ক্যান্সার ঝুঁকি কমায় কাঁকরোল

কাঁকরোল একটি জনপ্রিয় সবজি। বছরের কয়েক মাস এ সবজি পাওয়া যায়। এর আদি উৎস ভিয়েতনাম হলেও কমবেশি চাষ হয় প্রায় সব দেশেই। বাংলাদেশেও প্রায় সব জায়গায় এটি পাওয়া যায়। শরীর সুস্থ রাখতে এ সবজি খাওয়ার বিকল্প নেই। এতে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান থাকে, যা শরীরে ক্যান্সারের ঝুঁকি কমায়। গর্ভবতী মায়েদের জন্য এ সবজি বেশ উপকারী।

গর্ভাবস্থায় অনেক মায়ের স্নায়বিক ত্রুটি দেখা দেয়। এ সবজিতে থাকা ভিটামিন ‘বি’ ও ‘সি’ স্নায়বিক ত্রুটি হতে বাধা দেয়। শুধু কাঁকরোল নয়, এর শিকড়ের রস আদার সঙ্গে খেলে শ্বাসকষ্ট দূর হয়। কিডনির পাথর নির্মূলে দুধের সঙ্গে কাঁকরোল বাটা উপকারী। এ সবজি খেলে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কাশি নিরাময়ে কাঁকরোল বাটা কুসুম গরম পানিতে মিশিয়ে খাওয়া যেতে পারে। এ সবজিতে পাওয়া যায় বিটা ক্যারোটিন, আলফা ক্যারোটিন, লিউটেইন।

তাই ত্বকে বার্ধক্যের ছাপ মুছতে সবজিপ্রেমীরা কাঁকরোল খান নিয়মিত। এতে আছে ভিটামিন ‘এ’, যা দৃষ্টিশক্তিকে মজবুত রাখে। এ সবজিতে প্রচুর আয়রন, ভিটামিন ‘সি’ ও ফলিক এসিড থাকে। তাই অ্যানেমিয়া প্রতিহত করে। অতিরিক্ত কোলেস্টেরেলও কমায় এ সবজি। কাঁকরোলে সেলেনিয়াম, মিনারেল এবং ভিটামিন থাকে, যা নার্ভাস সিস্টেমের ওপর গুরুত্বপূর্ণ প্রভাব রাখে। তাই বিষণ্নতা দূর করতেও এ সবজি খাওয়ার পরামর্শ দেয়া হয়। সূত্র : ওয়েবসাইট


পায়ে লিখেই জীবন গড়ার স্বপ্ন
মানুষ যেকোনও লেখালেখির কাজ সাধারণত হাত দিয়েই করে থাকে। হতে
বিস্তারিত
বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় থাকে
বিরিয়ানি পছন্দ করেন না এমন লোক বাংলাদেশে খুঁজে পাওয়া কষ্ট
বিস্তারিত
ফের প্রকৃতির বুকে বিলুপ্ত হয়ে
প্রায় ১ লক্ষ ৩৬ হাজার বছর আগে সমুদ্রের তলদেশে নিশ্চিহ্ন
বিস্তারিত
সবচেয়ে বেশি হাসে যে দেশের
‘কোন দেশের মানুষ সবচেয়ে বেশি হাসে?’ এই প্রশ্নের জবাব খুঁজতে
বিস্তারিত
ভালোবেসে পালিয়ে বেড়ানো যুগলেরা
ভারতে বেশিরভাগ পরিবারই নিজেদের ধর্ম ও জাত বা বর্ণের মধ্যেই
বিস্তারিত
পৃথিবীর যে ৯টি ছবি আজও
বলা হয়ে থাকে, একটি ছবিতে যা প্রকাশ করা যায়, তা
বিস্তারিত