজাত করা হয়। নড়াইল ও লোহাগড়ায় এমন ৮ থেকে ১০টি পরিবার চুন উৎপাদন করে জীবন-জীবিকা নির্বাহ করছে। শামুকের খোল থেকে চুন তৈরি অনেক পরিবারের পৈতৃক পেশা। প্রায় ১০০ বছর ধরে চালিয়ে আসছেন এ ব্যবসা। এ কাজে পুরুষের পাশাপাশি নারীরাও সহযোগিতা করেন। 

সদর উপজেলার গোবরায় অবস্থিত চুনের কারখানায় ও বিভিন্ন স্থানে প্রায় ১৮ বছর ধরে কাজ করছেন লাকি আক্তার। এখানে কাজ করে সংসার পরিচালনাসহ জীবন-জীবিকার কথা বললেন তিনি। এক মণ চুন ৪০০ টাকা দরে বাজারে বিক্রি হয়। এ চুন পাথরে চুনের থেকে উন্নত। চুন তৈরি করতে জেলার বিভিন্ন এলাকা থেকে শামুকের খোল সংগ্রহ করা হয়। পরে সে খোল থেকে সারা বছরের চুন তৈরি করে বাজারজাত করেন। এ চুন জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়। নড়াইল শিল্প সহায়ক কেন্দ্র বিসিকের উপপরিচালক এসএম কামরুল হাসান চুন শিল্পকে পুরানো শিল্প উল্লেখ করে বলেন, পাথরে চুনের কারণে এ চুনের চাহিদা কমে গেছে। তবে এ শিল্পের বিকাশে বিসিক থেকে আর্থিক সহযোগিতা প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হবে।


মতলব উত্তরে আখের বাম্পার ফলন
মতলব উত্তর উপজেলায় এ বছর চিবিয়ে খাওয়া আখের বাম্পার ফলন
বিস্তারিত
রংপুরে সড়ক-মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ
রংপুরে সড়ক-মহাসড়কগুলোতে ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে অবৈধ নছিমন, করিমন, মুড়িরটিন, মোটরসাইকেল,
বিস্তারিত
দেশের চাহিদা পূরণ করে রপ্তানির
রংপুর বিভাগে পোলট্রি শিল্পের ১১ বছরে প্রসার হয়েছে ১১ গুণের
বিস্তারিত
জগন্নাথপুরে আমন রোপণে কোমর বেঁধে
আর ১৫ দিন পরেই শেষ হচ্ছে ভাদ্র মাস। ভাদ্র মাসের
বিস্তারিত
এবার রংপুরে বেশি পশু
রংপুর বিভাগে এবার ঈদে বেশি পশু কোরবানি হওয়ার সম্ভাবনা রয়েছে।
বিস্তারিত
সিরাজগঞ্জে জমে উঠেছে কোরবানি পশুর
সিরাজগঞ্জের বিভিন্ন স্থানের হাটগুলোয় প্রচুর কোরবানির পশু উঠেছে। গতবারের চেয়ে
বিস্তারিত