শামুকের চুনে জীবন-জীবিকা

শামুকের খোল দিয়ে তৈরি চুনের কদর আছে ক্রেতাদের কাছে। নড়াইল সদর ও  লোহাগড়া উপজেলার কয়েকটি বাড়িতে গড়ে উঠেছে শামুকের খোল থেকে চুন তৈরির কারখানা। এখানকার চুন এ অঞ্চলের চাহিদা মিটিয়ে বিভিন্ন জেলা সদরেও সরবরাহ করা হয়। তা থেকে ৮ থেকে ১০টি পরিবার জীবন-জীবিকা নির্বাহ করছে। তারা  বছরে প্রায় ২৫ থেকে ৩০ লাখ টাকার চুন বিক্রি করে।

জানা যায়, শামুকের খোল থেকে বিশেষ পদ্ধতিতে ভেতরের মাংস বের করে নিয়ে খাওয়ানো হয় মাছকে। আর খোল থেকে তৈরি হয় চুন। চুন তৈরির কারখানায় গিয়ে দেখা গেছে শামুকের খোলের স্তূপ। বিশেষ পদ্ধতির এক ধরনের চুলা করে সেখানে প্রথমে প্রায় ৬ ঘণ্টা ধরে পোড়ানো হয় শামুকের খোল। পুড়ে যাওয়ার পর শামুকের খোল বস্তায় ভরে নেওয়া হয় কারখানায়। সেখানে প্রথমে পানি দিয়ে করা হয় পাউডার। পরে এ পাউডার কেউবা চাড়িতে ফেলে অথবা মেশিনে দিয়ে ঘুরিয়ে তৈরি করেন চুন। পরে এ চুন বাজারজাত করা হয়। নড়াইল ও লোহাগড়ায় এমন ৮ থেকে ১০টি পরিবার চুন উৎপাদন করে জীবন-জীবিকা নির্বাহ করছে। শামুকের খোল থেকে চুন তৈরি অনেক পরিবারের পৈতৃক পেশা। প্রায় ১০০ বছর ধরে চালিয়ে আসছেন এ ব্যবসা। এ কাজে পুরুষের পাশাপাশি নারীরাও সহযোগিতা করেন। 

সদর উপজেলার গোবরায় অবস্থিত চুনের কারখানায় ও বিভিন্ন স্থানে প্রায় ১৮ বছর ধরে কাজ করছেন লাকি আক্তার। এখানে কাজ করে সংসার পরিচালনাসহ জীবন-জীবিকার কথা বললেন তিনি। এক মণ চুন ৪০০ টাকা দরে বাজারে বিক্রি হয়। এ চুন পাথরে চুনের থেকে উন্নত। চুন তৈরি করতে জেলার বিভিন্ন এলাকা থেকে শামুকের খোল সংগ্রহ করা হয়। পরে সে খোল থেকে সারা বছরের চুন তৈরি করে বাজারজাত করেন। এ চুন জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়। নড়াইল শিল্প সহায়ক কেন্দ্র বিসিকের উপপরিচালক এসএম কামরুল হাসান চুন শিল্পকে পুরানো শিল্প উল্লেখ করে বলেন, পাথরে চুনের কারণে এ চুনের চাহিদা কমে গেছে। তবে এ শিল্পের বিকাশে বিসিক থেকে আর্থিক সহযোগিতা প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হবে।


মায়ের দ্বিতীয় বিয়ে নিয়ে ছেলের
সাধারণত মা দ্বিতীয় বিয়ে করলে আগের ঘরের সন্তানেরা অখুশি হন।
বিস্তারিত
রাব্বীর টিউশনির গল্প সিনেমাকেও হার
ছাত্র জীবনে টিউশনি করানোর অভিজ্ঞতা অনেকেরই আছে, সেগুলো কখনো তিক্ত,
বিস্তারিত
তোমার কারণে তোমার বউমার অসুবিধা
সংসার সন্তান-সন্তুতি, টাকা, বাড়ি-গাড়ি তাদের সবই ছিল। কিন্তু আজ তাদের
বিস্তারিত
যে নারী পুরুষের প্রিয় হতে
কিছুদিন আগে এক ভারতীয় নারী বন্ধু আমাকে প্রশ্ন করেছিল, ‘আমি
বিস্তারিত
নরীর পাশবিক নির্যাতনের প্রতিকার কি?
সখি ভালবাসা কারে কয়-রবীন্দ্রনাথ ঠাকুরের এ গানটির আমরা প্রায় সবাই
বিস্তারিত
আবারও প্রমাণ করলেন ‘গরিবের বন্ধু
একজন মানুষ, কাজ অনেক। অসহায় দরিদ্র, অবহেলিত, শিক্ষা বঞ্চিত মানুষের
বিস্তারিত